হেমোডাইনামিক স্টেবিলিটি কি এবং কখন হয়, জেনে নিন এই সমস্যার প্রাথমিক লক্ষণগুলি

স্বাভাবিক রক্ত ​​প্রবাহ বর্ণনা করাকেই মেডিক্যাল এর ভাষায় হেমোডাইনামিক স্থিতিশীলতা বা স্টেবিলিটি বলা হয়। যদি কোনও ব্যক্তি হেমোডাইনামিক স্থিতিশীল হয় তবে তার হার্টবিট রেট এবং রক্ত ​​প্রবাহ স্বাভাবিক থাকে। হেমোডায়াইনামিক অস্থিরতার ক্ষেত্রে, অস্বাভাবিক রক্তচাপের সমস্যা দেখা দেয়, যার কারণে শরীরের অংশগুলিতে অপর্যাপ্ত রক্ত ​​প্রবাহের মত সমস্যা দেখা দিতে পারে।

deblina dey | Published : Feb 21, 2021 7:43 AM IST

19
হেমোডাইনামিক স্টেবিলিটি কি এবং কখন হয়, জেনে নিন এই সমস্যার প্রাথমিক লক্ষণগুলি

অস্বাভাবিক হেমোডাইনামিক এর লক্ষণ-

সাধারণ রক্ত ​​প্রবাহ শরীরের সমস্ত টিস্যু এবং অঙ্গগুলিতে অনির্দিষ্টভাবে অক্সিজেন সরবরাহ করে। শরীরের বিভিন্ন অঙ্গগুলির ক্রিয়াকলাপের জন্য হার্টে রক্তের স্বাভাবিক প্রবাহ বজায় রাখা খুব গুরুত্বপূর্ণ। 

29

অস্বাভাবিক হেমোডাইনামিক এর ফলে শ্বাসকষ্ট, অস্বাভাবিক হার্টবিট, প্রস্রাবের পরিমাণ হ্রাস হওয়া, হাইপারটেনশন, বুকে ব্যথা এই লক্ষণগুলি দেখা যায়। 

39

পালস-এর প্রথম সংকেতটি হিমোডাইনামিক স্টেবিলিটি সনাক্ত করার একটি উপায়। পালস-এর পরিবর্তনের ফলে অনুমান করা সম্ভব যে রোগী হেমোডাইনামিক অস্থিরতায় ভুগছে কি না।

49

সমস্যাগুলি সনাক্ত করা-

পালস-এর দ্বারা এই রোগ বা অন্যান্য স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা সনাক্ত করা যায়। 

59

বিশেষজ্ঞদের মতে, হৃদপিণ্ডের কার্যকলাপের কারণে পালস-এ একটি চাপ পড়ে, যার ফলে পালস-এর স্পন্দন বা পালস রেট অনুমান করা যায়। হৃদস্পন্দনটি অনুভূত করে এক মিনিটের মধ্যে গণনা করা যায়। 

69

তবে পালস-এর হার বা পালস রেটকে প্রভাবিত করে এমন অন্যান্য কারণও থাকতে পারে। যেমন জ্বর, ব্যায়াম বা শরীরচর্চা এবং বিশেষ কোনও ওষুধ সেবনের ফলেও পালস রেট বৃদ্ধি পেতে পারে। 

79

শরীরের উচ্চ তাপমাত্রা তীব্র অস্থিরতার লক্ষণও হতে পারে। অস্থিরতা হল রক্তচাপ এবং দুর্বল ধমনী চাপের উপযুক্ত সূচক। 

89

মস্তিষ্ক এবং কিডনির মতো অঙ্গগুলিতে রক্ত প্রবাহ নিয়ন্ত্রণ করার জন্য শরীরের পর্যাপ্ত রক্তচাপ প্রয়োজনীয়। 

99

হেমোডাইনামিক অস্থিরতার কারণে জটিলতা এড়াতে গুরুতর অসুস্থ রোগীদের ক্রমাগত পর্যবেক্ষণ করা প্রয়োজন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos