আপনি কি Vegan, কোনও চিন্তা নেই এই ৫ নিরামিষ খাদ্যে পাবেন ডিমের সম পরিমান প্রোটিন

ডিম প্রোটিনের খুব ভাল উৎস এতে কোনও সন্দেহ নেই। তবে যারা ডিম খেতে পছন্দ করেন না, তাদের সস্তা নিরামিষ প্রোটিন সমৃদ্ধ ডায়েট এর মাধ্যমে শরীরে প্রোটিনের চাহিদা পূরণ করা প্রয়োজন। সাধারণত পেশী, ত্বক এবং চুলকে স্বাস্থ্যকর রাখতে ডিম খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এই কারণ ডিমকে খুব সস্তা প্রোটিনের একটি ভাল উৎস হিসাবে বিবেচনা করা হয়। জেনে নেওয়া যাক এই নিরামিষ খাদ্য সম্বন্ধে যাতে রয়েছে ডিমের সম পরিমান প্রোটিন-
 

deblina dey | Published : Feb 16, 2021 9:27 AM IST

17
আপনি কি Vegan, কোনও চিন্তা নেই এই ৫ নিরামিষ খাদ্যে পাবেন ডিমের সম পরিমান প্রোটিন

শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান প্রয়োজন। এটি পেশী, চুল এবং দেহের অনেকগুলি অংশে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতে সহায়তা করে। তবে যদি বেশি পরিমাণে প্রোটিন গ্রহণ শরীরে ইউরিক অ্যাসিডের সমস্যা বাড়িয়ে তোলে। বিশেষজ্ঞদের মতে, প্রাকৃতিক বা ভেসজ প্রোটিন বেশি উপকারী।

27

 হাফ কাপ ছোলা বা চানা ডাল থেকে প্রায় এক গ্রাম প্রোটিন পাওয়া যায়।  আপনি সাদা ছোলা বিভিন্ন উপায়ে ব্যবহার করে খেতে পারবেন। ছোলা জাতীয় খাদ্যতেও প্রচুর প্রোটিন থাকে। সেখানে একটি ডিমের মধ্যে প্রায় ৬ গ্রাম প্রোটিন পাওয়া যায়। 

37

আমন্ডের মাখন বা বাটারও প্রোটিনের একটি ভাল উৎস হিসাবে বিবেচনা করা হয়। এর ২ টেবিল চামচ বাদাম বাটারে ৭ গ্রাম প্রোটিন পাওয়া যায়। এটি ব্যায়াম বা শরীরচর্চার আগে শক্তির খুব ভাল উৎস। 
 

47

মুসুর ডাল উদ্ভিজ প্রোটিনের অন্নতম একটি উৎস। আধা কাপ মসুরের ডালে প্রায় ৮ গ্রাম মত প্রোটিন পাওয়া যায়। মসুর ডাল বিভিন্ন ধরণের। এই ডাল অন্যান্য ডালের তুলনায় দ্রুত রান্না করা যায় এভং তুলনামূলক সস্তা। 

57

সাবুদানা জলে ভিজিয়ে রেখে সালাদ বা খিঁচুড়ি রান্না করেও খেতে পারেন। এটি আপনার অন্ত্রকে সুস্থ রাখতে কাজ করে। মাত্র এক কাপ সাবুদানাতে প্রায় ৭ গ্রাম প্রোটিন পাওয়া যায়। 

67

কুমড়ো  স্বাস্থ্যের জন্য খুব উপকারী। তবে আরও বেশি উপকারী হল এর বীজগুলি। এটি পুরুষদের জন্য খুব উপকারী। প্রায় ৩০ গ্রাম কুমড়োর বীজে ৮ গ্রামেরও বেশি প্রোটিন পাওয়া যায়। 

77

কুমড়োর বীজে আয়রন, দস্তা, তামা, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং সেলেনিয়ামের খুব ভাল উৎস। আপনি যদি চান, আপনি এটি দালিয়ার খিঁচুড়িতে যোগ করে খেতে পারেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos