Low Blood Pressure-এর সমস্যা, মেনে চলুন অব্যর্থ এই ঘরোয়া টোটকা

মানবদেহে রক্তচাপের একটি স্বাভাবিক মাত্রা আছে। ব্লাড প্রেসার বা রক্তচাপ মানবদেহে রক্ত সঞ্চালনের চালিকা শক্তি হিসেবে কাজ করে। তার ওপর ভিত্তি করেই উচ্চ রক্তচাপ বা হাই ব্লাড প্রেসার ও নিম্ন রক্তচাপ বা লো ব্লাড প্রেসার পরিমাপ করা হয়। উচ্চ রক্তচাপের মতোই নিম্ন রক্তচাপও শরীরের জন্য ক্ষতিকর। একজন সুস্থ স্বাভাবিক মানুষের রক্তচাপ ১২০/৮০ হওয়া উচিৎ আর তা যদি ৯০/৬০ বা এর কম হয় তাহলে ‘লো ব্লাড প্রেসার' হিসেবে ধরা হয়। জেনে নেওয়া যাক ঘরোয়া উপায়ে নিন্ম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার কার্যকরী উপায়-

deblina dey | Published : Jan 9, 2021 10:11 AM IST

18
Low Blood Pressure-এর সমস্যা, মেনে চলুন অব্যর্থ এই ঘরোয়া টোটকা

Low blood pressure-র ফলে শরীরে ক্লান্তি, অবসাদ, অজ্ঞান হয়ে যাওয়া, বমি বমি ভাব, বুক ধড়ফড় করা, অবসাদ, দৃষ্টি ঝাপসা হয়ে আসা, শ্বাস-প্রশ্বাস নিতে কষ্ট, অতিরিক্ত ঘাম, প্রধাণ লক্ষণ। 
 

28

অনেকেরই ধারণা, উচ্চ রক্তচাপের চেয়ে নিম্ন রক্তচাপ কম ভয়ের। চিকিত্সকরা জানিয়েছে এই ধারণা সম্পূর্ণ ভুল। উভয় ক্ষেত্রই মারাত্মক বিপদজনক। 

38

একগ্লাস নুন-চিনির জল নিয়ন্ত্রনে রাখতে সাহায্য করে এই সমস্যা। এই উপায় সকলেরই জানা। 

48

এক গ্লাস জলে ২ চা-চামচ চিনি ও ১-২ চা-চামচ নুন মিশিয়ে সেই জল পান করুন। নুনে থাকা সোডিয়াম রক্তচাপ বৃদ্ধিতে সাহায্য করে।

 

58

এক-দুই কাপ কিসমিস সারারাত জলে ভিজিয়ে রেখে, সকালে খালি পেটে কিসমিস ভেজানো জল খেয়ে নিন। তাছাড়া কয়েকটি কাঠবাদাম ও চিনাবাদামও খেতে পারেন।

68

পুদিনা পাতায় রয়েছে ভিটামিন ‘C’, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম ও প্যান্টোথেনিক উপাদান যা দ্রুত ব্লাড প্রেসার বাড়ানোর সঙ্গে সঙ্গে মানসিক অবসাদও দূর করে। 

78

স্ট্রং কফি, হট চকোলেট এবং যে কোনো ক্যাফেইন সমৃদ্ধ পানীয় দ্রুত ব্লাড প্রেসার বাড়াতে সাহায্য করে। ফলে হঠাৎ করে লো প্রেসার দেখা দিলে এক কাপ কফি খেয়ে নিতে পারেন। 

88

যষ্টিমধু বিভিন্ন রোগের মহৌষধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে প্রাচীনকাল থেকেই। এক কাপ জলে ১০০ গ্রাম যষ্টিমধু মিশিয়ে রেখে দিন। কয়েকঘণ্টা পর ওই জল পান করুন Low blood pressureর সমস্যা কমে যাবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos