গ্লুকোমিটার দিয়ে সুগার টেস্ট করছেন, এই ৫ ভুল করলেই চরম বিপদে পরবেন

ডায়াবিটিসের মতো কঠিন রোগে আক্রান্ত দেশের প্রায় ৭০ মিলিয়ন মানুষ।  সঠিক খাওয়াদাওয়ার পাশাপাশি সুস্থ জীবনযাপনও ডায়াবিটিসকে নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে। ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার মাত্রা নিয়মিত পরীক্ষা করা অত্যন্ত জরুরি বলে পরামর্শ দেন চিকিৎসকরা। সেই কারণেই অনেকেই এখন বাড়িতেই সুগার টেস্ট  করাচ্ছেন, কিন্তু এটা জানেন কি, গ্লুকোমিটারের সঠিক ব্যবহার না জানলেই আসতে পারে ভুল রেজাল্ট। যা থেকেই চরম সমস্যায় পড়তে পারেন ডায়াবেটিস রোগীরা।

Riya Das | Published : Feb 10, 2021 12:51 PM IST / Updated: Feb 10 2021, 06:26 PM IST

15
গ্লুকোমিটার দিয়ে সুগার টেস্ট করছেন, এই ৫ ভুল করলেই চরম বিপদে পরবেন

জল খাওয়া

শরীরে জলের অভাব থাকলে তা রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। তাই পর্যাপ্ত জল না পান করলে রক্তপ্রবাহেও শর্করার ঘনত্ব বাড়ে এবং টয়লেটও ঘন ঘন পায়।যার কারণেই শরীরে জলশূন্য হয়। তাই  ডায়াবেটিস রোগীদের প্রথমত পর্যাপ্ত পরিমাণ জল পান করতে হবে।
 

25

খাওয়ার পরেই সুগার টেস্ট

অনেকেই আছেন খাওয়ার পর ৩০ মিনিট থেকে ১ ঘন্টার মধ্যেই সুগার পরীক্ষা করতে শুরু করেন। যার ফলে বেশি দেখায় সুগারের পরিমাপ। কিন্তু বিশেষজ্ঞদের মতে, খাওয়ার পর রক্তে শর্করার মাত্রা মাপার আগে কমপক্ষে দু-ঘণ্টা অপেক্ষা করতেই হবে।

35

হাত ধুয়ে নিন

চেক করার আগে হাত না ধুলে ফলাফল ভুল আসতে পারে। বিশেষজ্ঞদের মতে, শর্করার মাত্রা পরিমাপের সময় রক্তের প্রথম ফোঁটা আর দ্বিতীয় ফোঁটার মধ্যে প্রায় ১০ শতাংশ ভিন্নতা পাওয়া যায়। তাই প্রতিবার গ্লুকোমিটার ব্যবহার করার আগে  ভাল করে সাবান দিয়ে হাত ধুয়ে শুকিয়ে নেওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা।

45

একই সূঁচ ভুলেও ব্যবহার নয়

অনেক রোগীরাই আছেন যারা একই সূঁচ পাঁচ থেকে ছয় বার ব্যবহার করে থাকেন। এতে সংক্রমণের আশঙ্কা বহুগুণ বাড়িয়ে তোলে।

 

55

ডিভাইসের অপব্যবহার

গ্লুকোমিটার যন্ত্রের রক্ষণাবেক্ষণের প্রতি যত্নশীল হওয়াও দরকার। ভালোমানের যন্ত্র কেনা, নির্দিষ্ট সময় পর পর তার পরিমাপের নির্ভুলতা পরীক্ষা করা, ব্যাটারির দিকে খেয়াল রাখা, এবং প্রতিবার ব্যবহারের আগে যন্ত্রটি রিসেট করা প্রতিটি বিষয়ে নজর দিতে হবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos