ডিমের চেয়ে বেশি প্রোটিন রয়েছে এই ৫ নিরামিষ খাদ্যে, জেনে নিন

ডিম প্রোটিনের খুব ভাল উৎস এতে কোনও সন্দেহ নেই। তবে যারা ডিম খেতে পছন্দ করেন না, তাদের সস্তা নিরামিষ প্রোটিন সমৃদ্ধ ডায়েট এর মাধ্যমে শরীরে প্রোটিনের চাহিদা পূরণ করা প্রয়োজন। সাধারণত পেশী, ত্বক এবং চুলকে স্বাস্থ্যকর রাখতে ডিম খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এই কারণ ডিমকে খুব সস্তা প্রোটিনের একটি ভাল উৎস হিসাবে বিবেচনা করা হয়, তবে আজ আমরা জানবো এমন কিছু নিরামিষ খাবার যা ডিমের পরিবর্তে শরীরে প্রোটিনের ঘাটতি পূরণ করতে সহায়তা করতে সক্ষম।

deblina dey | Published : Aug 19, 2020 7:10 AM IST / Updated: Aug 19 2020, 02:08 PM IST

16
ডিমের চেয়ে বেশি প্রোটিন রয়েছে এই ৫ নিরামিষ খাদ্যে, জেনে নিন

মসুর ডাল 

মুসুর ডাল উদ্ভিজ প্রোটিনের অন্নতম একটি উৎস। আধা কাপ মসুরের ডালে প্রায় ৮ গ্রাম মত প্রোটিন পাওয়া যায়। মসুর ডাল বিভিন্ন ধরণের এবং বর্ণের হয় যেমন বাদামী, সবুজ, কালো, হলুদ, কমলা ইত্যাদি। এই ডাল অন্যান্য ডালের তুলনায় দ্রুত রান্না করা যায় এভং তুলনামূলক সস্তা। এই ডাল আপনি ভেজ বার্গারে বাদামী মসুর, সালাদে সবুজ মসুর ডাল এবং মশলাদার তরকারীগুলিতে লাল মসুর ব্যবহার করতে পারেন।

26

কুমড়োর বীজ

কুমড়ো খান, এই সবজি আপনার স্বাস্থ্যের জন্য খুব উপকারী। তবে আরও বেশি উপকারী হল এর বীজগুলি। এটি পুরুষদের জন্য খুব উপকারী। প্রায় ৩০ গ্রাম কুমড়োর বীজে ৮ গ্রামেরও বেশি প্রোটিন পাওয়া যায়। এছাড়াও এটি আয়রন, দস্তা, তামা, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং সেলেনিয়ামের খুব ভাল উৎস। আপনি যদি চান, আপনি এটি দালিয়ার খিঁচুড়িতে যোগ করে খেতে পারেন।

36

আমন্ড বাটার

আমন্ড বাদামের মাখন বা বাটারও প্রোটিনের একটি ভাল উৎস হিসাবে বিবেচনা করা হয়। এর ২ টেবিল চামচ বাদাম বাটারে ৭ গ্রাম প্রোটিন পাওয়া যায়। এটি ব্যায়াম বা শরীরচর্চার আগে শক্তির খুব ভাল উৎস। আপনি এটি বাড়িতেও তৈরি করতে পারেন। এর জন্য আপনাকে বাদাম মিশ্রিত করতে হবে, এছাড়াও আপনি এটি দারুচিনি গুঁড়ো, জায়ফল গুড়ো বা তরকারিতে মিশিয়েও খেতে পারেন।

46

ছোলা বা চানার ডাল

একটি ডিমের মধ্যে প্রায় ৬ গ্রাম প্রোটিন পাওয়া যায়। তবে ছোলা জাতীয় খাদ্যতেও প্রচুর প্রোটিন থাকে। হাফ কাপ ছোলা বা চানা ডাল থেকে প্রায় এক গ্রাম প্রোটিন পাওয়া যায়। আপনি সাদা ছোলা বিভিন্ন উপায়ে যেমন সালাদ, নানান তরকারীতে ব্যবহার করতে পারবেন।

56

সাবুদানা

মাত্র এক কাপ সাবুদানাতে প্রায় ৭ গ্রাম প্রোটিন পাওয়া যায়। এটি ফাইবার সমৃদ্ধ। যা আপনার অন্ত্রকে সুস্থ রাখতে কাজ করে। কুইনোভা ভাতের মতো রান্না হয় অথবা আপনি এটি জলে ভিজিয়ে রেখে সালাদ বা খিঁচুড়ি রান্না করেও খেতে পারেন।

66

বেশি পরিমাণে প্রোটিন খাওয়ার অসুবিধা-

আপনার শরীরের জন্য একটি প্রয়োজনীয় পুষ্টি উপাদান প্রয়োজন। এটি আপনার পেশী, চুল এবং দেহের অনেকগুলি অংশে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতে সহায়তা করে। তবে আপনি যদি বেশি পরিমাণে প্রোটিন গ্রহণ করেন তবে আপনার শরীরে ইউরিক অ্যাসিডের সমস্যা দেখা দিতে পারে। বিশেষজ্ঞদের মতে, প্রাকৃতিক বা ভেসজ প্রোটিন বেশি উপকারী, তাই আপনার সাবধানে প্রোটিন পরিপূরক খাদ্য গ্রহণ করা উচিত।

Share this Photo Gallery
click me!
Recommended Photos