সাবধান, আয়ুর্বেদিক মতে এই খাবারগুলি ভুলেও একসঙ্গে খাবেন না , খেলেই অপেক্ষা করছে বড় বিপদ

এমন অনেক খাবার আছে যেগুলি একসঙ্গে খেলে শরীর এবংস্বাস্থ্যের জন্য  ভীষণই ক্ষতিকারক।  একসঙ্গে খাবার খেলেই তো আর হল না। খেতে হবে বলে সমস্ত খাবার একসঙ্গে খেলেই আপনার জন্য অপেক্ষা করছে ঘোর বিপদ।  কারণ একসঙ্গে সব খাবার খেয়ে নিলে  খাবার খেলেই তো আর হল না। আয়ুর্বেদের মতে, খাবার ও খাওয়ার সময় সঠিকভাবে মেনে চলা শরীরের জন্য গুরুত্বপূর্ণ। খাবার খাওয়ার সময় কী কী নিয়ম মেনে চলা উচিত এবং কোন কোন খাবার একসঙ্গে খাওয়া উচিত নয়, জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা।
 

Riya Das | Published : Feb 25, 2021 10:42 AM IST

16
সাবধান, আয়ুর্বেদিক মতে এই খাবারগুলি ভুলেও একসঙ্গে খাবেন না , খেলেই অপেক্ষা করছে বড় বিপদ

দুধ ও মধু

ভিটামিন সি, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম-সহ একাধিক গুরুত্বপূর্ণ খনিজের উৎস হল দুধ ।  উচ্চ প্রোটিন সমৃদ্ধ পানীয়ের মধ্যে একটি হল দুধ। ভুল করেও মধু ও গরম দুধ একসঙ্গে খাবেন না। দুটোই যেহেতু গরম সেই কারণেই পেটের সমস্যা হতে পারে।

26

মধু-টকদই

বিশেষজ্ঞদের মতে,  টক দইয়ের সঙ্গে মধু মিশিয়ে একদম  খাওয়া উচিত নয়। গ্যাস, অ্যালার্জি এবং ত্বক সম্পর্কিত যে কোনও সমস্যা তৈরি করতে পারে এটি খেলে।
 

36


ডিম ও মধু

 মধুর  উপকারিতার কথা কমবেশি সকলেই জানেন। কিন্তু মধু আর ডিম একসঙ্গে, নৈব নৈব চ। মধু আর ডিম একসঙ্গে কিডনির উপর মারাত্মক চাপ ফেলে। সেখান থেকেই দানা বাধে জটিল সমস্যা। শরীরে টক্সিনের আধিক্য দেখা যায়। 
 

46

ঘি- মধু

ঘি এবং মধু একসঙ্গে খাওয়া কখনওই উচিত নয়। এমনকী জলে মধু এবং ঘি মিশ্রিত করাও ক্ষতিকারক হতে পারে। ঘি বা তেল বা মাখনে মধু দিলে তা বিষ হয়ে যায়। কারণ মধু অনেক গরম। এটি পেটের সমস্যা সৃষ্টি করে।
 

56

মাংস-মাছের সঙ্গে মধু

মাছ কিংবা মাংসের সঙ্গে মধু খাওয়া একদমই উচিত নয়। কারণ মাছ-মাংসের সঙ্গে মধু মিশিয়ে খেলে দেহে টক্সিন বেড়ে যায়। যা থেকে অন্ধত্ব এবং কানের সমস্যা হতে পারে। এমনকী শ্রবণশক্তিও বন্ধ হয়ে যেতে পারে।

66


মধু-মূলো
 

মূলোর সঙ্গে মধু মিশিয়ে কখনওই খাবেন না। এর ফলে দেহের টক্সিন বেড়ে যায়। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos