৪০ পেরোলেই বাড়তে থাকে ওজন, এর জন্য দায়ী এই সমস্যাগুলি

ওজন বৃদ্ধি শরীরের একটি সাধারণ ঘটনা, যা দিয়ে সারা বিশ্বের অনেক লোককে হাতছাড়া করতে হয়। অল্প খাওয়া এবং জীবনযাত্রা ওজন বাড়ার সর্বাধিক সাধারণ কারণ হিসাবে বিবেচিত হয়। তবে, এটি বাদেও অনেক কারণ থাকতে পারে। ওজন বৃদ্ধি চিকিত্সা বা বয়স সম্পর্কিত কারণেও হতে পারে।
 

deblina dey | Published : Feb 23, 2021 8:12 AM IST

18
৪০ পেরোলেই বাড়তে থাকে ওজন, এর জন্য দায়ী এই সমস্যাগুলি

প্রজেস্টেরন স্তর হ্রাস-

শরীরে বিভিন্ন কার্যকারিতা রয়েছে এমন অনেক এনজাইম রয়েছে। এগুলি অতিরিক্ত অভাব এক বা একাধিক সমস্যারও কারণও হতে পারে। যখন এটি প্রজেস্টেরন স্তরের কারণ হয় তখন এটি অপ্রত্যক্ষ ভাবে ওজন বাড়িয়ে তুলতে পারে। 
 

28

জলের কারণে অঙ্গ প্রতঙ্গ ফুলে উঠতে পারে, যা আপনাকে ভারী বোধ করে। আপনি এই ক্ষেত্রে কোনও ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে পারেন বা আপনার দেহের হজম উন্নতির জন্য কয়েকটি সহজ ঘরোয়া প্রতিকার নিতে পারেন।

38

স্ট্রেস আপনার ওজন বাড়ার দিকে নিয়ে যেতে পারে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দায়িত্ববোধের সঙ্গে আরও বেশি চাপ বাড়তে থাকে। আপনি যদি কাজ, ঘর এবং জীবন সম্পর্কিত বিশেষ চাপের মুখোমুখি হন তবে আপনাকে আপনার স্বাস্থ্যের জন্য মূল্য দিতে হতে পারে। 

48

যে কোনও সমস্যা হতে পারে তার মুখোমুখি হওয়ার জন্য দেহের নিজস্ব ব্যবস্থা আছে, ফলস্বরূপ আপনার ওজন বাড়তে পারে।

58

ক্ষুধা বোধ করা-

 

কম খাওয়া এবং বেশি খাওয়া দুটোই স্বাস্থ্যের পক্ষে খারাপ। ৪০ বছর বয়সে মহিলারা মেজাজ পরিবর্তন এবং বিভিন্ন হরমোনজনিত সমস্যা নিয়ে সমস্যা থাকে। 

68

এর ফলে, বেশিরভাগ মহিলারা খুব ক্ষুধা বোধ করেন। যারা কম খাওয়ার আসক্ত তাদের জন্য এটি দুর্দান্ত হতে পারে। অন্যদিকে বেশি পরিমাণে খেলে ওজন ও অন্যান্য স্বাস্থ্য সমস্যা বাড়তে পারে।

78

স্বাস্থ্যকর খাদ্যাভাসের অভ্যাস অস্বাস্থ্যকর খাদ্যাভাসগুলি কেবল ৪০ বছর বয়সে মহিলাদের দেহে প্রভাব ফেলতে পারে না, তবে এটি প্রতিটি ব্যক্তির ক্ষেত্রেই ঘটতে পারে। 

88

আপনি যদি একজন মহিলা হন এবং ইতিমধ্যে আপনার বয়স ৪০ বছর হয় তবে আপনার স্বাস্থ্যের বিষয়ে আপনার আরও যত্নবান হওয়া দরকার। একটি সময় সারণী তৈরি করে নিজের আরও ভাল যত্নের জন্য নিয়মগুলি অনুসরণ করুন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos