টয়লেটে বসে মোবাইল ব্যবহার করেন, হতে পারে পাইলস

সকালে ঘুম থেকে উঠেই টয়লেটে যেতেই হয়। কিন্তু, অনেকেই টয়লেটে খালি হাতে যাওয়া একেবারেই পছন্দ করেন না। সেখানেও তাঁদের মোবাইলের প্রয়োজন পড়ে। বিশেষ করে যাঁরা কোমড ব্যবহার করেন। মোবাইলের পাশাপাশি অনেকে সংবাদপত্রও নিয়ে যান সেখানে। এর ফলে টয়লেটকে সঠিকভাবে গুরুত্ব না দিয়ে অনেকের মন চলে যায় পেপার বা মোবাইলের দিকে। যার কারণে স্বাভাবিকের তুলনায় অনেক বেশি সময় সেখানে কাটান তাঁরা। আর এই অভ্যাস অর্শর মতো রোগের কারণ হয়ে দাঁড়াচ্ছে।

Maitreyi Mukherjee | Published : Sep 22, 2021 7:52 AM IST

110
টয়লেটে বসে মোবাইল ব্যবহার করেন, হতে পারে পাইলস

যুগের সঙ্গে তাল মিলিয়ে আমরা এখন বড় বেশি প্রযুক্তি নির্ভর হয়ে পড়েছি। প্রযুক্তি ছাড়া এক পা-ও আমরা চলতে পারি না। সকালে ঘুম থেকে ওঠার পরই আমাদের প্রযুক্তির প্রয়োজন হয়। সে রান্না হোক বা পড়াশোনা, সব জায়গাতেই আমাদের প্রযুক্তির সাহায্য লাগে। 

210

আর প্রযুক্তিগুলির তালিকায় সবার প্রথমে রয়েছে মোবাইল ফোন। এটা ছাড়া এক মুহূর্তও আমরা কিছুই ভাবতে পারি না। যেখানেই যাই না কেন মোবাইল ছাড়া চলেই না। আর করোনা পরিস্থিতির দৌলতে এখন বাচ্চাদের মধ্যেও মোবাইলের প্রতি আসক্তি লক্ষ্য করা যায়।

310

মানুষের বেস্ট ফ্রেন্ড হয়ে উঠেছে এই মোবাইল। তাকে ছাড়া পুরোপুরি অন্ধকার বলে মনে হয়। তাই তো সব জায়গাতেই প্রয়োজন হয় তাকে। রাতে ঘুমানোর সময়টুকু বাদ দিলে তাকে কাছ ছাড়া করেন না কেউই। এমনকী, সকালে উঠে টয়লেটেও তার প্রয়োজন পড়ে। 

410

অনেকেই টয়লেটে বসে মোবাইল ফোন ব্যবহার করেন। একটি গবেষণায় দেখা গিয়েছে, ৫৭ শতাংশ মানুষই টয়লেটে মোবাইল ফোন ব্যবহার করেন। খুব কম সংখ্যক মানুষই টয়লেটে মোবাইল ব্যবহার করেন না। 

510

চিকিৎসকরা বলছেন, কেউ যদি টয়লেটে মোবাইল ফোন ব্যবহার করে তবে তা ওই ব্যক্তির শরীরে অনেক ধরনের সমস্যা দেখা দিতে পারে। এই বিষয়ে সবাইকে সতর্ক থাকতে বলেছেন চিকিৎসকরা। 

610

চিকিৎসকদের মতে, মোবাইল হাতে নিয়ে দীর্ঘক্ষণ টয়লেটে বসে থাকার ফলে পাইলসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। এছাড়াও হতে পারে একাধিক রোগ। ফলে টয়লেটে মোবাইল ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। 

710

এই বিষয়ে পেসেন্ট ডট ইনফোর ক্লিনিক্যাল ডিরেক্টর ডাঃ সারা জার্ভিস জানিয়েছেন, মোবাইল ফোন ব্যবহার করার কারণে বেশি সময় টয়লেটে কাটান অনেকেই। তার ফলে পাইলসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। 

810

আসলে টয়লেটে মোবাইল নিয়ে যাওয়ার ফলে টয়লেটের দিকে সঠিকভাবে গুরুত্ব দিতে পারেন না অনেকেই। সেই কারণে টয়লেটে অনেক বেশি সময় কাটান তাঁরা। যার ফলে শরীরে বিভিন্ন ধরনের রোগ দেখা দেয়। 

910

আর টয়লেটে বেশিক্ষণ বসে থাকার ফলে শিরা ও মলদ্বারে চাপ বেশি পায়। যা পাইলসের অন্যতম কারণ হয়ে দাঁড়ায়। বয়স একটু বাড়ার সঙ্গে সঙ্গে এই সমস্যা আরও বেশি করে প্রকট হয়ে ওঠে। চাই টয়লেটে মোবাইল ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

1010

এছাড়া টয়লেটের ভিজে পরিবেশে ব্যাকটিরিয়া দ্রুত বংশবৃদ্ধি করে। ঠিকভাবে হাত না ধোওয়া বা টয়লেট ব্যবহারের সময় সেই জায়গায় মোবাইল রাখার ফলে তাতে দ্রুত ছড়িয়ে পড়ে সালমোনেল্লা, ই-কোলাই, সিগেল্লা এবং ক্যামফাইলো ব্যাকটরের মতো ব্যাকটিরিয়া। তাই টয়লেটে ফোন না নিয়ে যাওয়াই ভালো। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos