কাজ করার এক ইচ্ছে নেই সারাদিন ক্লান্ত লাগে, আপনি কি তবে বার্নআউট-এ আক্রান্ত

সারাক্ষণ কাজের চাপে ঘেরা মানুষদের মনে জ্বালাপোড়ার সমস্যা হয়। কিন্তু করোনার পর বেশিরভাগ মানুষই এমন পরিস্থিতি ঘেরা। আজ আপনাকে জানাবো কি এই বার্নআউট, জেনে নিন এর লক্ষণ এবং এটি এড়ানোর উপায়।
 

deblina dey | Published : May 8, 2022 7:41 AM IST

18
কাজ করার এক ইচ্ছে নেই সারাদিন ক্লান্ত লাগে, আপনি কি তবে বার্নআউট-এ আক্রান্ত

বার্নআউট এমন একটি সমস্যা যা সনাক্ত করা সহজ নয় তবে এটি মন এবং শরীরের উপর খুব খারাপ প্রভাব ফেলে। সারাক্ষণ কাজের চাপে ঘেরা মানুষদের মনে জ্বালাপোড়ার সমস্যা হয়। কিন্তু করোনার পর বেশিরভাগ মানুষই এমন পরিস্থিতি ঘেরা। আজ আপনাকে জানাবো কি এই বার্নআউট, জেনে নিন এর লক্ষণ এবং এটি এড়ানোর উপায়।
 

28

বার্নআউটের মানসিক লক্ষণ 
বার্নআউটের সবচেয়ে বড় এবং প্রথম লক্ষণ হল আপনার কোনও কাজ করতে ভালো লাগবে না। আপনি শুধু চোখ বন্ধ করে বিছানায় শুয়ে থাকতে চান। এ ছাড়া আরও অনেক উপসর্গ একসঙ্গে দেখা যায়। যেমন-
 

38

আপনি সব সময় মানসিকভাবে ক্লান্ত বোধ করেন
কোনও সিদ্ধান্ত নিতে সমস্যায় পড়তে হবে, দ্বিধায় পড়ে থাকবেন
মেজাজ পরিবর্তন একটি সাধারণ সমস্যা
কোনও কাজে মনোযোগ দিতে সমস্যা হচ্ছে
উদ্বেগ এবং প্যানিক অ্যাটাকের সমস্যা ঘটতে থাকে
নিরাপত্তাহীনতার অনুভূতি প্রাধান্য পেতে শুরু করে
আপনি সব সময় বিরক্ত হয়ে থাকবেন
আপনার আত্মবিশ্বাস এবং আত্মসম্মান দুটোই খুব কমে যায়।

48

শারীরিক উপসর্গ 
সারাক্ষণ ক্লান্ত বোধ করাই শরীরে অস্বস্তি যাওয়ার প্রধান লক্ষণ। এর ফলে আপনার সারা শরীরে অদ্ভুত অস্বস্তি হয়। বেশিরভাগ মানুষ বোঝেন যে টেনশন বা স্ট্রেস শুধুমাত্র একটি মানসিক সমস্যা, তবে এটি আপনার শরীরের উপরও খুব খারাপ প্রভাব ফেলে। বার্নআউটের অন্যান্য শারীরিক লক্ষণগুলি জেনে নিন-

58

বার্নআউটের অন্যান্য শারীরিক লক্ষণ-
 সারাক্ষণ ঘুম পাচ্ছে কিন্তু ঘুমাতে পারছে না
স্নায়ু কাঁপাতে থাকা
অন্ত্র এবং হজমের সমস্যা
দ্রুত হৃদস্পন্দন
দ্রুত শ্বাস - প্রশ্বাস

68

হৃদস্পন্দন এবং শ্বাস-প্রশ্বাস সম্পর্কে, আপনি লক্ষ্য করবেন যে আগে আপনার শ্বাস দীর্ঘ এবং গভীর ছিল। অথচ এখন আপনি খুব দ্রুত শ্বাস নিতে শুরু করেছেন। একই সময়ে, আপনি দ্রুত হার্টবিটও অনুভব করবেন।

78

এর সমাধান-
আপনি যদি নিজের মধ্যে এই সমস্ত লক্ষণগুলি দেখতে পান তবে প্রথমে আপনার কাজের চাপ কমানোর চেষ্টা করুন। দেখুন আপনার কাজগুলো কি, কার দায়িত্ব আপনি অন্যদের সঙ্গে শেয়ার করতে পারেন।

88

যদি কাজের সঙ্গে সম্পর্কিত চাপ ও মানসিক চাপ বেশি থাকে তবে আপনার সিনিয়রের সঙ্গে কথা বলুন। যদি এটি করা চাকরির ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ বলে মনে হয়, তবে প্রথমে আপনার একজন মনোরোগ বিশেষজ্ঞের সঙ্গে দেখা করা উচিত। কিছু ওষুধের পাশাপাশি, তিনি আপনাকে ভাল পরামর্শ দিতে পারবেন। যেখানে আপনি আপনার বার্নআউট থেকে বেরিয়ে আসার কৌশলগুলি বুঝতে পারবেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos