শুরু হল ‘হর ঘর তিরঙ্গা’ অভিযান, সেলেব থেকে রাজনৈতিক ব্যক্তিত্ব, সাধারণ মানুষ মাতলেন অনুষ্ঠানে

শনিবার থেকে শুরু হল ‘হর ঘর তিরঙ্গা’। ১৫ অগস্ট পর্যন্ত চলবে এই অভিযান। এবছর পালিত হচ্ছে ৭৫ তম স্বাধীনতা দিবস। বছর স্বাধীনতা দিবস এবং আজাদি কা অমৃত মহোৎসব উদযাপন করার উদ্যোগ নিল কেন্দ্রীয় সরকার। গত ৩১ জুলাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মন কী বাত অনুষ্ঠানে এই কর্মসূচির কথা ঘোষণা করেছিলেন। তিনি বলেন বাড়িতে থেকে সামাজিক মাধ্যমে নিজেদের প্রোফাইল পিকচার জাতীয় পতাকার ছবি লাগানোর অনুরোধ করেন। এই সর্বসূচি সমস্ত ভারতবাসীকে গ্রহণ করার জন্য তিনি আহ্বান জানিয়েছিলেন। তিনি গোটা কর্মসূচিকে একটা বিরাট চেহারা দিতে চেয়েছিলেন। মোদীর পরিকল্পনার অন্যথা হল না। 

Sayanita Chakraborty | Published : Aug 13, 2022 9:35 AM IST

110
শুরু হল ‘হর ঘর তিরঙ্গা’ অভিযান, সেলেব থেকে রাজনৈতিক ব্যক্তিত্ব, সাধারণ মানুষ মাতলেন অনুষ্ঠানে

প্রধানমন্ত্রীর কথা অনুসারে, অনুসারে আজ শুরু হল স্বাধীনতা দিবস উদযাপন। আজ অমিত শাহ বাসভবনে পতাকা উত্তোলন করলেন। এভাবে সূচনা হল আজাদি কা অমৃত মহোৎসব উদযাপন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও তাঁর স্ত্রী সোনাল শাহ শনিবার নয়াদিল্লিতে তাদের বাসভবনে তেরঙ্গা উত্তোলন করেন। আর সেই ছবি প্রকাশ করেন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে।

210

কেন্দ্রীয় সরকার ভারতের স্বাধীনতার ৭৫ তম বার্ষিকী উদযাপনের জন্য ১৩ থেকে ১৫ অগস্ট পর্যন্ত তাদের বাড়িতে তেরঙ্গা উত্তোলন বা প্রদর্শন করার জন্য সকলকে আহ্বান জানান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, ১৩ থেকে ১৫ অগস্ট ভারতের প্রতিটি ঘরে তেরঙ্গা উত্তোলন করা হবে। সমাজের প্রতিটি স্তর, প্রতিটি বর্ণ ও ধর্মের মানুষ আনন্দের সঙ্গে শুধু মাত্র একটি পরিচয় নিয়ে যোগ দিচ্ছেন। এটি ভারতের বিবেকবান নাগরিকদের পরিচত। 

310

বিজেপির সাংসদ হেমা মালিনী বৃন্দাবনের তাঁর বাসভবনে হর ঘর তিরাঙ্গা অভিযান চলাকালীন জাতীয় পতাকা উত্তোলন করেন। অন্য দিকে, হিমাচল দেশের মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুর ও বিধায়করা ১২ অগস্ট হিমাচল প্রদেশের বিধানসভা, সিমলায় চলমান বর্ষা অধিবেশন চলাকালীন ‘হর ঘর তিরাঙ্গা’ প্রচারের অংশ হিসেবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পালন করেন রতন টাটা। 

410

‘হর ঘর তিরাঙ্গা’ অভিযান প্রচার করার জন্য কেন্দ্র ও প্রধানমন্ত্রী মোদীর প্রশংসা করেন নবীন জিন্দাল। প্রতিটি ভারতীয়কে তিনি ‘হর ঘর তিরাঙ্গা’ নীতিবাক্য উচ্চারণের জন্য আহ্বান করেন। তেমনই আমির খান ‘হর ঘর তিরাঙ্গা’ প্রচারণায় যোগ দিয়েছিলেন। ১২ অগস্ট মুম্বইয়ে তাঁর বাড়িতে তিনি তেরঙ্গা প্রদর্শন করেন।   

510

তেমনই বহু সাধারণ মানুষ অংশ নিয়েছেন ‘হর ঘর তিরাঙ্গা’ অভিযানে। শুধু তিরঙ্গা লাগানো নয়, সঙ্গে আরও এক বিশেষ কাজ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি অনুরোধ করেন যারা এই কর্মসূচিতে অংশ নিয়েছেন বা নিতে চান তারা চাইলে তাদের ছবি একটি বিশেষ ওয়েবসাইডে আপলোড করতে পারেন। ওয়েব সাই়ডের নাম হল harghartiranga.com। 

610

মোবাইল বা ল্যাপটপ থেকে খুলুন এই ওয়েবসাইস। তারপর স্টেপ ওয়ান, স্টেপ টু, স্টেপ ৩ থেকে স্টেপ ৪ -এই চারটে স্টেপ অনুসরণ করে আপনি ছবি আপলোড করতে পারবেন। ওয়েবসাইডে দেখতে পারবেন ভারতের জাতীয় পতাকা নিয়ে বহু সাধারণ মানুষের ছবি। রয়েছে আজকের কর্মসূচির ছবিতও।

710

এখানেই শেষ নয়, ‘হর ঘর তিরাঙ্গা’ অভিযানে অংশ নিয়ে সরকারি সার্টিফিকেট পেতে পারেন। ওয়েব সাইটে ছবি আপলোডের আগেই নাম, গুগল অ্যাাকাউন্ট, ফোন নম্বর চাইবে। সেগুলো সঠিক ভাবে ইনপুট করবেন। তারপর আপনার ছবি জেবেন। সেখানে এটি নিজের লোকেশনকে ফ্ল্যাগ পিন করে দিন। খুব সহজে কয়টি স্টেপ পূরণ করলে পেয়ে যাবেন সার্টিফিকেট। 

810

জানা গিয়েছে, ১ অগস্ট পর্যন্ত ৫৩ লক্ষ পতাকা লাগানো হয়েছে আর ৭ লক্ষের ও বেশি সেলফি আপলোড হয়েছে এই সাইটে। সারা দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ ছবি আপলোড করে চলেছেন। মুম্বই, গাজিয়াবাদ, জম্মু, জলপাইগুড়ি বিভিন্ন স্থানের মানুষ ছবি আপলোড করেছেন। প্রতি মুহূর্তে পরিবর্তন হচ্ছে এই সংখ্যা। 

910

এদিকে ইতিমধ্যে বিভিন্ন শহরে ‘হর ঘর তিরাঙ্গা’ অভিযান অনুষ্ঠিত হয়েছে। মহারাষ্ট্রের সোলাপুর জেলায় গত বুধবার ‘হর ঘর তিরাঙ্গা’ সমাবেশে অংশগ্রহণ করেন সাধারণ মানুষ। শ্রীনগরের লালচকে বাইক চালিয়ে তেরঙ্গা রালি হয়েছিল। গুজরাতেও ‘হর ঘর তিরাঙ্গা’ অনুষ্ঠিত হয়। এভাবে বিভিন্ন শহরে পালিত হচ্ছে ‘হর ঘর তিরাঙ্গা’ অভিযান। 

1010

প্রতি বছর এই বিশেষ দিন স্কুল, কলেজ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ক্লাব, অফিসে পালিত হয় দিনটি। তবে, এবছরের স্বাধীনতা দিবস উদযাপন যে অন্যরকম হতে চলেছে তা বলার অপেক্ষা রাখে না। ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে ‘হর ঘর তিরাঙ্গা’ কর্মসূচি। যেখানে সাধারণ থেকে সেলে, রাজনৈতিক ব্যক্তিত্ব সকলেই। এবার আপনিও অংশ নিন এই কর্মসূচিতে। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos