কোভিডের হানায় বিলুপ্তির মুখে আন্দামানের আদিম উপজাতি, প্রত্যন্ত দ্বীপে করোনা পৌঁছল কী করে

আগেই আন্দামান দ্বীপপুঞ্জে পৌঁছে গিয়েছিল করোনাভাইরাস। এবার তার দাপটে বিলুপ্ত হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে সেখানকার একটি প্রধান উপজাতির। আন্দামমানের প্রত্যন্ত এক দ্বীপে তাঁরা বসবাস করেন। কিন্তু তা সত্ত্বেও কোভিড মহামারির থাবা থেকে তাঁরা নিজেদের রক্ষা করতে পারেননি।

 

amartya lahiri | Published : Aug 27, 2020 11:54 AM IST / Updated: Aug 28 2020, 10:48 AM IST

18
কোভিডের হানায় বিলুপ্তির মুখে আন্দামানের আদিম উপজাতি, প্রত্যন্ত দ্বীপে করোনা পৌঁছল কী করে

আন্দামানেরর অন্যতম প্রধান উপজাতি গ্রেট আন্দামানিজ-দের চার সদস্য করোনা আক্রান্ত বলে জানা গিয়েছে। তাঁদের মধ্যে দুজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং বাকি দুজনকে একটি কোয়ারেন্টাইন সেন্টারে রাখা হয়েছে। এই উপজাতির আরেক সদস্যও করোনা পজিটিভ হয়েছিলেন, তবে এখন তিনি সুস্থ হয়ে উঠেছেন।

 

28

বর্তমানে এই গ্রেট আন্দামানিজ সম্প্রদায়ের মাত্র ৫৩ জন সদস্য জীবিত আছেন। এই ৫৩ জনের মৃত্যু হলে উপজাতিটির অবলুপ্তি ঘটবে। বিশ্বের অন্যতম প্রাচীন উপজাতি এই গ্রেট আন্দামানিজ-রা।

38

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের রাজধানী পোর্ট ব্লেয়ারের কাছেই স্ট্রেইট দ্বীপ নামে একটি প্রবাল প্রাচীরের আচ্ছাদনযুক্ত দ্বীপে তাঁদের বাস। গত সপ্তাহে স্বাস্থ্যকর্মীরা ওই দ্বীপে গিয়ে উপজাতির সকল সদস্যেরই কোভিড পরীক্ষা করেছিলেন। আর তাতেই ওই প্রত্যন্ত উপজাতির মধ্য়েও কোভিডের হানার সন্ধান পাওয়া গিয়েছে। তবে, কোভিড পরীক্ষার ক্ষেত্রে উপজাতির সদস্যরা স্বাস্থ্যকর্মীদের সঙ্গে খুবই সহযোগিতা করেছেন বলে জানা গিয়েছে।

 

48

কিন্তু, বিচ্ছিন্ন থাকা গ্রেট আন্দামানিজদের মধ্যে কোভিড সংক্রমণ ছড়ালো কী করে? পোর্ট ব্লেয়ারের স্বাস্থ্য দপ্তরের সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, আক্রান্ত চারজনই তাদের নিজেদের দ্বীপ থেকে বেরিয়ে পোর্ট ব্লেয়ার এসেছিলেন। উপজাতিটির বেশ কয়েকজন সদস্য পোর্ট ব্লেয়ার শহরে ছোটখাটো কাজকর্ম করে থাকে।

 

58

গ্রেট আন্দামানিজ উপজাতিটি পৃথিবীর দ্বিতীয় প্রাচীনতম উপজাতি। ১৭৮৯ সালে এই উপজাতির সদস্য সংখ্যা ছিল ১০,০০০-এরও বেশি। ১৯৬৯ সালে তা নেমে গিয়েছিল ১৯ জনে। মূলত ম্যালেরিয়া  এবং ইনফ্লুয়েঞ্জার মতো আধুনিক সংক্রামক রোগে তাদের উপজাতির এই অবস্থা দাঁড়িয়েছে। ৬০,০০০ বছর ধরে একেবারে বিচ্ছিন্নভাবে বাঁচার পর গত শতাব্দীতে তারা প্রথম বহির্বিশ্বের সংস্পর্শে এসেছিল।

 

68

শুধু গ্রেট আন্দামানিজ-ই নয়, আন্দামানে আরও চারটি এমন আদিম উপজাতি আছে যারা বিলুপ্তপ্রায়। এরা হল - জারোয়া, নর্থ সেন্টিনালিজ, ওঙ্গি এবং শোম্প্পেন। এই উপজাতিগুলিকে করোনার হাত থেকে না বাঁচাতে পারলে, এই উপজাতিগুলি পৃথিবী থেকে বরাবরের জন্য বিদায় নেবে।

 

78

গ্রেট আন্দামানিজদের মধ্যে কোভিড সংক্রমণের খোঁজ পাওয়ার পর এখন দ্বীপপুঞ্জের কর্তৃপক্ষ অন্যান্য আদিম উপজাতিগুলির মধ্যে যাতে এই মহামারি ছড়িয়ে না যায়, তা নিশ্চিত করতে বেশ কয়েকটি উপজাতির সদস্যদের গতিবিধির উপর নজর রাখা হচ্ছে। সেইসঙ্গে দ্রুত গণহারে তাদের কোভিড পরীক্ষার ব্যবস্থা করা হচ্ছে।  

 

88

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী এখনও পর্যন্ত আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের মোট ২,৩০৯ জন কোভিড -১৯ সংক্রামিত হয়েছেন। এরমধ্যে বর্তমানে চিকিৎসাধীন ৬৩৫ জন। আর এই রোগে মৃত্যুহয়েছে দ্বীপপুঞ্জের একচল্লিশ জন বাসিন্দার। ৩৭টি ছোট-বড় দ্বীপের মধ্যে ১০ টি দ্বীপে এখনও পর্যন্ত পৌঁছে গিয়েছে কোভিড-১৯। কোভিড রোগীদের চিকিৎসার জন্য আন্দামানে দুটি হাসপাতাল, তিনটি স্বাস্থ্যকেন্দ্র এবং ১০টি কেয়ার সেন্টার স্থাপন করা হয়েছে।

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos