দুর্ঘটনার ভয়াবহতার প্রমাণ দিচ্ছে দু’টুকরো হওয়া বিমানের ছবি, জোড়া তদন্ত কমিটি গঠন করল কেন্দ্র

কেরালার কোঝিকোড়ে ভয়াবহ বিমান দুর্ঘটনার কারণ অনুসন্ধানে বিশেষজ্ঞদের দু'টি দল গঠন করল কেন্দ্রীয় সরকার। শুক্রবার রাত পৌনে ৮টা নাগাদ অবতরণের সময় পিছলে গিয়ে দু’টুকরো হয়ে যায় এয়ার ইন্ডিয়ার বিমানটি।  ঘটনাটি ঘটে কেরলের কোঝিকোড়ের কারিপুর বিমানবন্দরে। দুই পাইলট-সহ এখনও পর্যন্ত ১৯ জনের মৃত্যুর খবর মিলেছে। জখম শতাধিক ব্যক্তি। এর মধ্যে কয়েকজনের আঘাত গুরুতর। মৃত যাত্রীর সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Asianet News Bangla | Published : Aug 8, 2020 3:42 AM IST

111
দুর্ঘটনার ভয়াবহতার প্রমাণ দিচ্ছে দু’টুকরো হওয়া বিমানের ছবি, জোড়া তদন্ত কমিটি গঠন করল কেন্দ্র

করোনা-পরিস্থিতির আবহে বিদেশে আটকে পড়া ভারতীয়দের এ দেশে নিয়ে আসছিল দুর্ঘটনাগ্রস্ত এয়ার ইন্ডিয়ার এক্স ১৩৪৪ বিমানটি। দুবাই থেকে কোঝিকোড়গামী ওই বিমানে কর্মী ও যাত্রী-সহ মোট ১৯১ জন ছিলেন বলে জানা গিয়েছে। অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের তরফে রাজীব জৈন জানিয়েছেন, ওই বিমানে ১৭৪ জন যাত্রী, ১০টি শিশু, ২ জন বিমানচালক এবং ৫ জন বিমানকর্মী ছিলেন। 

211

শুক্রবার রাতে কারিপুর বিমানবন্দরে নামার সময় বিমানটির দুর্ঘটনার কবলে পড়ে। অবতরণের সময় পিছলে গিয়ে দু’টুকরো হয়ে যায় এয়ার ইন্ডিয়ার বিমানটি। শুক্রবার রাত পৌনে ৮টা নাগাদ ঘটনাটি ঘটে।

311

এই দুর্ঘটনায় মৃত্যু হয়েছে অন্তত ১৭  জনের। যদিও অসমর্থিত সূত্রে মৃতের সংখ্যা ১৯ জানানো হয়েছে। আহত কম পক্ষে ১১২। মৃতের  সংখ্যা সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রশাসনের। 

411

সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বিমান দুর্ঘটনার জন্য প্রবল বর্ষণকে দায়ী করেন কেরালার বনমন্ত্রী কে রাজু। তাঁর মতে, বৃষ্টির মধ্যে অবতরণের কারণে বিমান রানওয়ে থেকে ছিটকে গিয়েছে।

511

কোঝিকোড়ে বিমান দুর্ঘটনার প্রেক্ষিতে শুক্রবার রাতেই নয়াদিল্লির রাজীব গান্ধি ভবনে জরুরি বৈঠকে বসে অসামরিক বিমান পরিবহন মন্ত্রক।

611

কোঝিকোড়ে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিমান দুর্ঘটনার কারণ অনুসন্ধানে বিশেষজ্ঞদের দু'টি দল গঠন করেছে কেন্দ্রীয় সরকার। এই তদন্তকারী দলে আছেন এয়ার ইন্ডিয়া, এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া  এবং এয়ারক্র্যাফ্ট অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশন ব্যুরো-র বিশেষজ্ঞরা। শুক্রবার মধ্যরাতে দিল্লিতে সাংবাদিক বৈঠকে একথা জানান কেন্দ্রীয় বিমান পরিবহন মন্ত্রী হরদীপ সিং পুরি।

711

কোঝিকোড়ের দুর্ঘটনায় বিমানের দুই পাইলটের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস কর্তৃপক্ষ। নিহত পাইলটদের নাম উইং কমান্ডার ক্যাপ্টেন দীপক বসন্ত সাথে এবং ক্যাপ্টেন অখিলেশ। নিহত পাইলটদের পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে বলেও জানিয়েছে তারা।
 

811

কোঝিকোড় বিমানবন্দরের রানওয়ে ওয়ান জিরোর নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। বিশেষজ্ঞদের মতে, রানওয়েটি ঢালু। তার পরেই প্রায় দু'শো মিটার গভীর উপত্যকা। কোনও দুর্ঘটনা ঘটলে সেখানে পৌঁছনোও কষ্টকর।

911

বিমান দুর্ঘটনায় এক সাধারণ নাগরিকও প্রাণ হারিয়েছেন বলে জানা গিয়েছে।

1011

 দুর্ঘটনায় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গভীর শোকপ্রকাশ করেছেন।

1111

আজ কারিপুরে দুর্ঘটনাস্থলে যাচ্ছেন কেরলেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন ও রাজ্যপাল আরিফ মহম্মদ খান।

Share this Photo Gallery
click me!
Recommended Photos