দিশা, নিকিতা আর শান্তনু কে, কী ভাবেই বা তারা জড়িয়েছেন দিল্লির কৃষক আন্দোলন ও টুলকিট মামলায়

দিল্লি পুলিশের দাবি গত ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে দিল্লির হিংসা ছড়ানোর ঘটনায় হাত ছিল তাদের। ট্র্যাক্টর ব়্যালির আগে জুম কলে তারা তিন জন একটি অনলাইন বৈঠক করেছিলেন। আর সেই কারণেই পুলিশ নিকিতা রবি ও শান্তনু মুলুককে গ্রেফতার করার উদ্যোগ নিয়েছে। ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে দিশা রবিকে। 

Asianet News Bangla | Published : Feb 15, 2021 12:42 PM IST

16
দিশা, নিকিতা আর শান্তনু কে, কী ভাবেই বা তারা জড়িয়েছেন দিল্লির কৃষক আন্দোলন ও টুলকিট মামলায়

কৃষি আইনের প্রতিবাদে দিল্লির উপকণ্ঠে এখনও আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা। আর সেই আন্দোলনে ধীরে ধীরে জনসমর্থন বাড়ছে বলেও দাবি করেছেন আন্দোলনকারীরা। সোশ্যাল মিডিয়াতে ক্রমশই ছড়িয়ে পড়েছে আন্দোলনকারী কৃষকদের কথা। আন্তর্জাতিক পপ স্টার রিহানা থেকে শুরু করে জলবায়ু আন্দোলনের কর্মী গ্রেটা থুনবার্গ আন্দোলনকারী কৃষকদের পাশে থাকার বার্তা দিয়েছিলেন। পরিবেশ আন্দোলন কর্মী গ্রেটা থুনবার্গা কৃষক আন্দোলনের প্রতি সমর্থন জানিয়েছে একটি টুলকিট শেয়ার করেছিলেন। আর সেই টুলকিটে ভারত বিরোধী ষড়যন্ত্র করার অভিযোগ তুলে গ্রেটার বিরুদ্ধে অভিযোগও দায়ের করেছিল দিল্লি পুলিশ। আর সেই টুলকিটের জন্যই রবিবার গ্রেফতার করা হয়েছিল ভারতের পরিবেশ আন্দোলনের কর্মী দিশা রবিকে। দিল্লি থেকে তাঁকে গ্রেফতার করা হয়েছে। পুলিশের নজর রয়েছে দিশার বন্ধু নিকাতা জেকব ও শান্তনু মুলুকের দিকেও। 

26

দিল্লি পুলিশের দাবি গত ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে দিল্লির হিংসা ছড়ানোর ঘটনায় হাত ছিল তাদের। ট্র্যাক্টর ব়্যালির আগে জুম কলে তারা তিন জন একটি অনলাইন বৈঠক করেছিলেন। আর সেই কারণেই পুলিশ নিকিতা রবি ও শান্তনু মুলুককে গ্রেফতার করার উদ্যোগ নিয়েছে। ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে দিশা রবিকে। নিকিতা ইতিমধ্যেই বোম্বে হাইকোর্টে আগাম জামিনের আবেদন জানিয়েছেন। দিল্লি পুলিশের দাবি নিকিতা দিশা ও শান্তনু কানাডার একটি মহিলা সংগঠন  কবিতা জাস্টিট ফাউন্ডেশনের সঙ্গে যুক্ত রয়েছে। গত ১১ জানুয়ারিও তারা জুম কলে একটি বৈঠক করেছিল। 

36

দিশা রবি
বেঙ্গালুরুর একটি কলেজ থেকে বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের স্নাতক। ফিউচার ইন্ডিয়ার তিনি একজন প্রতিষ্ঠাতা সদস্য। দিল্লি পুলিশ জানিয়েছে তার মোবাইলে প্রয়োজনীয় তথ্য তারা পেয়েছে। রবিবারই ২১ বছরের দিশা রবিকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশের সাইবার সেল। তার বিরুদ্ধে টুলকিট এডিট করা  ও ছড়িয়ে দেওয়ার অভিযোগ রয়েছে। দিশা রবি একটি খালিস্তানি গ্রুপে সঙ্গে যুক্ত রয়েছে বলেও অভিযোগ। তাঁর পাঁচ দিনের জন্য রিমান্ডে নেওয়া হয়েছে। 

46

নিকিতা জেকব 
মুম্বইয়ের একজন আইনজীবী। সোশ্যাল জাস্টিস ও পরিবেশ আন্দোলনের একজন সক্রিয় কর্মী তিনি। নিকিতা একটি বৈঠকে যোগ দিয়েছিলেন। চার দিন আগে একটি বিশেষ দল নিকিতার বাড়িতে গিয়েছিল জিজ্ঞাসাবাদের জন্য। কিন্তু সেই সময় নিকিতা বাড়ি থেকে ফেরার ছিল। তবে তার বাড়ি থেকে  বেশকিছু ইলেকট্রনিক গেজেট তদন্তের জন্য বাজেয়াপ্ত করা হয়েছে।  পুনীতের মাধ্যম দিয়ে নিকিতার সঙ্গে মো ধালিওয়ালের সঙ্গে যোগাযোগ ছিল বলেও পুলিশ সূত্রের খবর। তবে নিকিতা ইতিমধ্যেই বোম্বে হাইকোর্টে জামিনের আবেদন জানিয়েছেন। 

 

56

সুশান্ত 
টুলকিট কেসে দিল্লি পুলিশ ইতিমধ্যেই সুশান্তের বিরুদ্ধে জামিন অযোগ্যা ধারায় ওয়ারেন্ট জারি করেছে। পুলিশের দাবি দিশা নিকিতা আর সুশান্ত একটি টুলকিটটি তৈরি করেছেন ও তা সোশ্যাল মিডিয়ায়র মাধ্যমে ছড়িয়ে দিচ্ছেন। 

66

মো ধালিওয়াল 
কানাডার বাসিন্দা। সেখান থেকেই সমর্থন জানিয়ে যাচ্ছেন দিল্লির উপকণ্ঠে চলা কৃষক আন্দোলনকে। তবে মো ধালিওয়াল খালিস্তানি আন্দোলনের সক্রিয় কর্মী। গ্রেটা থুনবার্গ যে টুলকিটটি শেয়ার করেছিলেন সেটি মো ধালিয়ালের তৈরি বলেই দাবি তদন্তকারীদের। দিল্লির কৃষক আন্দোলনই শেষ নয়, এটা শুরু। এমনই বলতে শোনা গেছে  মো ধালিয়ালকে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos