করোনা মোকাবিলায় দ্বিতীয় দফার লকডাইনে দেশ, দেখে নিন কোন মহানগরগুলি রয়েছে 'রেড জোন' তালিকায়

ভারতে ক্রমেই বাড়ছে করোনা সংক্রমণের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় মারণ রোগে আক্রান্ত হয়েছে এক হাজারেরও বেশি মানুষ। মারা গিয়েছেন ২৩ জনের বেশি। যার ফলে দেশে মৃতের সংখ্যা ৪০০ ছাড়িয়ে গিয়েছে। আক্রান্তের সংখ্যা পেরিয়ে গিয়েছে ১৩ হাজারের গণ্ডি। দেশে বর্তমানে করোনার অ্যাকটিভ কেস রয়েছে ১১,২০১। এই অবস্থায় কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ১৭০টি হটস্পট জেলার একটি তালিকা প্রকাশ করা হয়েছে। যাতে অন্তর্ভুক্ত রয়েছে দেশের ৬টি মহানগর ও বেশিরভাগ বড় শহরগুলি। তালিকায় ১২৩টি জেলাকে 'বৃহৎ সংক্রামিত এলাকা' হিসাবে চিহ্নিত করা হয়েছে। যারমধ্যে রয়েছে দিল্লির ৯টি জেলা। 

Asianet News Bangla | Published : Apr 17, 2020 11:52 AM IST

19
করোনা মোকাবিলায় দ্বিতীয় দফার লকডাইনে দেশ, দেখে নিন কোন মহানগরগুলি রয়েছে 'রেড জোন' তালিকায়

করোনা সংক্রামিত বৃহৎ এলাকা হিসাবে শুধু দেশের রাজধানী নয়,  সেই তালিকায় রয়েছে মুম্বই, কলকাতা, বেঙ্গালুরুর নয়টি জেলা, হায়দরাবাদ, চেন্নাই, জয়পুর এবং আগ্রা। এই সবকটি অঞ্চলকেই কেন্দ্র করোনা হটস্পট হিসাবে চিহ্নিত করেছে। 

29

‘হটস্পট’ বা ‘রেড জোন’ হিসাবে দেশের সেই অঞ্চলকে চিহ্নিত করা হয়েছে যেখানে করোনার প্রাদুর্ভাব সবথেকে বেশী। কেন্দ্রের তালিকা অনুসারে দিল্লি, মুম্বই, কলকাতা,চেন্নাই, বেঙ্গালুরু এবং হায়দরাবাদ – এই ৬ টি মহানগরেরই বর্তমানে করোনা সংক্রমণের সংখ্যা খুব বেশি। 

39

এছাড়াও তালিকায় এমন জেলাগুলির উল্লেখ রয়েছে,  যেখানে করোনায় আক্রান্তের সংখ্যা রয়েছে,  তবে সংখ্যা সীমাবদ্ধ। এই অনুযায়ী কেন্দ্র ২০৭ টি জেলাকে করোনার সম্ভাব্য ‘হটস্পট’ হিসাবে চিহ্নিত করেছে।

49
সরকারের পক্ষ থেকে রেড, অরেঞ্জ ও গ্রীন এই ৩ টি জোনে এলাকা ভাগ করে দেওয়া হয়েছে। রেড জোনে প্রয়োজনীয় পরিষেবাগুলি ব্যতীত কাউকেই এই অঞ্চলগুলিতে প্রবেশ বা প্রবেশের অনুমতি দেওয়া হবে না।
59
 ২৮ দিনের মধ্যে কোনও নতুন করে করোনা সংক্রমণের খবর পাওয়া না গেলে এবং আক্রান্ত রোগীরা সুস্থ হয়ে উঠলে সেই অঞ্চলটিকে ‘গ্রীন জোন’ হিসাবে ঘোষণা করা যেতে পারে বলেই সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।
69

সরকারের পক্ষ থেকে আরও জানানো হয়েছে ‘রেড জোনে’ শুধু করোনা রোগীদের নয় ইনফ্লুয়েঞ্জা এবং তীব্র শ্বাসনজনিত সমস্যায়  আক্রান্ত রোগীদেরও চিকিৎসা করা হবে। সেই সঙ্গে প্রশাসন সংক্রামিত এলাকার উপর কড়া নজর রাখবে।

79

করোনা সংক্রমণে মহানগরগুলির মধ্যে প্রথম স্থানে রয়েছে দেশের বাণিজ্য রাজধানী মুম্বই। মায়ানগরীতে আক্রান্তের সংখ্যা ইতিমধ্যে দুই হাজার ছাড়িয়েছে।

89

করোনা সংক্রমণ ভয়াবহ আকার নিয়েছে দেশের রাজধানী দিল্লিতেও। বর্তমানে রাজধানীতে আক্রান্তের সংখ্যা ১৬০০ ছাড়়িয়ে গিয়েছে। 

99

'রেড জোনে' রয়েছে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা। এছাড়া রাজ্যে হাওড়া ও উত্তর ২৪ পরগনা জেলাকেও রাখা হয়েছে এই তালিকায়। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos