ফিরল কেদারনাথের ভয়াবহ স্মৃতি, উদ্ধার কাজে ৬০০ আর্মি সেনা, টহলে হেলিকপ্টার, তৎপর কেন্দ্র

রবিবার সকালেই ফিরল ২০১৩ সালের ভয়াবহ স্মৃতি। মেঘভাঙা বৃষ্টিতে ভেসে গিয়েছিল কেদারনাথ, কেবল মন্দির ছিল অক্ষত। সেই একই ভাবে দুর্যোগ এবার নেমে এলো উত্তরাখণ্ডের চামলিতে। আশঙ্কা করা হয়েছে এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন ১০০ থেকে ১৫ জন মানুষ। নিখোঁজ প্রায় ১০০০ জন। ঘটনাস্থলে তড়িঘড়ি নামানো হয়েছে বিপর্যয় মোকাবিলা টিমকে। 

Jayita Chandra | Published : Feb 7, 2021 11:34 AM IST / Updated: Feb 07 2021, 05:05 PM IST

110
ফিরল কেদারনাথের ভয়াবহ স্মৃতি, উদ্ধার কাজে ৬০০ আর্মি সেনা, টহলে হেলিকপ্টার, তৎপর কেন্দ্র

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এদিন বেলায় প্রকাশ্যে আনেন, উদ্ধার কাজে হাত লাগানোর জন্য পাঠানো হয়েছে ৬০০ সেনাকে। পাশাপাশি উদ্ধার কাজে তৎপর হেলিকপ্টার। 

210

প্রবল জোয়ারে ভেসে দিয়েছে একাধিক গ্রাম। বহু মানুষ নিখোঁজ হলেও এখনও হয়তো তাঁদের বাঁচানো সম্ভব, এমনটা আশা রেখেই চলছে উদ্ধার কাজ। 

310

পাশাপাশি ক্রমাগত এলাকা জুড়ে টহল দিচ্ছে হেলিকপ্টার। আবহাওয়ার খবর অনুযায়ী বাড়বে বৃষ্টি। যার প্রভাব পড়তে পারে জলস্তরে। 

410

সেই দিকে নজর রেখেই সাবধানতা অবলম্বণ করে উদ্ধার কাজ চালানোর নির্দেশ দেওয়া হয়েছে সেনাবাহিনীদের। নিকটবর্তী আর্মি স্টেশন রায়ওয়ালা ও ঋষিকেশ, সেখান থেকেই আর্মিদের ভাগ করে পাঠানো হচ্ছে স্পটে। 

510

এদিন অমিত শাহ আরও বলেন, দিল্লি থেকে প্রতিনিয়ত নজর রাখা হচ্ছে উত্তরাখণ্ডে। চার গ্রামে জারি করা হয়েছে লাল সংকেত। 

610

বর্তমানে জল বইছে সর্বোচ্চসীমার থেকে এক মিটার বেশিতে। যদিও জলের তোর ধীরে ধীরে কমছে। যার প্রভাব পড়তে পারে হরিদারেও। সেখানেও সতর্ক থাকতে বলা হয়েছে জলস্তরের মাত্রা নিয়ে। 

710


পাশাপাশি চালু রয়েছে হেল্পলাইন নম্বর। ফেরানোর চেষ্টা করা হচ্ছে পর্যকটদের। এই ভয়াবহ ছবি ফিরিয়ে দিল ২০১৩ সালের স্মৃতি। 

810

সেদিনও ঠিক একইভাবে মেঘ ভাঙা বৃষ্টিতে ভেঙে পড়েছিল সরবর। ভেসে গিয়েছিল গোটা কেদারনাথ। সেই ঘা শুকোতে না শুকোতেই ফিরল একই স্মৃতি। 

910

৫ হাজারের বেশি গ্রামবাসী সেবার ক্ষতিগ্রস্থ হয়েছিল। প্রাণ হারিয়েছিলেন বহু মানুষ। ১০০০০-এর বেশি মানুষ সেদিন ভেসে গিয়েছিলেন জলের তোরে। 

1010

এই নিয়ে বর্তমানে পুলিশি জেরার মুখে সানি। যদিও প্রকাশ্যে কোনো রকম মন্তব্য করতে নারাজ অভিনেত্রী। তবে বলিউডে এমন ঘটনা নতুন নয়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos