অখণ্ডতা রক্ষায় তৈরি ভারত, Aero India Show-র মঞ্চ থেকে চিন আর পাকিস্তানকে নিশানা রাজনাথের

১৩ তম অ্যারো ইন্ডিয়া শো-এর মঞ্চ থেকেও প্রতিবেশী চিন আর পাকিস্তানের উদ্দেশ্যে কড়া বার্তা দিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তিনি বলেন যে কোনও মূল্যের বিনিময় ভারত নিজের আঞ্চলিক অখণ্ডনা  বজায় রাখতে ও জনগণকে নিরাপত্তা দিতে তৈরি। আর সেই কারণেই ভারতীয় সেনা বাহিনীরকে আধুনিক করতে ১৩০ বিলিয়ন মার্কিন ডরাল বরাদ্দ করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। 
 

Asianet News Bangla | Published : Feb 3, 2021 12:50 PM IST

111
অখণ্ডতা রক্ষায় তৈরি ভারত, Aero India Show-র মঞ্চ থেকে চিন আর পাকিস্তানকে নিশানা রাজনাথের

১৩ তম অ্যারো ইন্ডিয়া শো-এর উদ্বোধনের মঞ্চ থেকে চিন আর পাকিস্তানকে লক্ষ্য করে কড়া বার্তা দিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

211

তিনি বলেন যে কোনও মূল্য ভারত অখণ্ডতা বজায় রাখতে  প্রস্তুত। আর সেই কারণেই রীতিমত আধুনিকিকরণ করা হচ্ছে ভারতীয় সেনা বাহিনীর। 

311

ভারতীয় সেনা বাহিনীর আধুনিকীকরণের জন্য বরাদ্দ করা হয়েছে ১৩০ বিলিয়ন মার্কিন ডলার। রাজনাথ সিং চিন আর পাকিস্তানের উদ্দেশ্যে বলেন, ভারতীয় সশস্ত্র বাহিনী প্রতিপক্ষের যেকোনও ষড়যন্ত্রের জবাব দিতে সর্বদা প্রস্তুত রয়েছে বলেও জানিয়েছেন তিনি। 
 

411

এদিনও চিনের নাম উত্থাপন না করে রাজনাথ সিং বলেন, দীর্ঘ দিন ধরেই ভারত লক্ষ্য করে সীমান্তের স্থিতাবস্থা পরিবর্তন করতে কীভাবে বল প্রয়োগ করা হচ্ছে। যা অত্যান্ত দুর্ভ্যাগ্যজনক বলেও তিনি মন্তব্য করেছেন।

511

দেশের মানুষের নিরাপত্তা ও আঞ্চলিক অখণ্ডতা বজায় রাখার জন্য সবরকম ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। 
 

611

পাকিস্তানকে উদ্দেশ্য করে তিনি বলেন বর্তমান বিশ্বে সন্ত্রাসবাদ একটি হুমকি। একাধিক মঞ্চ থেকে ভারতের উদ্দেশ্যে চ্যালেঞ্চ ছুঁড়ে দেওয়া হয়েছে।

711

সমস্ত চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত রয়েছে ভারত। তিনি আরও বলেন ভারত রাষ্ট্রীয় মদতে তলা সন্ত্রাসবাদের শিকার। যা এখন বিশ্বব্যাপী হুমকি স্বরূপ। 

811

প্রতিরক্ষা সরঞ্জামের দেশীয় উৎপাদন প্রচেষ্টাকে রীতিমত স্বাগত জানিয়েছেন রাজনাথ সিং। তিনি বলে আমরা আমাদের প্রতিরক্ষা সামগ্রী  জোরদার করার পরিকল্পনা গ্রহণ করেছিল। এটি খুব একটা সহজ প্রক্রিয়া নয়। তবে ধীরে ধীরে এগিয়ে চলেছে ভারত।

911

আগামী ৭-৮ বছর প্রতিরক্ষাখাতে ব্যায় করার জন্য ১৩০ বিলিয়ন মার্কিন ডরাল বরাদ্দ করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।, ইতিমধ্যেই দেশীয় প্রযুক্তির ৮৩টি তেজস যুদ্ধ বিমান কেনা হয়েছে। যা ২০২৪ সালের মধ্যেই ভারতীয় বিমান বাহিনী হাতে পাবে বলেও আশা প্রকাশ করেছেন তিনি। 

1011

দেশের নিরাপত্তা ও সমর অস্ত্র কেনার ক্ষেত্রে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে মোদী সরকার। 
 

1111

প্রতিরক্ষার ক্ষেত্রে বিদেশী প্রত্যক্ষ বিনিয়োগ ৪৯ শতাংশ থেকে বাড়িয়ে ৭৪ শতাংশ করা হয়েছে। কিন্তু সরকারি রুট দিয়ে ১০০ শতাংশ বিনিয়োগ রয়েছে। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos