২৫ সেপ্টেম্বর থেকে ফের দেশে ৪৬ দিনের কঠোর লকডাউন, অবস্থান স্পষ্ট করল মোদী সরকার

প্রতিদিন দেশে রেকর্ড করে বেড়ে চলেছে করোনা সংক্রমণ। দৈনিক আক্রান্তের সংখ্যা এবার প্রায় লাখ ছুঁই ছুঁই। ব্রাজিলকে পেছনে ফেলে করোনা আক্রান্ত দেশ হিসাবে বিশ্বের ক্রম তালিকায় ২ নম্বকে উঠে এসেছে ভারত। এরমধ্যেই স্বাভাবিক জীবনে ফেরাতে দেশে চলছে আনলক প্রক্রিয়া। আর এর মধ্যেই সম্প্রতি নেটদুনিয়ায় ছড়িয়েছে একটি খবর। যাতে দাবি করা হয়েছে ২৫ সেপ্টেম্বর থেকে দেশজুড়ে ফের কঠোর লকডাউনের পথে হাঁটবে কেন্দ্র। এনিয়ে অবশ্য নিজেদের অবস্থায় স্পষ্ট করল মোদী সরকার। 

Asianet News Bangla | Published : Sep 15, 2020 2:47 AM IST / Updated: Sep 15 2020, 08:57 AM IST

19
২৫ সেপ্টেম্বর থেকে ফের দেশে ৪৬ দিনের কঠোর লকডাউন, অবস্থান স্পষ্ট করল মোদী সরকার

করোনা সংক্রমণ দেশজুড়ে বেলাগাম অবস্থায় বাড়ছে। এর  মধ্যেই সাধারণ জীবনযাপনে ফেরার চেষ্টা করছে আমজনতা।  পেটের দায়ে বাইরে যেমন যেতে হচ্ছে তেমনি সংক্রমণের আতঙ্ক গ্রাস করছে সাধারণ মানুষকে। এর মধ্যেই নেচ দুনিয়ায় ছড়িয়েছে লকডাউন নিয়ে একটি খবর।

29

সোশ্যাল মিডিয়ায় ছডিয়ে পড়া ওই খবরে দাবি করা হয়েছে পরিস্থিতি সামাল দিতে ২৫ সেপ্টেম্বর থেকে  দেশজুড়ে ফের লকডাউনের পথে হাঁটছে কেন্দ্র। 
 

39

 ওই বিবৃতিতে জানান হয়েছে , কেন্দ্রীয় সরকার নাকি ফের টানা ৪৬ দিনের জন্য পূর্ণ লকডাউন ঘোষণা করতে চলেছে। 

49

দুর্যোগ মোকাবিলা দফতরের তরফে পোস্ট দিয়ে জানানো হয়েছে আগামী ২৫ সেপ্টেম্বর থেকে দেশে ফের চালু হবে লকডাউন। ওই বিবৃতিটি আরও জানায়, এনডিএমএ  ও পরিকল্পনা কমিশন প্রধানমন্ত্রীর দফতরকে এবং স্বরাষ্ট্রদফতরকে জানিয়েছে এই দফায় ৪৬ দিন লকডাউন চলবে।

59

এরপরই সোমবার নিজেদের অবস্থান স্পষ্ট করে দেয় মোদী সরকার। সরকারের তরফে এবার স্পষ্ট জানানো হল, এরকম কোনও সিদ্ধান্ত হয়নি। এরকম কোনও বিবৃতিও জারি হয়নি। সবটাই ভুয়ো।

69

জানিয়ে দেওয়া হয়, দেশজুড়ে নতুন করে পূর্ণ লকডাউনের কোনও পরিকল্পনা নেই কেন্দ্রের। ভুয়ো খবর ছড়িয়ে আতঙ্ক সৃষ্টির চেষ্টা করা হয়েছে মাত্র। ট্যুইট করে খবরটিকে মিথ্যে বলে জানিয়ে দিয়েছে প্রেস ইনফরমেশন ব্যুরো।
 

79


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী করোনা সংক্রমণের বাড়বাড়ন্ত দেখে গত মার্চ মাসে প্রথম লকডাউন ঘোষণা করেন। কয়েক দফা লকডাউন চলার পর জুন থেকে ভারতে আনলক পর্ব শুরু হয়েছে। 

89

ধাপে ধাপে শিথিল করা হয়েছে লকডাউনেক বহু নিয়ম।  খুলতে শুরু করেছে অফিস, দোকান, বাজার।  পরিবহণও চালু হয়েছে কিছুক্ষেত্রে। 

99

দেশে করোনাভাইরাস সংক্রমণের মতোই দিনে দিনে ছড়িয়ে পড়ছে নানা ফেক নিউজ। এত ফেক নিউজ নিয়ন্ত্রণের জন্য ফ্যাক্ট চেক প্ল্যাটফর্মও তৈরি করেছে সরকার। যাতে আসল সত্যটা যাচাই করে নেওয়া যায়। কিন্তু তাতেও পুরোপুরি থামেনি গুজব।

Share this Photo Gallery
click me!
Recommended Photos