মহামারির মধ্যেই সংসদের বাদল অধিবেশেনের প্রথমদিন, লোকসভার মূল ১০টি বিষয়ে চোখ রাখুন

মহামারির মধ্য়ে ১৮ দিনের বাদল অধিবাশনের এদিনই ছিল প্রথম দিন। এদিন করোনাভাইরাস সংক্রান্ত স্বাস্থ্যবিধি মেনেই অধিবেশনে যোগদিয়েছিলেন সাংসদরা। করোনা আবহে মাস্কের ব্যবহার ছিল বাধ্যতামূলক। কিন্তু তাও ঠেকানোগেলনা সংক্রমণ। প্রথম দিনের অধিবেশেনের পরই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ১৭ জন সাংসদ। তবে এদিন সংসদে লাদাখ থেকে অভিবাসী শ্রমিকের পাশাপাশি বর্তমানে দেশে জ্বলন্ত সমস্যা নিট পরীক্ষা নিয়েও আলোচনা হয়েছে। 
 

Asianet News Bangla | Published : Sep 14, 2020 11:29 AM IST / Updated: Sep 14 2020, 05:45 PM IST

110
মহামারির মধ্যেই সংসদের বাদল অধিবেশেনের প্রথমদিন, লোকসভার মূল ১০টি বিষয়ে চোখ রাখুন

করোনাভাইরাস সংক্রান্ত স্বাস্থ্যবিধি মেনেই শুরু হল বাদল অধিবেশন। আর সেই কারণে সকল সাংসদেরই ডিজিটাল উপস্থিতি জন্য ব্যবহার করতে অ্যাটেন্ডেন্স রেজিস্ট্রার অ্যাপ। 

210

 করোনাভাইরাসের সংক্রমণ রুখতে সাংসদের মাস্কের ব্যবহার ছিল বাধ্যতামূলক। একই সঙ্গে নিরাপদ শারীরিক দূরত্ব মেনে সাংসদদের বসার ব্যবস্থাও করা হয়েছিল। প্রত্যেক সাংসদের সামনেই ছিল শিল্ড। 

310

আগেই জানিয়ে দেওয়া হয়েছিল প্রশ্নোত্তর পর্ব নিয়ে এদিনও সওয়াল করেন বিরোধীরা। কংগ্রেস নেতা অধীর চৌধুরী বলেন প্রশ্নোত্তর পর্ব হল সংসদে সোনার মুহূর্ত। তা বাদ দিলে বিপন্ন হয়ে পড়ে গণতন্ত্র। 

410

প্রশ্নোত্তর পর্বের জন্য লোকসভার স্পিকার ওম বিড়লা  মাত্র ৩০ মিনিট সময় দিতে সময় দিতে চাইলে বিরোধী পক্ষের অনেক সাংসদও আপত্তি জানান। স্পিকার জানিয়েছেন বিষয়টি নিয়ে সাংসদরাই আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করবেন। আর তাঁকে পরে জানিয়ে দেবে। অন্যদিকে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, মহামারির এই পরিস্থিতিতে অধিবেশনচলছে এটাই বড়কথা। আর এরজন্য তিনি সকলের সহযোগিতার আবেদন জানিয়েছেন। 

510

নিট পরীক্ষা নিয়ে উত্তাল হয় সংসদ। টিআর বালু ডিএমকে সাংসদ বলেন ইতিমধ্যেই ১২ জন পড়ুয়া আত্মহত্যা করেছেন। যাঁরা নিট পরীক্ষায় বসতে চেয়েছিলেন। কিন্তু তাঁরা গ্রামে থাকেন। আর সেই কারণে পড়াশুনার সমস্যা রয়েছে। কারণ নিট পরীক্ষার প্রশ্ন সিবিএসসি সিলেবাস থেকেই হয়। 
 

610

সাংসদরা প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে শোক প্রকাশ করেন। এদিন সাংসদরা শ্রদ্ধা জানিয়েছেন প্রয়াত পণ্ডিত যশরাজ, ছত্তিশগড়ের সাংসদ অজিত যোগীর প্রতিও শ্রদ্ধা জানিয়েছেন। 

710

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন বলেন লাদাখ ইস্যুতে গোটা দেশ সমর্থন করেছে সেনা জওয়ানদের। তাই তিনি আশা করছেন গোটা সংসদও যেন দেশের সেনা বাহিনীর পাশে দাঁড়ায়। 
 

810

সংসদের নিয়ম মেনে এদিন প্রধানমন্ত্রীও মাস্ক পরেই সংসদে এসেছিলেন। তিনিও নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখার ওপরে জোর দিয়েছেন। 
 

910

সংসদে করোনাভাইরাস থেকে দেশের আর্থিক পরিস্থিতি নিয়েও আলোচনা হয়েছে। পূর্ব ঘোষণা অনুযায়ী বেলা তিনটে নাগাদ স্থগিত রাখা হয় অধিবেশন। 

1010

এদিন সংসদের অধিবেশনের আগেও সংলগ্ন এলাকা স্যানিটাইজ করা হয়। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos