লাদাখ আবহে ভারতীয় বায়ুসেনাকে শক্তি যোগাবে রুদ্রম, দেশীয় প্রযুক্তিতে তৈরি এই মিসাইল

পূর্ব লাদাখ সেক্টরে চিনের সঙ্গে চলমান বিবাদের পরিস্থিতিতে আরও একবার নিজের শক্তি প্রদর্শন করল। শুক্রবার ওড়িশায় সফল হয়েছে দেশীয় প্রযুক্তিতে তৈরি অ্যান্টি রেডিয়েশন মিসাইল রুদ্রম ১-এক। প্রতিরক্ষায় গবেষণা আর উন্নয়ন সংস্থা সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে এই মিসাইলটি তৈরি করেছে। ডিআরডিওকে শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। 
 

Asianet News Bangla | Published : Oct 9, 2020 11:44 AM IST / Updated: Oct 09 2020, 05:34 PM IST

16
লাদাখ আবহে  ভারতীয় বায়ুসেনাকে শক্তি যোগাবে রুদ্রম, দেশীয় প্রযুক্তিতে তৈরি এই মিসাইল

কেন্দ্রীয় সরকারের বিবৃতি রুদ্রম ভারতীয় বিমান বাহিনীর জন্য দেশীয় প্রযুক্তিতে তৈরি প্রথম অ্যান্টি রেডিয়েশন মিসাইল। ডিআরডিও এই মিসাইলটি তৈরি করেছে।

26

শুক্রবার ওড়িশার বালাসোর থেকে এটির সফল উৎক্ষেপয়ণ হয়। ডিআরডিও ও তার সহযোগীদের শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয়া প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। 

36

প্রথম জেনারেশন অ্যান্টি রেডিয়েশন মিসাইল এটি। এটি ভারতীয় বিমান বাহিনীকে আরও শক্তিশালী করবে। এদিন সুখোই৩০ যুদ্ধ বিমান থেকে এটি লঞ্চ করা হয়। 

46

ছবি সৌজন্যেঃ ইন্ডিয়ান ডিফেন্স অ্যান্ড ডেভেলপমেন্ট নিউজ
প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানান হয়েছে এটি চূড়ান্ত আক্রমণের জন্য প্যাসিভ হোমিং হেডের সঙ্গে আইএনএস জিপিএস নেভিগেশন করা হয়েছে। রুদ্রম তাঁর টার্গেটকে যথার্থভাবে আক্রামণ করতে পারে বলেও দাবি করা হয়েছে।  

56

ছবি সৌজন্যেঃ ডিআরডিও 

 রুদ্রম বিভিন্ন ফ্রিকোয়েন্সিগুলির টার্গেটকে সনাক্ত করতে পারে। আর সেগুলিকে শ্রেণিবদ্ধা আর জড়িয়ে ফেলতে পারে। 
 

66


ছবি সৌজন্যেঃ ডিআরডিও 

প্রতিরক্ষা মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে অ্যান্টিরেডিয়েশন এই মিসাইলটি শত্রু দেশের ব়্যাডার ও যোগাযোগের সাইটগুলিকে চিহ্নিত করতে পারে। দূরপাল্লার বায়ু চালিত অ্যান্টি রেডিয়েশন ক্ষেপণাস্ত্র এটি। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos