বিপুল সম্পত্তি, বাহুবলী স্বামী থেকে খুনি ছেলে - বিহারের ভোটে কেন লোকমুখে ঘুরছে মনোরমা-র নাম

এই প্রথমবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন মনোরমা দেবী। অথচ অল্প কয়েকদিনেই জনপ্রিয়তায় অনেক বাঘা বাঘা প্রার্থীকে তিনি পিছনে ফেলে দিয়েছেন। বিহারের প্রথম দফা নির্বাচনের আগে লোকের মুখে মুখে ফিরছে তাঁর কথা। একটা কারণ যদি হয় তাঁর বিপুল সম্পত্তি, দ্বিতীয় কারণ অবশ্যই তাঁর পরিবারের ইতিহাস।

 

amartya lahiri | Published : Oct 20, 2020 9:30 PM IST / Updated: Oct 28 2020, 05:07 PM IST

17
বিপুল সম্পত্তি, বাহুবলী স্বামী থেকে খুনি ছেলে - বিহারের ভোটে কেন লোকমুখে ঘুরছে মনোরমা-র নাম

গয়া জেলার আত্রি বিধানসভা কেন্দ্র থেকে নীতিশ কুমার তাঁকে প্রার্থী করেছেন।

 

27

প্রথমে আসা যাক তাঁর সম্পত্তির কথায়। তাঁর মোট পারিবারিক সম্পত্তির মূল্য ৮৯.৭৭ কোটি টাকা। এরমধ্যে তাঁর নিজের সম্পদেরই মূল্য ৫৩.১৯ কোটি টাকা। এছাড়া রয়েছে তাঁর স্বামী বিন্দি যাদবের সম্পত্তি।

 

37

অথচ, মনোরমা দেবীর বাবা ছিলেন একজন ট্রাক চালক। প্রায় ৩০ বছর আগে বিন্দি যাদবকে বিয়ে করেছিলেন মনোরমা। 

47

বাহুবলী থেকে রাজনীতিবিদ বিন্দি যাদব প্রথমে আরজেডি-র সঙ্গে ছিলেন। পরে তিনি জেডি (ইউ) দলে যোগ দেন। তবে চলতি বছরের জুলাইয়ে কোভিড-১৯ মহামারিতে তাঁর মৃত্যু হয়।

57

তাঁদের ছেলে রকি, ২০১৬ সালে গয়া-য় আদিত্য শচদেব নামে এক দ্বাদশ শ্রেণির ছাত্রকে হত্যা করেছিল। এই অপরাধের জন্য তার যাবজ্জীবন কারাদণ্ড হয়েছে।

67

তবে শুধু মনোরমা দেবীই নন, দারিদ্র জর্জরিত বিহারে প্রথম দফার নির্বাচনের মোট ১০৬৫ জন প্রার্থীর মধ্যে ১৫৩ জনই কোটিপতি।

77

আরজেডি, কংগ্রেস ও বামদলগুলির মহাজোটের প্রার্থীদের ৫৮ শতাংশ কোটিপতি। আর বিজেপি, জেডিইউ-এর এনডিএ জোটের প্রার্থীদের মধ্যে কোটিপতির সংখ্যা ৬০ শতাংশ। এই তালিকায় মনোরমা দেবীর পরই রয়েছে ঔরঙ্গাবাদ জেলার কুটুম্বা আসনের কংগ্রেস প্রার্থী রাজেশ কুমার (৩৩.৬ কোটি টাকা) আর নওয়াদা আসনের জেডি (ইউ) প্রার্থী কুশল যাদব (২৬.১৩ কোটি টাকা)-এর নাম।

Share this Photo Gallery
click me!
Recommended Photos