চিনাদের প্রতিহত করতেই কি সুপারসনিক ব্রহ্মোস, দেখেনিন আরও কতটা শক্তিশালী হল ভারত

লাদাখে চিনের সঙ্গে ক্রমবর্ধমান উত্তাপের মধ্যেই ভারত আরও বেশি শক্তি বাড়িয়ে নিয় ব্রহ্মোস মিসাইলের। বুধবার ওড়িশা উপকূলে সুপারসনিক ব্রহ্মোস-এর সফল উৎক্ষেপন হয় বলেও জানান হয়েছে প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে থাকা ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট সংস্থা। সংস্থার পক্ষ থেকে আরও জানান হয়েছে এই ব্রহ্মোস আর শক্তিশালী হয়েছে। 

Asianet News Bangla | Published : Oct 1, 2020 8:17 AM IST

18
চিনাদের প্রতিহত করতেই কি সুপারসনিক ব্রহ্মোস, দেখেনিন আরও কতটা শক্তিশালী হল ভারত

ভারতের হাতে এল সুপারসনিক ব্রহ্মোস। নতুন প্রযুক্তি সম্পন্ন ব্রহ্মোস আরও শক্তিশালী। জানিয়েছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সংস্থা বা ডিআরডিও।

28

বুধবার ওড়িশার চাঁদিপুরে দেশীয় প্রযুক্তি সম্পন্ন এই মিসাইলটির সফল উৎক্ষেপণ হয়। তারপরই স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং শুভেচ্ছা জানিয়েছেন। 

38

নতুন প্রযুক্তি সম্পন্ন এই ব্রহ্মোস মিসাইলটি মাটি, সমুদ্রের পাশাপাশি যুদ্ধবিমান থেকেই নিক্ষেপ করা যাবে। 
 

48

প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে নতুন এই মিসাইলটি ৪০০ কিলোমিটারেও বেশি দূরে থাকা লক্ষবস্তুকে আঘাত আনতে পারবে। 
 

58

শব্দের থেকেও দ্রুতগতি সম্পন্ন এই মিসাইলের গতি ম্যাক ২.৮। সমর বিশেষজ্ঞদের কথায় শব্দের থেকেও তিন গুণ দ্রুতগতিতে ছুটবে এটি। 
 

68

ব্রহ্মোস একটি দ্বিতীয় পর্যায়ের ক্ষেপণাস্ত্র। এটির একটি শক্তি প্রপঞ্চল বুস্টার ইঞ্জিন থাকে। প্রথম পর্যায়ে যা এটিতে সুপারসনিক গতি নিয়ে আসে। তারপর এটি থেকে পৃথক হয়ে যায়। ভারত  ও রাশিয়ার যৌথ উদ্যোগে এটি তৈর করা হয়েছিল। 
 

78

 দ্বিতীয় পর্যায়ে মিসাইলটির গতি অনেকটাই বাড়ান হয়েছে। ক্ষেপণাস্ত্রটির উড়ান পরিসর ২৯০ কিলোমিটার। এটির প্রতিটি উড়ানেই সুপারসনিক গতি আনতে পারে। 

88

বিশ্বের যে কোনও অস্ত্র সিস্টেমের মাধ্যমে এটি উৎক্ষেপণ করা যায়। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos