সেনা কি ম্যাজিক জানে - কাশ্মীরে রেকর্ড ৬০ ঘন্টায় তৈরি হল ১১০ ফুট সেতু, দেখুন ছবিতে ছবিতে

ফের এক অনন্য সাফল্য বর্ডার রোডস অর্গানাইজেশনের। মাত্র ৬০ ঘন্টায় হল একটি সেতুর পুনর্নির্মাণ। ধস নেমে বন্ধ হয়ে গিয়েছিল শ্রীনগর-জম্মু জাতীয় মহাসড়ক। কাশ্মীরের রাতের তীব্র ঠান্ডাও দমাতে পারল না বিআরও-র জেদকে।

 

amartya lahiri | Published : Jan 16, 2021 4:34 PM IST / Updated: Jan 22 2021, 08:45 AM IST

19
সেনা কি ম্যাজিক জানে - কাশ্মীরে রেকর্ড ৬০ ঘন্টায় তৈরি হল ১১০ ফুট সেতু, দেখুন ছবিতে ছবিতে

বর্ডার রোডস অর্গানাইজেশন বা বিআরও-র টুপিতে যুক্ত হল আরও এক পালক। দিন কয়েক আগে ধস নেমে বন্ধ হয়ে বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল কাশ্মীর উপত্যকায় সড়ক যোগাযোগ। মাত্র ৬০ ঘন্টার মধ্যেই সেই সেতুর পুনর্নির্মাণ করল ভারতীয় সেনার এই সীমান্ত সড়ক নির্মাণ বিভাগ।

 

29

গত ১০ জানুয়ারি শ্রীনগর-জম্মু জাতীয় মহাসড়কের উপর রাম্বানের কাছে কেলা মোড়ে অবস্থিত একটি ব্রিজের ২৮ মিটার দীর্ঘ অংশ সম্পূর্ণ ধসে গিয়েছিল। ফলে একেবারে বন্ধ হয়ে যায় ওই রাস্তা।

 

39

ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া এবং স্থানীয় প্রশাসন, এই ব্রিডটি মেরামতের জন্য অনুরোধ করেছিল বিআরও-কে।

 

49

এরপরই গত ১৪ জানুয়ারি রাতারাতি ভোর ২ টোর মধ্যে, পাঁচটি ভিন্ন ভিন্ন এলাকা থেকে ব্রিজ সারাইয়ের সরঞ্জাম এবং উপকরণ সমূহ ওই ধসে যাওয়া সেতু এলাকায় নিয়ে যাওয়া হয়েছিল।   

 

59

পরের ৬০ ঘন্টা চলে অক্লান্ত পরিশ্রম। সেতু মেরামতের এই কাজে নেতৃত্ব দেন, লেফটেন্যান্ট কর্নেল বরুণ খারে। তাঁর হাতে থাকা ৯৯ আরসিসি দলে ছিলেন আরও ছয় বিআরও কর্মকর্তা, ১০ জন সুপারভাইজার এবং ৫০ জন মতো শ্রমিক।

 

69

পরিস্থিতি ছিল অত্যন্ত চ্যালেঞ্জিং। ভৌগলিক অবস্থান যেমন প্রতিকূল, তেমনই বাধ সেধেছে আবহাওয়া। রাতে ওই অঞ্চলের তাপমাত্রা শূন্যের অনেক নিচে নেমে গিয়েছে। তারমধ্যেই চলেছে কাজ।

 

79

৬০ ঘন্টার পরিশ্রমে ১১০ ফুট দীর্ঘ একটি বেইলি ব্রিজ তৈরি করে ফের জম্মু-শ্রীনগর জাতীয় মহাসড়ক ৪৪-এর সংযোগ ফিরিয়ে দেয় বিআরও।

 

89

সেতুটি ধসে যাওয়ার ফলে রাস্তা আটকে অনেকেই বিভিন্ন স্থানে আটকে পড়েছিলেন। বিআরও-র এই বিস্ময়কর কীর্তিতে তাঁরা এখন স্বস্তির নিঃশ্বাস ফেলছেন। এছাড়া, সেতুটি বন্ধ হয়ে যাওয়ার ফলে, কাশ্মীর উপত্যকায় বেশ কিছু প্রয়োজনীয় পণ্য ও খাদ্য সামগ্রীর মজুতেও টান পড়েছিল গত কয়েকদিনে। এদিনের পর সেই সঙ্কটও কাটল।

 

99

শনিবার দুপুর ২.৪৫ থেকে ট্রায়াল চলার পর, এদিন সন্ধ্যা থেকেই ফের স্বাভাবিকভাবে যান চলাচল শুরু হয়েছে বলে জানিয়েছেন বিআরওর 'প্রজেক্ট বেকন'এর চিফ ইঞ্জিনিয়ার ব্রিগেডিয়ার আই কে জাগ্গি।

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos