আলাপ করুন রাফালের মহিলা পাইলট সোনার মেয়ে শিবাঙ্গীর সঙ্গে, প্রশিক্ষণ নিচ্ছেন অভিনন্দন বর্তমানের কাছে

ভারতের প্রথম সোনার মেয়ে ফ্লাইট লেফট্যানেন্ট শিবাঙ্গি সিং। তিনি হবেন প্রথম ভারতীয় মহিলা যোদ্ধা পাইলট, যিনি বসবেন রাফাল যুদ্ধ বিমানের চালকের আসনে। ২০১৭ সালে মহিলা যোদ্ধা পাইলটদের দ্বিতীয় ব্যাচে ইন্ডিয়ার এয়ার ফোর্সের থেকে কমিশন পেয়েছিলেন শিবাঙ্গি। তারপর থেকেই বারাণসীর এই মহিলার স্বপ্নের উড়ান জারি রয়েছে। আগেই মিগ আর সুখোই যুদ্ধ বিমান ওড়ানোর অভিজ্ঞতা রয়েছে তাঁর। শিবাঙ্গির মুকুটে যোগ হতে চলেছে নয়া পালক। 
 

Asianet News Bangla | Published : Sep 23, 2020 10:44 AM IST

18
আলাপ করুন রাফালের মহিলা পাইলট সোনার মেয়ে শিবাঙ্গীর সঙ্গে, প্রশিক্ষণ নিচ্ছেন অভিনন্দন বর্তমানের কাছে

 সোনার মেয়ে ফ্লাইট লেফট্যানেস্ট শিবাঙ্গী সিং প্রথম মহিলা যোদ্ধা পাইলট, যিনি বসবেন রাফালের চালকের আসনে। 

28

২০১৭ সালে ইন্ডায়ান এয়ার ফোর্সের কমিশন পেয়েছিলেন তিনি। তিনি ছিলেন মহিলা যোদ্ধা পাইলটদের দ্বিতীয় ব্যাচে। 
 

38

বারাণসীর বাসিন্দা শিবাঙ্গী সিং। বর্তমানে ব্যস্ত রয়েছে রাফাল ওড়ানোর প্রশিক্ষণ নিতে। খব তাড়াতাড়ি যোগদেবেন আম্বালায় ১৭ নম্বর স্কোয়াড্রন অথবা গোল্ডেন অ্যারোস-এ। 

48

মিগ -২১, সুখোই ওড়ানোর অভিজ্ঞতা রয়েছে শিবাঙ্গীর। রাজস্থান সীমান্ত কর্তরত ছিলেন তিনি। সেখানে থেকে তিনি এসেছেন আম্বালায়। 
 

58

শিবাঙ্গী প্রশিক্ষণ নিচ্ছে অন্যতম উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের কাছে। যিনি গত বছর পাকিস্তানের হাতে বন্দি হয়েছিলেন।

68

 ছোটবেলা থেকেই উড়ানের স্বপ্ন দেখতেন শিবাঙ্গি। বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া ছিলেন তিনি। ৭ইউপি স্কোয়াড্রনের অংশ হিসেবেও কাজ করেছেন তিনি। ২০১৬ সালে এয়ার ফোর্স অ্যাকাডেমিতে প্রশিক্ষণ নেন তিনি। 
 

78

গুরুত্বপূর্ণ সময়েই গোল্ডেন অ্যারোস স্কোয়াড্রনের অংশ হতে চলেছেন শিবাঙ্গী। লাদাখ সীমান্তে উত্তাপ ক্রমশই বাড়ছে। সীমান্তে দায়িত্ব নেওয়ার জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে রাফাল যুদ্ধ বিমানও। 
 

88

 ১০ সেপ্টেম্বর বায়ু সেনায় আনুষ্ঠানিকভাবে অন্তর্ভুক্ত করা হয়ে ফ্রান্স থেকে আসা ৫টি রাফাল যুদ্ধ বিমানকে। অক্টোবলে আরও কতগুলি রাফাল যুদ্ধ বিমান ভারতে আসার কথা। ২০২১ সালের মধ্যেই ৩৬টি রাফাল যুদ্ধ বিমান হাতে পাবে ভারত। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos