৪০ হাজার টাকার মারশুম থেকে স্থানীয় সিদু, অটল টানেল উদ্বোধনের দিন থাকছে প্রধানমন্ত্রীর মেনু কার্ডে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরের জন্য সেজে উঠেছে হিমাচল প্রদেশ। শনিবার স্বপ্নের অটল টানেল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর সেই দিনে প্রধানমন্ত্রীর খাদ্য তালিকায় থাকবে বিশেষ কয়েকটি খাবার।যার তোড়জোড় এখন থেকেই শুরু হয়ে গেছে। প্রধানমন্ত্রীর সফরে দায়িত্বে রয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর। যিনি রাজ্যের পর্যটন মন্ত্রীও। তাঁরই নেতৃত্ব তৈরি হয়েছে প্রধানমন্ত্রীর জন্য বিশেষ মেনুকার্ড। 
 

Asianet News Bangla | Published : Oct 2, 2020 4:04 AM IST

18
৪০ হাজার টাকার মারশুম থেকে স্থানীয় সিদু,  অটল টানেল উদ্বোধনের দিন থাকছে প্রধানমন্ত্রীর মেনু কার্ডে

শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করবেন অটল টানেল। মানালির রোটাংপাশের দিক থেকেই তিনি টানেলের উদ্বোধন করবেন। আর সেই দিন মধ্যহ্নভোজন সারবেন হিমালচল প্রদেশে। 
 

28

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পছন্দসই খাবার তৈরির দিকেই ঝুঁকেছে হিমাচল প্রদেশ সরকার। আর সেই কারণেই খাদ্য তালিকায় জায়গা করে নিয়েছে গুচ্চি। 

38

গুচ্চি হল হিমালয়ে উৎপন্ন হওয়া সবথেকে ব্যয়বহুল মাশরুম। প্রধানমন্ত্রীর প্রিয় খাবারগুলির মধ্যেও একটি। এটির কিলোপ্রতি দাম ৪০ হাজার টাকা। 

48

হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীর উপত্যকায় গুচ্চি মাশরুম পাওয়ায় যায়। এটি সাধারণত উৎপন্ন হয় সমুদ্রপৃষ্ঠ থেকে ৬ হাজার ফুট উঁচু পাহাড়ে। 
 

58

ভিটামিন ডি সমৃদ্ধ গুচি মাশরুমে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার। আর এটিতে ফ্যাটের পরিমাণ অত্যান্ত কম। বেশ কিছু খনিজ পদার্থও থাকে গুচ্চি মাশরুমে। এটি বাণিজ্যিকভাবে চাষ করা যায়নি। হিমালয়ের বনেই এই মাশরুম উৎপন্ন হয়। 

68

প্রধানমন্ত্রীর খাদ্যতালিকায় থাকা অন্য একটি খাবার হল সিদু। এটি হিমাচল প্রদেশের স্থানীয় একটি খাবার। এটি দেখতে অনেকটা মোমোর মত। আখরোট, পোস্তবীজ আর ভেজানো ডালিমের মত একধরনের ফলের বীজ দিয়ে তৈরি হয় এই খাবর। মূলত স্টিমড খাবার এটি। 

78

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর খাবারের তালিকায় থাকবে বেশ কয়েকটি স্থানীয় ঐতিব্যবাহী খাবার।ভারতীয় প্রথা মেনে শেষপাতে অবশ্যই থআকবে মিষ্টি। 

88

অটল টানেল উদ্বোধনের দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পুরো সরফের দায়িত্ব নিয়েছেন হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর। তিনি রাজ্যে পর্যটন মন্ত্রী। খাবার বাছাই থেকে খাদ্যতালিকা তৈরি, সবেতেই নেতৃত্ব দিচ্ছেন তিনি। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos