কুস্তিগির থেকে টিকটক স্টার, হরিয়ানার তারকা প্রার্থীদের চিনে নিন একনজরে

সোমবারই হরিয়ানার বিধানসভা নির্বাচন। মূল প্রতিদ্বন্দ্বিতা সেই বিজেপি ও কংগ্রেসের মধ্যেই। তবে রাষ্ট্রীয় লোকদল ও জননায়ক জনতা পার্টিও রয়েছে লড়াইয়ে। তবে শুধু দুঁদে রাজনীতিকরাই নন, এবারের ভোটে হরিয়ানায় প্রার্থী হয়েছে প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন মহিলা বক্সার থেকে টিকটক তারকাও। আছে গৃহযুদ্ধ, দল ছেড়ে দিয়ে ফের দলে ফিরে আসা প্রার্থীরাও। ভোটের আগের দিন একনজরে চিনে নেওয়া যাক তাঁদের।

amartya lahiri | Published : Oct 20, 2019 12:00 PM IST / Updated: Oct 21 2019, 02:04 AM IST

19
কুস্তিগির থেকে টিকটক স্টার, হরিয়ানার তারকা প্রার্থীদের চিনে নিন একনজরে
মনোহরলাল খট্টর, বিজেপি - হরিয়ানার বর্তমান মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর। ফের একার কার্নাল আসন থেকে তিনি প্রতিদ্বন্দ্বিতা করছেন। গত প্রায় দুই দশকের মধ্যে তিনিই জাঠ অধ্যুষিত হরিয়ানা রাজ্যের পঞ্জাবি মুখ্যমন্ত্রী। এই বছর বিজেপির পক্ষে রাজ্যে জোর হাওয়া থাকলেও মনোহরলাল খট্টরের নেতৃত্বে রাজ্যবাসী অনেকেই অখুশি।
29
ক্যাপ্টেন অভিমন্যু, বিজেপি - এর আগে তিনি খট্টর মন্ত্রিসভায় অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। সেনাবাহিনীর দায়িত্ব থেকে অব্যাহতির পর ক্যাপ্টেন অভিমন্যু হিসার জেলার নারনাউন্দ থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। এইবারও একই আসন থেকে লড়বেন।
39
সোনালী ফোগাট, বিজেপি - হরিয়ানায় বিজেপি দল এইবার বিশিষ্ট টিভি অভিনেত্রী তথা টিকটক তারকা সোনালী সিং ফোগাট-কে নির্বাচনে দাঁড় করিয়েছে। তিনি প্রার্থী হওয়ায় নিঃসন্দেহে হরিয়ানা ভোটের গ্ল্যামার বেড়েছে। ফতেহাবাদ থেকে উঠে আসা সোনালী, আদমপুরে কুলদীপ বিষ্ণোইয়ের বিপক্ষে লড়ছেন।
49
ববিতা ফোগাট, বিজেপি - বিশ্ব কুস্তি চ্যাম্পিয়ন ববিতা ফোগাট চলতি বছরের শুরুতেই গেরুয়া শিবিরে যোগ দিয়েছিলেন। তাঁর জীবন নিয়েই বলিউডে 'দঙ্গল' নামে চলচ্চিত্রটি নির্মিত হয়েছিল। আসন্ন নির্বাচনে তিনি দাদরি বিধানসভা আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন।
59
ভূপিন্দর সিং হুডা, কংগ্রেস - ২০০৫ থেকে ২০১৪ সালের মধ্যে দুই বার তিনি হরিয়ানার মুখ্যমন্ত্রী ছিলেন। নিজের ঘরের জেলা রোহতক থেকেই তিনি ফের প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাঁকেই কংগ্রেস দলের পক্ষ থেকে আসন্ন নির্বাচনের প্রচার প্রধান করেছিল।
69
রণদীপ সিং সুরজেওয়ালা, কংগ্রেস - কংগ্রেস দলের জাতীয় মুখপাত্র কৈথাল আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। চলতি বছরের শুরুতে, তিনি জিন্দ বিধানসভা উপনির্বাচনে বিজেপির বিরুদ্ধে পরাজিত হয়েছিলেন।
79
কুলদীপ বিষ্ণোই, কংগ্রেস - প্রাক্তন মুখ্যমন্ত্রী ভজন লালের ছেলে। বিষ্ণোইকে এর আগে কংগ্রেস থেকে বহিষ্কার করা হয়েছিল। সেই সময় তিনি হরিয়ানা জনহিত কংগ্রেস দল গঠন করেছিলেন তিনি। তবে, ২০১৬ সালে তিনি তাঁর দলকে কংগ্রেসের সঙ্গে মিশিয়ে দেন। তিনি আদমপুর থেকে কংগ্রেসের টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
89
দুশ্যন্ত চৌটালা, জেজেপি - পারিবারিক কলহের জেরে লোকদল ভেঙে গিয়েছে। ওমপ্রকাশ চৌটালা তাঁর বড় ছেলে অজয় ​​সিং এবং নাতি দুশ্যন্ত ও দিগ্বিজয়কে বহিষ্কার করেছেন। ২০১৮-র ডিসেম্বরে, দুশ্যন্ত চৌটালা তার নিজস্ব দল - জননায়ক জনতা পার্টি (জেজেপি) গঠন করেন। এই দলের প্রার্থী হিসেবেই আসন্ন বোটে উচানা কালান আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন।
99
অভয় সিং চৌটালা, আইএনএলডি - রাষ্ট্রীয় লোকদলের নেতা ওম প্রকাশ চৌটালার ছোট ছেলে এবং রাজ্যের প্রাক্তন উপ-প্রধানমন্ত্রী চৌধুরি দেবী লালের নাতি। অভয় সিং হরিয়ানার সিরসা জেলার এলেনাবাদ (আগে খড়িয়াল) থেকে বিধানসভা নির্বাচনে লড়ছেন।
Share this Photo Gallery
click me!
Recommended Photos