রাহুল গান্ধীর অনুপস্থিতিতেই কী লাদাখ ইস্যুতে বিবৃতি দেবে কেন্দ্র, বাদল অধিবেশন ঘিরে জল্পনা তুঙ্গে

সোমবার থেকে শুরু হতে চলেছে সংসদের বাদল অধিবেশন। কিন্তু চলতি বছর মহামারির কারণে বাদ দেওয়া হয়েছে ঐতিহ্যবাহী সর্বদলীয় বৈঠক। সম্ভবত দুদশকের মধ্যে এই প্রথমবার বাদ দেওয়া হয়েছে বাদল অধিবেশন। তবে রবিবারই লোকসভা অধিবেশনের অ্যাজেন্ডা নির্ধারণ করতে বিজসেন অ্যাডভাইসারি কমিটির বৈঠক করেন। তবে বাদল অধিবেশনে উঠতে পারে লাদাখ প্রসঙ্গ। কারণ সীমান্ত উত্তাপ এতটাই বাড়েছে যে সংসদে তা এড়িয়ে যাওয়া সম্ভব হবে না সরকারের পক্ষে। অন্যদিনে অর্থনীতি ও অভিবাসী শ্রমিক উস্যুও উঠতে পারে অধিবেশনে।  অন্যদিকে সভায় যোগ দেওয়ার জন্য রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু ইতিমধ্যেই করোনাভাইরাস পরীক্ষা করেছেন। করণ মহামারির সঙ্গে লড়াই করার জন্য রাজ্যসভা ও লোকসভার সাংসদ ও আধিকাকারিকদের করোনা পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। 
 

Asianet News Bangla | Published : Sep 13, 2020 11:30 AM IST / Updated: Sep 13 2020, 09:18 PM IST

110
রাহুল গান্ধীর অনুপস্থিতিতেই কী লাদাখ ইস্যুতে বিবৃতি দেবে কেন্দ্র, বাদল অধিবেশন ঘিরে জল্পনা তুঙ্গে

সোমবার থেকে শুরু হতে চলেছে সংসদের বর্ষাকালীন অধিবেশন। তবে তার আগেই স্পিকার ওম বিড়লা জানিয়েছেন চলতি অধিবেশনের আগে ঐতিহ্যবাহী সর্বদলীয় বৈঠক হবে না। 

210

 রবিবার স্পিকার বিজনেস অ্যাডভাইসারি কমিটির বৈঠক ডেকেছিলেন। সেখানে উপস্থিত ছিলেন কংগ্রেস নেতা অধীর চৌধুরী। বিজেপি নেতা অর্জুন রাম মেঘাওয়াল আর এআইএমআইএম-এর আসাদউদ্দিন ওয়েসি। 

310

বৈঠকের পর কংগ্রেস নেতা আধীর চৌধুরী জানিয়েছেন, অভিবাসী শ্রমিক আর অর্থনৈতিক অবস্থা নিয়ে উত্তাল হতে পারে সংসদ। সরকার যেন বিরোধীদের কথা শোনে সেই আবেদনও জানিয়েছেন অধীর। 

410

অন্যদিকে একটি সূত্র বলছে সোমবার থেকে শুরু হওয়ার বাদল অধিবেশনে সরকার পূর্ব লাদাখ সীমান্তে ভারত ও চিনের স্থবিরতার বিষয় নিয়ে একটি বিবৃতি জারি করতে পারে। এদিন বিজনেজ অ্যাডভাইসারি কমিটির বৈঠকে বিষয়টি উত্থাপন করা হয়েছিল। 
 

510

প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর এলাকায় চিনের অবস্থান নিয়ে গত মে মাস থেকেই কংগ্রেস নেতা রাহুল গান্ধী নিশানা করে যাচ্ছেন প্রধানমন্ত্রীকে। ১৫ জুনে গালওয়ানে ২০ ভারতীয় জওয়ানের মৃত্যুর পর রীতিমত সমালোচনা শুরু করেছিল বিরোধী রাজনৈতিক দলগুলি।
 

610

শেষ দুই সপ্তাহ ধরে পরপর দুবার লাদাখে ভারতীয় ভূখণ্ডে চিনা সেনা প্রবেশের চেষ্টা করেছিল বলে অভিযোগ উঠেছে। প্যাংগংসহ বেশ কয়েকটি এলাকায় চিনা সেনা ঘাঁটি তৈরি করে বসে রয়েছে বলেও জানিয়েছে গোয়েন্দারা। 

710

 সীমান্ত উত্তাপ ক্রমশই বাড়ছে। সামরিক বৈঠেকের পাশাপাশি কূটনৈতিক বৈঠকও হয়েছে। গত সপ্তাহেই দুই দেশের বিদেশ মন্ত্রী বৈঠক করেছেন। তাই এই পরিস্থিতিতে সরকারের পক্ষে সীমান্ত সমস্যা এড়িয়ে যাওয়া সম্ভব নয়ে বলে মনে করছেন রাজনৈতি বিশেষজ্ঞরা। 

810

সংসদে বদল অধিবেশনে যোগ দিতে আসা সমস্ত সাংসদ আর সরকারি কর্মী ও আধিকারিকদের করোনা পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। করোনা নেগেটিভ রিপোর্ট নিয়ে তবেই সংসদে প্রবেশ করা যাবে। তাই এদিন রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু করোনা পরীক্ষা করিয়েছেন। 

910

ইতিমধ্য়েই ৫ সাংসদের করোনা ধরা পড়েছে। বাকিদের পরীক্ষা চলছে। 

1010

সংসদের চলতি অধিবেশনের প্রথম দিকে অনুপস্থিত থাকবেন সনিয়া গান্ধী ও রাহুল গান্ধী। চেক আপের জন্য বিদেশ যাচ্ছেন সনিয়া। প্রথম দিকে রাহুল গান্ধী তাঁর সঙ্গে থাকবেন। পরবর্তীকালে থাকবেন প্রিয়াঙ্কা গান্ধী। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos