পোখরানে চার দিন ধরে ভারত-ফরাসী বায়ুসেনার মহড়ায় কী কী হল - দেখে নিন ছবিতে ছবিতে

শেষ হল প্রথম ভারত ও ফ্রান্স দ্বিপাক্ষিক বিমান মহড়া 'ডেজার্ট নাইট' (Desert Knight)। গত ২০ জানুয়ারি এই মহড়া শুরু হয়েছিল। মহড়ায় অংশ নিয়েছিল দুই দেশের রাফাল যুদ্ধবিমান। রাজস্থানের যোধপুরের পোখরানে চার দিন ধরে কী কী ঘটল? দেখে নিন ছবিতে ছবিতে -

 

amartya lahiri | Published : Jan 25, 2021 7:50 AM IST / Updated: Jan 26 2021, 03:16 PM IST

113
পোখরানে চার দিন ধরে ভারত-ফরাসী বায়ুসেনার মহড়ায় কী কী হল - দেখে নিন ছবিতে ছবিতে

এই মহড়ায় প্রথমবারের মতো কোনও বিদেশি বিমানবাহিনীর সঙ্গে যৌথ অনুশীলনে অংশ নিয়েছিল ভারতীয় বায়ুসেনা (IAF)-র রাফাল যুদ্ধবিমানগুলি। বায়ুসেনার 'গোল্ডেন অ্যারোস স্কোয়াড্রন' (Golden Arrows) রাফাল বিমানগুলি পরিচালনা করে।

213

এই মহড়ার জন্য ফরাসীরাও নিয়ে এসেছিল আরও চারটি রাফাল যুদ্ধবিমান।

 

313

রাফাল ছাড়াও ভারতীয় বাহিনী এই মহড়ায় ব্যবহার করেছে এস-৩০ এমকেআই (Su-30 MKI) এবং মিরাজ ২০০০ (Mirage 2000) বিমান।

 

413

ফ্রেঞ্চ এয়ার ফোর্স রাফাল যুদ্ধবিমানগুলি ছাড়া এয়ারবাস এ৩৩০ মাল্টি-রোল ট্যাঙ্কার ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্ট (A330 MRTT) এবং এয়ারবাস এ৪০০এম (A400M) পরিবহী বিমান এনেছিল।

 

513

২১ জানুয়ারি, যৌথ মহড়ার দ্বিতীয় দিনে, ভারতের প্রতিরক্ষা প্রধান (CDS) জেনারেল বিপিন রাওয়াত (General Bipin Rawat) দুই বাহিনীর অংশগ্রহণকারীদের সঙ্গেই সাক্ষাত করেছিলেন।

 

613

সিডিএস জেনারেল বিপিন রাওয়াত ফরাসী বিমান বাহিনীর মেজর জেনারেল লরেন্ট লের্বেট (Maj Gen Laurent Lherbette)-এর সঙ্গে ফরাসী এ৩৩০ এমআরটিটি-তেও উড়েছিলেন।

713

ফরাসী এ৩৩০ মাল্টি-রোল ট্যাঙ্কার ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্ট (A330 MRTT)-টি সাধারণত আকাশেই যুদ্ধবিমানে জ্বালানী ভরার কাজে ব্যবহার করা হয়। জেনারেল রাওয়াতের উপস্থিতিতেই দুই দেশেরই রাফাল এবং সুখোই, মিরাজ যুদ্ধবিমানেই এমআরটিটি থেকে আকাশে জ্বালানী ভরা হয়।

813

২৩ জানুয়ারি, পোখরানে মহড়া স্থলে এসেছিলেন বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদোরিয়া (Air Chief Marshal RKS Bhadauria)।

 

913

বায়ুসেনা প্রধানের সঙ্গে পোখরানে আসেন ভারতে নিযুক্ত ফরাসী রাষ্ট্রদূত ইমানুয়েল লেনেইন (Emmanuel Lenain)-ও। দুজনে অমহড়ায় অংশগ্রহণকারীদের সঙ্গে মতবিনিময় করেন।

1013

মহড়ার শেষে আইএএফর জনসংযোগ আধিকারিক উইং কমান্ডার ইন্দ্রনীল নন্দী (Wing Commander Indranil Nandi) বলেন, দুই বিমান বাহিনীই তাদের অপারেশনাল সক্ষমতা এবং দুই বাহিনীর মধ্য়ে সমন্বয় বাড়ানোর লক্ষ্যে বাস্তবসম্মত পরিস্থিতিতে অনুশীলন করেছে। মহড়াতে রাফাল বহর যুদ্ধ পরিস্থিতিতে কীভাবে কাজে লাগানো যেতে পারে সেই বিষয়ে বেশ কিছু অনুশীলন করা হয়েছে।

1113

অন্যদিকে ভারতে নিযুক্ত ফরাসী রাষ্ট্রদূত বলেছেন, ১৯৫৩ সালে ভারতে ফরাসী বায়ুসেনার প্রথম বিমান অবতরণ করেছিল। তারপর থেকেই দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতা চলছে। রাফালে এই শক্তিশালী সহযোগিতা এবং অংশীদারিত্বের প্রতিচ্ছবি।

 

1213

লেনেইন আরও বলেন, ১৯৯৯ সালে পোখরানে পারমাণবিক পরীক্ষার পর বিশ্বের অনেকগুলি দেশ তার বিরোধিতা করেছিল, আপত্তি তুলেছিল। কিন্তু, ফ্রান্স ভারতের পাশে ছিল। প্রতিবেশী দেশগুলির সঙ্গে সঙ্গে সমস্যা হলেও ভারতের পাশেই থেকেছে।

1313

ভোটের সব খবর জানতে ক্লিক করুন এশিয়ানেট নিউজ বাংলার 'www.bangla.asianetnews.com' -এ।

Share this Photo Gallery
click me!
Recommended Photos