একনজরে দেখে নিন কোথায় কীভাবে পালিত হচ্ছে দশেরা

মঙ্গলবার সারা দেশ জুড়ে পালিত হল দশেরা। দশ দিন ব্যাপি এই অনুষ্ঠান হয় বলেই একে দশেরা বলা হয়ে থাকে। নানা জায়গায় নানা ভাবে পালিত হয়েছে এই দশেরা। রাবণ বধ থেকে শুরু করে আরও অনেক অনুষ্ঠান হয়েছে নানা জায়গায়। একনজরে দেখে নিন কোথায় কীভাবে পালিত হয়েছে এই অনুষ্ঠান।  

debojyoti AN | Published : Oct 9, 2019 11:49 AM IST / Updated: Oct 09 2019, 07:01 PM IST

15
একনজরে দেখে নিন কোথায় কীভাবে পালিত হচ্ছে দশেরা
বিজয়ওয়াড়াতে মহা ধুমধামের সঙ্গে পালিত হয়েছে দশেরা। দেবী কনকা দুর্গা এবং দেবতা মাল্লেস্বরা স্বামী-কে কৃষ্ণা নদীর ওপরে নিয়ে যাওয়া হয়। যে নৌকায় করে নিয়ে যাওয়া হয় দেব দেবীকে তাও সাজানো হয়েছিল আলো দিয়ে। এছাড়াও আয়োজন করা হয়েছিল বিশাল আকৃতির এক শোভাযাত্রাও।
25
হিমাচল প্রদেশের কুলুতে মঙ্গলবার পালিত হল দশেরা। রথের উপরে ভগবান রঘুনাথকে বসিয়ে সেখানে সেই শোভাযাত্রা হয়। শোভাযাত্রাটি সুলতানপুর থেকে ধলপুর মাঠে নিয়ে যাওয়া হয়।
35
ভুবনেশ্বরের নয়াপল্লী এলাকায় একটি ৪০ ফুট রাবণের পোস্টার তৈরি করা হয়েছিল। তবে সেই রাবণে আগুন জ্বালানো হয়নি। পরিবেশকে দূষণমুক্ত রাখতেই তাদের এই পরিকল্পনা ছিল। সেখানে আগুন জ্বালানোর পরিবর্তে এক ব্যক্তি উপর উঠে রাবণকে ছিঁড়ে ফেলেন।
45
নাগপুরেও মহাসমারহে পালিত হয়েছে দশেরা। সেখানে রাবণ দহনের মধ্যে দিয়েই হয় অনুষ্ঠান।
55
চণ্ডীগড়ে ২২১ ফুটের রাবণে আগুন ধরিয়ে দশেরা পালিত হয়েছে। সেখানের আয়োজকদের মতে এটি ভারতের দীর্ঘতম রাবণ। আগে এত বড় রাবণ কখনও পোড়ানো হয়নি বলে জানাচ্ছেন তারা।
Share this Photo Gallery
click me!
Recommended Photos