ভারতের ঝুলিতে অত্যাধুনিক যুদ্ধবিমান 'তেজস', রইল তার সম্পর্কে না জানা কিছু তথ্য

ভারতীয় যুদ্ধবিমান তেজসে সওয়ার হলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। বেঙ্গালুরুর বায়ুসেনা ঘাঁটি হিন্দুস্থান অ্যারোনটিক্যাল লিমিটেড (হ্যাল) বিমানবন্দর থেকে লাইট কমব্যাট বিমান তেজসে (তেজস এলসিএ)-তে সওয়ার হন তিনি। প্রসঙ্গত, তিনিই প্রথম প্রতিরক্ষামন্ত্রী যিনি তেজল এলসিএ-তে সওয়ার হলেন। এক ঝলকে দেখে নিন এই বিশেষ ক্ষমতা সম্পন্ন যুদ্ধবিমানটির সম্পর্কে না জানা কিছু কথা।

Indrani Mukherjee | Published : Sep 19, 2019 8:12 AM IST

18
ভারতের ঝুলিতে অত্যাধুনিক যুদ্ধবিমান 'তেজস', রইল তার সম্পর্কে না জানা কিছু তথ্য
তেজস একটি অত্যাধুনিক চতুর্থ প্রজন্মের যুদ্ধবিমান। এটি ভারতের একক ইঞ্জিন বিশিষ্ট, ডেল্টা উইং বিশিষ্ট অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি এই যুদ্ধ বিমান।
28
অত্যাধুনিক প্রযুক্তির এই বিমানটির নকশা, নির্মাণ এবংং যাবতীয় গবেষণা সমস্তটাই তৈরি হয়েছে ভারতে।
38
ভারতীয় বায়ুসেনা এবং নৌসেনার হয়ে এই অত্যাধুনিক সমাল্টিরোল এই ফাইটার জেটটির নকশা প্রস্তুত করেছে অ্যারোনটিক্যাল ডেভেলপমেন্ট এজেন্সি (এডিএ) এবং হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেড (হ্যাল)।
48
এটি লাইট কমব্যাট এয়ারক্র্যাফ্ট প্রোগ্রাম থেকে এসেছে, যা ১৯৮০-র দশকে শুরু করা হয়েছিল, ভারতের অন্যতম পুরনো মিগ-২১ যুদ্ধবিমান-এর পরিবর্তে ভারতীয় বায়ুসেনায় জায়গা করে নেবে তেজস।
58
এই যুদ্ধবিমানটি এককথায় অনন্য কারণ এর মধ্যে রয়েছে ফ্লাই-বাই-ওয়্যার ফ্লাইট কন্ট্রোল সিস্টেম, রিল্যাক্স স্ট্যাটিক স্টেবিলিটির-র মতো অত্যাধুনিক সব প্রযুক্তি। ফ্লাই-বাই-ওয়্যার ফ্লাইট কন্ট্রোল সিস্টেম-এর সাহায্যে চিরাচরিত ম্যানুয়াল ইন্টারফেসের পরিবর্তে বসানো হয়েছে ইলেকট্রনিক ইন্টারফেস।
68
পাশাপাশি এটি একটি সুপারসনিক যুদ্ধবিমান কারণ এতে রয়েছে অত্যাধুনিক মানের গ্লাস ককপিট, পাশাপাশি রয়েছে অত্যাধুনিক উপগ্রহ নির্ভর নেভিগেশন সিস্টেম, যা নির্ভুলভাবে কাজ করে।
78
অত্যাধুনিক এই যুদ্ধবিমানটিতে রয়েছে ডিজিটাল কম্পিউটার এবং অটো পাইলট। বিশেষ গুণসম্পন্ন এই যুদ্ধবিমানটি এয়ার টু এয়ার মিয়াইল, লেজার গাইডেড মিসাইল নিক্ষেপ করতে সক্ষম।
88
ছোট এবং হালকা ওজনের হওয়ার ফলে এটি একদিকে একে ধাওয়া করা যেমন কঠিন হয়ে যাবে, তেমনই অন্যদিকে শত্রুপক্ষও একে সহজে টার্গেট করতে পারবে না।
Share this Photo Gallery
click me!
Recommended Photos