করোনা-কালে বেড়াতে যাওয়ার ঠিকানা, দেখে নিন আন্তর্জাতিক তকমা পাওয়া ৮টি সমুদ্র সৈকত

ভারতের আটটি সমুদ্র সৈকতকে ব্লু ফ্ল্যাগ সংশাপত্র দেওয়া হয়েছে। পরিবেশমন্ত্রী প্রকাশ জাভড়েকর একথা ঘোষণা করে জানিয়েছেন এটি ভারতের জন্য একটি গর্বের মুহূর্ত। একই সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও সোশ্যাল মিডিয়া বার্তা দিয়ে একথা জানিয়েছেন, এজাতীয় উন্নয়নকে আরও এগিয়ে নিয়ে যেতে হবে। এই আটটি সমুদ্র সৈকত রীতিমত পরিচ্ছন্ন ও স্বাস্থ্যকর হওয়ায় এই তকমা দেওয়া হয়েছে। এই প্রথম কোনও একটি দেশের ৮টি সমুদ্র সৈকত এজাতীয় তকমা পেল। 
 

Asianet News Bangla | Published : Oct 12, 2020 10:29 AM IST

17
করোনা-কালে বেড়াতে যাওয়ার ঠিকানা, দেখে নিন আন্তর্জাতিক তকমা পাওয়া ৮টি সমুদ্র সৈকত

ঘোঘলা দিউ (ব্লু ফ্ল্যাগ )


পরিবেশ ও স্বচ্চতা সংক্রান্ত ৩৩টি কঠোর মাণদণ্ডের ভিত্তিতে দেওয়া হয় ব্লুফ্ল্যাগ বা নীল পতাকা শংসাপত্র। এই সার্টিফিকেট দেয় ডেনমার্কের ফাউন্ডেশন ফর এনভাইরনমেন্ট এডুকেশন। 

27

শিবরাজপুর, দ্বারকা গুজরাত (ব্লু ফ্ল্যাগ )

 মূলত খতিয়ে দেখা হয় সমুদ্রের জলের গুণগত মান, পরিবেশ ব্যবস্থাপনা, সংরক্ষণ আর সুরক্ষা। বিশ্বের এই প্রথমবার কোনও একটি দেশের আটটি বিচ এই খেতাব পেল। 

37

কাসারকোড আর পদুব্রিডি, কর্ণাটক (ব্লু ফ্ল্যাগ )

যেসব সব সমুদ্র সৈকতগুলিকে ব্লুফ্ল্যাগের তকমা দেওয়া হয় সেগুলি বিশ্বের সবচেয়ে পরিষ্কার সমুদ্র সৈকত হিসেবে গণ্য করা হয়। 
 

47

কাপ্পাদ, কেরল (ব্লু ফ্ল্যাগ )


সমুদ্র সৈকত সংলগ্ন এলাকায় বাস্তুতন্ত্র বজায় রয়েছে কিনা তাও খতিয়ে দেখা হয়।
 

57

রুশিকোন্দা, অন্ধ্রপ্রদেশ (ব্লু ফ্ল্যাগ )


  কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে একথা জানিয়ছেন পরিবেশ মন্ত্রী প্রকাশ জাভড়েকর। পাশাপাশি তিনি জানিয়েছেন এটি খুবই গর্বের মুহূর্ত। 
 

67


গোল্ডেন বিচ, ওড়িশা (ব্লু ফ্ল্যাগ )


 গতমাসের দেশের আটটি সমুদ্র সৈকতের নাম প্রস্তাব করা হয়েছিল। এটি বিশ্বের অন্যতম একটি তকমা বলেও কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানান হয়েছে। 
 

77

রাধানগর, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ (ব্লু ফ্ল্যাগ )


ভারত এই তকমা পাওয়া রীতিমত খুশি হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর এজাতীয় উন্নয়নের কাজের ওপর আরও জোর দেওয়ার বার্তাও দিয়েছেন তিনি। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos