প্যাংগং-এ জমে যাওয়া লেকে জাতীয় পাতাকা নিয়ে প্যারেড, ছবিতে দেখুন ITBP-র প্রজাতন্ত্র দিবস উদযাপন

প্রতিবছর ভারতীয় সেনা সিয়াচেন হিমবাহে সাধারণতন্ত্র দিবসের উদযাপন করে। চলতি বছর ভারতীয় সেনা জওয়ানরা লাদাখের বেশ কয়েকটি এলাকায় উদযাপন করল ৭২ তম সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান। সেনা জওয়ানদের প্যাংগং-এর জমে যাওয়া লেকের ওপর দিয়ে জাতীয় পাতাকা নিয়ে প্যারেড করে। আবার অন্যত্র জমে থাকা বরফের ওপরেই পাতাকা উত্তোলের  অনুষ্ঠান হয়। পূর্ব লাদাখ সেক্টরে চিনের সঙ্গে চলমান বিবাদের কারণে মোতায়ের রয়েছে অতিরিক্ত ভারতীয় সেনা। নেতৃত্বের দায়িত্বে রয়েছে ইন্দো তিব্বত বর্ডার পুলিস। 
 

Asianet News Bangla | Published : Jan 26, 2021 9:46 AM IST

17
প্যাংগং-এ জমে যাওয়া লেকে জাতীয় পাতাকা নিয়ে প্যারেড, ছবিতে দেখুন ITBP-র প্রজাতন্ত্র দিবস উদযাপন

 মঙ্গলবারই ইন্দো-তিব্বত বর্ডার পুলিসের সদস্যরা সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান উদযাপন করে পূর্ব লাদাখ সেক্টরের বিস্তীর্ণ এলাকা। তাঁদের জাতীয় পাতাকা হাতে  প্যারেড করতে দেখা যায়। প্রবল ঠান্ডায় জমে বরফ হয়ে গেছে প্যাংগং লেকের জল। সেই জমে যাওয়া লেকের ওপর দিয়েই প্যারেড করে ইন্দো তিব্বত বর্ডার পুলিশ। 

27

সাধারণতন্ত্র দিসবেরে একদিন আগেই ইন্দো তিব্বর বর্ডার পুলিশের ১৭ জন প্যারেডে অংশ নিয়েছিলেন লাদাখের বরফ হয়ে যাওয়া ধূরস সীমান্তে। অতি উচ্চ এলাকায় প্রবল ঠান্ডার মধ্যেই তাঁরা প্যারেড করেন। পুরুষদের সঙ্গে মহিলাদেরও প্যারেডে অংশ নিতে দেখা গেছে।  
 

37

এতদিন ধরে সিয়াচেন হিমবাহ রক্ষার জন্য শীতকালে নিজেদের জীবন বাজি রেখে সেনা বাহিনীর জওয়ানরা প্রবল ঠান্ডায় মোতায়েন থাকত সেখানে। কিন্তু চলতি বছর চিনের সঙ্গে চলমান বিবাদের কারণে পূর্ব লাদাখ সেক্টরেরও সেনা বাহিনীর জওয়ানদের মোতায়েন রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল। সেইমত চলতি বছর পূর্ব লাদাখ সেক্টরে মোতায়েন রয়েছে অতিরিক্ত ৫০ হাজার জওয়ান। 
 

47

 পূর্ব লাদাখ সেক্টরে বেশ কয়েকটি জায়গার উচ্চতা সমুদ্র পৃষ্ঠ থেকে ১৭০০০ ফুট উঁচে। বেশ কিছু এলাকায় শীতকালে তাপমাত্রা থাকে হিমাঙ্কের ২৫ ডিগ্রে সেলসিয়াস নিচে। কোথাও আবার তারও কম। 
 

57

আবহাওয়া খারাপ থাকলে বেশ কিছু এলাকায় ২০-৩০ ফুট বরফের স্তূপ তৈরি হয়। চলতি বছর সীমান্ত রক্ষায় জন্য আবহাওয়ার তাণ্ডব উপেক্ষা করেই মোতায়েন রয়েছে ভারতীয় জওয়ানরা। 
 

67

ভারতীয় জওয়ানদের জন্য বিশেষ পোষাকের ব্যবস্থা আগেই করা হয়েছিল। লাদাখে মোতায়েন ভারতীয় সেনার জন্য বিশেষ ধরেনের ক্রিম ও হিটারের ব্যবস্থা করেছে ডিআরডিও। ব্যবস্থা করা হয়েছে বিশেষ অস্ত্রেরও। শীত পড়ার আগে থেকেই অতিরিক্ত রসদ পৌঁছে দেওয়া হয়েছিল প্রকৃত নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন সেনা ছাঁউনিতে। পৌঁছান হয়েছিল সরম অস্ত্র সহ প্রয়োজনীয় সামগ্রীও। 
 

77

চিনের সঙ্গে চলমান বিবাদের কারণেই লাদাখে পর্যাপ্ত পরিমাণে সেনা মোতায়েন করা হয়েছে। সেখানে থেকেও দেশের সেনা জওয়ান রা নিজেদের জীবন বাজি করেখে উদযাপন করেছে ৭২তম সাধারণ তন্ত্র দিবসের অনুষ্ঠান। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos