সবার নজরে প্রধানমন্ত্রীর বিশেষ পাগড়ি - প্রতি প্রজাতন্ত্র দিবসেই পাল্টে যায় মোদীর স্টাইল, দেখুন

বাকপ্রতিভার পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর ভিন্ন এবং অনন্য স্টাইলের জন্যও সুপরিচিত। স্বাধীনতা দিবস, প্রজাতন্ত্র দিবস, কিংবা অন্যান্য গুরুত্বপূর্ণ দিনগুলিতে তিনি মানানসই সাজসজ্জা করে থাকেন। প্রতিটি অনুষ্ঠানে আলাদা আলাদা স্টাইলে দেখা যায় তাঁকে। ৭২তম প্রজাতন্ত্র দিবসেও তার ব্যতিক্রম হল না। এবার ফোকাসে তাঁর বিশেষ পাগড়ি। জেনে নেওয়া যাক এই পাগড়ি এবং তাঁর প্রজাতন্ত্র দিবসের পোশাকের কাহিনি -

 

amartya lahiri | Published : Jan 26, 2021 8:30 AM IST / Updated: Jan 26 2021, 02:04 PM IST

18
সবার নজরে প্রধানমন্ত্রীর বিশেষ পাগড়ি - প্রতি প্রজাতন্ত্র দিবসেই পাল্টে যায় মোদীর স্টাইল, দেখুন

২০২১: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এই পাগড়িটি উপহার দিয়েছে জামনগর রাজপরিবার। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় পোল্যান্ড থেকে ১০০০ শিশুকে নাজিদের হাত থেকে রক্ষা করেছিলেন মহারাজা জাম সাহেব দিগ্বিজয় সিং। এই মানবতাবাদী কাজের জন্য সারা বিশ্বে এই রাজপরিবার বিশেষ সম্মান পেয়ে থাকে।

 

28

২০২০: দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথম প্রজাতন্ত্র দিবস। এই বছর নরেন্দ্র মোদীর মাথায় ছিল গেরুয়া রঙের পাগরি। রাজপথে কুচকাওয়াজের পর প্রতিবারের মতো গ্যালারিতে পৌঁছে উপস্থিত ব্যক্তিবর্গের শুভেচ্ছা গ্রহণ করেছিলেন প্রধানমন্ত্রী।

38

২০১৯: নির্বাচনের বছরে প্রজাতন্ত্র দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পরণে ছিল সাদা কুর্তা-পাজামার সঙ্গে গেরুয়া 'মোদী জ্যাকেট'। আর মাথার পাগড়িটি ছিল লাল এবং হলুদ রঙের।

 

48

২০১৮: এই বছরের প্রজাতন্ত্র দিবসে প্রধানমন্ত্রীর পাগড়িতে ছিল তিনটি রঙ - গেরুয়া, সবুজ এবং লাল। তার উপর বাধনির কাজ করা। তাৎপর্যপূর্ণভাবে, এই বছর স্বাধীনতা দিবসেও তিনি ওই একই পাগড়ি পরেছিলেন, যা সাধারণত তিনি করেন না।

58

২০১৭: ২০১৭ সালের প্রজাতন্ত্র দিবসে প্রধানমন্ত্রী মোদীকে গোলাপী রঙের পাগড়িতে দেখা গিয়েছিল। প্রথমবার তাঁকে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে মোদী জ্যাকেটে দেকা গিয়েছিল।

 

68

২০১৬: এই বছর প্রজাতন্ত্র দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পরেছিলেন একটি হলুদ রঙের পাগড়ি। আর তাঁর পরণে ছিল একটি ঘিয়ে রঙের নেহেরু স্যুট।

 

78

২০১৫: প্রথমবার প্রধানমন্ত্রী হওয়ার পর ২০১৫ সালে প্রজাতন্ত্র দিবসে নরেন্দ্র মোদীর মাথায় ছিল যোধপুরী ঘরানার একটি পাগড়ি। বাধনির কাজ করা সেই পাগড়িটিও ছিল তিন রঙা - গোলাপী, গেরুয়া এবং সবুজ। পরনে ছিল কালো রঙের নেহেরু স্যুট। চোখে ছিল রোদ চশমা। সেই বছর প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি ছিলেন তৎকালীন মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামা।

 

88
Share this Photo Gallery
click me!
Recommended Photos