প্রস্তাবনায় নতুন দুই মেট্রো প্রকল্প, কী এই মেট্রো লাইট-মেট্রো নিও, কতটা বাজেট এই পিছু বরাদ্দ

সোমবার টানা তিন ঘণ্টায় ইউনিয়ন বাজেট পেশ অর্থমন্ত্রী নির্মলা সীতারামণের। একাধিক বিষয়ের মধ্যে এদিন সকলের নজরে এলো দুই নয়া মেট্রো প্রকল্প। মেট্রো লাইট ও মেট্রো নিও। কী এই দুই মেট্রো- 

Jayita Chandra | Published : Feb 1, 2021 8:22 AM IST

18
প্রস্তাবনায় নতুন দুই মেট্রো প্রকল্প, কী এই মেট্রো লাইট-মেট্রো নিও,  কতটা বাজেট এই পিছু বরাদ্দ

এদিন ইউনিয়ন বাজেটে রেল খাতে একাধিক প্রকল্পের কথা ঘোষণা করা হয়। পরিবহণ বিভাগের মধ্যে সব থেকে বেশি এই আর্থিক বছরে জোর দেওয়া হবে মেট্রোতে। 

28

এদিন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানান ১ লক্ষ ১৮ হাজার কোটি টাকা পরিবহণ খাতে বরাদ্দ করা হয়েছে। যার মধ্যে ১১ হাজার কোটি টাকা বরাদ্দ কেবল মেট্রো রেলের খাতেই। 

38

এদিন বাজেটের প্রস্বাবনায় উঠে আসে তিন মেট্রো প্রক্লপের কথা। যার মধ্যে রয়েছে মেট্রো লাইট, মেট্রো নিও ও জলের নিচে থাকা মেট্রো পরিবহণ ব্যবস্থা। 

48

ভারত কিছু নির্দিষ্ট দেশের  সঙ্গে মেট্রো পরিবহণে সংযোগ করার উদ্যোগ নিয়েছে। এই মেট্রো হবে চালক বিহীন মেট্রো।

58

লাইট মেট্রো- তিনটি কোচের এই মেট্রো চলবে রাস্তাতেই। বাসের মতই থাকবে নির্দিষ্ট ট্যান্ড। দিল্লির রিথালা থেকে নারেলা পর্যন্ত এই মেট্রো। একযাত্রায় ৩০০ যাত্রী ট্রাভেল করতে পারবে এই মেট্রোতে। 

68

মেট্রো নিও- ২ মিলিয়নের বেশি জনসংখ্যা যুক্ত শহরেই একমাত্র  চলবে এই মেট্রো। রবার টায়ারের ওপর চলবে এই মেট্রো। এতে ৪০ শতাংশ কম খরচ হবে যা চিরাচরিত মেট্রোর তুলনায়। 

78

জলে মেট্রো- এটা জলেই চলবে। বোর্টের মতই দেখতে, ভাসমান মেট্রো। কোচিতে প্রথম এই মেট্রো চালু হয়। ৫০ থেকে ১০০ জন এই মেট্রোতে একবারে যাত্রা করতে পারবে। 

 

88

তাঁর কথায় তোমার সাফল্য অন্যকে যেমন অস্বস্তিতে ফেলে দেয়, ঠিক একই ছবি বলিউডেও দেখা যায়। তা এড়িয়ে যাওয়াই ভালো। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos