কেন্দ্রীয় বাজেট ২০২১ঃ দেশের অর্থনীতি চাঙ্গা করতে যে ৭টি ক্ষেত্রে জোর দিতে পারেন অর্থমন্ত্রী

পয়লা ফেব্রুয়ারি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন পেশ করবেন ২০২১-২২ সালের জন্য কেন্দ্রীয় বাজেট। মহামারিরালে এটাই হবে কেন্দ্রের প্রথম বাজেট। তাই চলতি বছর বাজেট ঘিরে আগ্রহ অন্যান্য বছরগুলির তুলনায় কিছুটা হলেও বেশি। এই পরিস্থিতিতে  প্রাথমিকভাবে মনে করা হচ্ছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী দেশের সাতটি ক্ষেত্রে নজর দেবেন। 
 

Asianet News Bangla | Published : Jan 29, 2021 10:31 AM IST / Updated: Jan 30 2021, 06:12 PM IST

17
কেন্দ্রীয় বাজেট ২০২১ঃ দেশের অর্থনীতি চাঙ্গা করতে যে ৭টি ক্ষেত্রে জোর দিতে পারেন অর্থমন্ত্রী

১. পরিকাঠামো নির্মাণে জনসাধারণের ব্যায় বৃদ্ধি 
দেশের বেশ কয়েকজন অর্থনীতিবিদ মনে করছেন, কেন্দ্রীয় সরকার রাস্তা ও রেলপথ নির্মাণে বেশি পরিমাণে টাকা খরচ করুক। পাশাপাশি জোর দেওয়া হোক শহর ও গ্রাম অঞ্চলে বাড়ি নির্মাণের কাজে। এবিষয়ে একটি পরিষ্কার ধারণা তৈরি করতে হবে আর একই সঙ্গে অর্থনৈতিক পরিকল্পনা তৈরি করবে হবে। এই জাতীয় পরিকল্পনা গ্রহণ করবে দেশের অর্থনীতির চাকা ঘুরবে বলেও আশা প্রকাশ করেছেন তাঁরা। একই সঙ্গে ২০১৯ সালে ঘোষিত ন্যাশানাল ইনফ্রাস্ট্রাক্চারের দিকেও নজর দেওয়া জরুরি। 

27

২. রাজস্ব আদায় বৃদ্ধি
রাজস্ব আদায়ের দিকেও জোর দেওয়া হয়েছে। কেন্দ্রীয় বাজাটে লগ্নির ওপর জোর দেওয়া হবে বলেও আশা প্রকাশ করেছেন অনেক অর্থনীতিবিদ। বিনিয়োগের ওপর চাপ দিয়ে সরকার একাধিক পরিকল্পনা গ্রহণ করবে বলেও মনে করা হচ্ছে। 

37

৩. ব্যবসা  স্বাচ্ছন্দ্য 
কেন্দ্রীয় অর্থমন্ত্রী এই দেশে ব্যবসা করার ক্ষেত্রে ব্যয় হ্রাস সহ ব্যবসা করার পদ্ধতি সহজ করার দিকেও জোর দেবে বলে মনে করছেন অনেকে। ব্যবসায়ের ক্ষেত্রে জটিলতা কমিয়ে আনতে একাধিক পদক্ষেপ গ্রহণ করা হতে পারে বলেও মনে করছেন তাঁরা। 

47

৪. চাকরিজীবীদের জন্য ত্রাণ প্যাকেজ 
দেশের অর্থনীতি চাঙ্গা করতে মূলত ভ্রমণ পর্যটন, পরিবহণ, শিক্ষা, স্বাস্থ্য সহ একাধিক পরিষেবায় যুক্ত ব্যক্তিদের জন্য ত্রাণ প্যাকেজ তৈরি করা হতে পারে বলেও মনে করা হচ্ছে। মহামারির কারণে বর্তমান পরিস্থিতিত থেকে বার হওয়ার জন্য এজাতীয় পদক্ষেপ অত্যান্ত গুরুত্বপূর্ণ বলেও মনে করা হচ্ছে। 

57

৫ কৃষি ক্ষেত্র নজর 
কৃষি ক্ষেত্র ও তার সঙ্গে জড়িত এলাকাগুলিতে আরও সংস্কার প্রয়োজন বলেও মনে করছেন অর্থনীতিবিদরা। হিমঘর ওয়ারহাউস, গুদাম ঘর এজাতীয় ক্ষেত্রে ব্যয় বরাদ্দ বাড়ানো খুবও প্রয়োজন। কৃষকদের উৎসাহিত করার জন্য ফুড প্রোসেসিং-ক্ষেত্রেও বিনিয়োগ জরুরি বলে মনে করা হচ্ছে। 

67

৬. কর্ম সংস্থানে জোর 
দেশের অর্থনীতি চাঙ্গা করতে কর্মসংস্থানের জোর দেওয়া হতে পারে বলেও মনে করছেন অর্থনীতিবিদদের একাংশ। প্রত্যক্ষ আয় বাড়ানোর কথা বলছেন অনেক অর্থনীতিবিদ। সেক্ষেত্রে কর্ম সংস্থানে জোর দিলে ট্যাক্সের মাধ্যমে যে রোজগার হবে সরকারের  তা খরা অনেকটা কাটাবে বলেও মনে করছেন তাঁরা। গ্রাম ও শহর উভয় অঞ্চলেই কর্মসংস্থার গ্যারেন্টি স্কিম প্রবর্তনের পাশাপাশি মনরেগা প্রকল্পগুলিকে আরও জোর দেওয়া হতে পারে বলেও মনে করা হচ্ছে। 

 

77

৭. সরকারি ব্যাঙ্কগুলির উন্নতি 
সরকারি ব্যাঙ্কগুলির উন্নতির কথা বলা হয়েছে দেশের অর্থনীতিবিদদের একাংশের পক্ষ থেকে। কারণ সরকারি ব্যাঙ্ক গুলি চাঙ্গা হলে তবেই আর্থিক উন্নতি সম্ভব বলেও মনে করছেন তাঁরা। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos