আলাপ করুন বিশ্বের নজরকাড়া ৭ ভারতীয় মহিলা করোনা যোদ্ধার সঙ্গে, তালিকায় রয়েছে বঙ্গতনয়াও


সাত ভারতীয় মহিলা। কেউ এদেশে থাকেন। কেউ আবার জন্মসূত্রে ভারতীয়। কিন্তু একটি করোনাভাইরাসের এই মহামারির সময় তাঁরা বাঁধা পড়েছেন একটি সুতোয়।  কারণ তাঁরা প্রত্যেকেই  করোনায় বিরুদ্ধে লড়াই করছেন বিশ্ববাসীর নজর কেড়েছেন। কেউ প্রশাসনিক স্তরে থেকে। কেউ আবার গবেষেণা করে লড়াই করছেন করোনাভাইরাসের বিরুদ্ধে। কেউ আবার মহামারির বিরুদ্ধে লড়াই করেছেন নিজের সৃজনশৈলি  বা বুদ্ধি দিয়ে। তাঁদের কাজ দেখেই ৭ ভারতীয় মহিলাকে আজ স্যালুট করছে বিশ্ব। 

Asianet News Bangla | Published : Sep 2, 2020 9:17 AM IST

17
আলাপ করুন বিশ্বের নজরকাড়া ৭ ভারতীয় মহিলা করোনা যোদ্ধার সঙ্গে, তালিকায় রয়েছে বঙ্গতনয়াও

সৌম্যা স্বামীবনাথন
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান গবেষক। তিনি চেন্নাইয়ে জন্ম গ্রহণ করেছিলেন। করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করার প্রয়োজনীয় পরামর্শ প্রদান করেন তিনি। আর সেই কারণে সদ্যোই তাঁকে পুরষ্কৃত করে তামিলনাড়ু সরকার। করোনা বিশ্বে সৌম্যা স্বামীনাথন যথেষ্ট পরিচিত মুখ। করোনাভাইরাসের প্রতিষেধক সংক্রান্ত প্রয়োজনীয় তথ্যও তিনি সরবরাহ করেন। 

 

27

ক্যাপ্টেন স্বাথী রাওয়াল
পাঁচ বছরের একটি পুত্র সন্তানের মা। কিন্তু নিজের জীবন তো বটেই একই সঙ্গে নিজের ছোট্ট শিশু সন্তানের জীবনের ঝুঁকি উপেক্ষা করেই দায়িত্ব পালন করে গেছেন। তিনি করোনা মহামারির সময় সবাই যখন নিরাপদে গৃহবন্দি থেকেছে তখন স্বাথী ককপিটে বসে যাত্রীদের পৌঁছে দিয়েছেন নিরাপদ স্থানে। মার্চে তিনি এয়ার ইন্ডিয়ার বিমানে করেই ইতালিতে আটকে পড়া যাত্রীদের উদ্ধার করে দেশে ফিরিয়ে আনেন। 

 

37

চন্দ্রাবলী দত্ত
কলকাতার বাসিন্দা ৩৪ বছরের চন্দ্রাবলী বর্তমানে ব্যস্ত রয়েছে করোনাভাইরাসের প্রতিষেধক তৈরির কাজে। তিনি অক্সফোর্ডের করোনা প্রতিষেধক তৈরির অন্যতম সেনানি। এই বঙ্গতনয়া কোয়ালিটি অ্যাসিওরেন্স ম্যানেজারের পদে আসিন। তাঁর সম্মতির ওপরই নির্ভর করছে ক্লিনিক্যাল ট্রায়াল। 

47

মিনাল ভোঁসলে
ভারতের প্রথম করোনাভাইরাস টেস্ট কিট তৈরির নেপথ্য কারিগর মিনাল ভোঁসলে। পুনের মাই ল্যাব রিসার্চ ও ডেভলপমেন্টের প্রধান তিনি।  মার্চ মাসে সন্তানের জন্ম দেওয়ার আগেই লড়াইয়ের ময়দান ছাড়েননি। নিজের দায়িত্ব পালন করেগেছেন মুখবুজে। 

57

কে কে শৈলজা 

কেরলের স্বাস্থ্য মন্ত্রী কে কে শৈলজাও করোনাভাইরাসের লড়াই করে বিশ্বের দৃষ্টি আকর্ষণ করেছিলেন। প্রথম থেকে থেকেই কেরল সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে  আসছে। আর শৈলজাই ছিলেন পিনারাই বিজয়েন নির্ভরযোগ্য সেনাপতি। দিন কয়েক আগেই রাষ্ট্র সংঘেষ ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন। তাঁকে পুরষ্কৃতও করেছে রাষ্ট্র সংঘ। 


 

67

মহিতা নাগরাজ
বেঙ্গালুরু ভিত্তিক ডিজিটাল মার্কেটিং হেড মহিতা নাগরাজ লকডাউনের সময় ভারতীয় স্বেচ্ছাসেবীদের একত্রিত করতে পেরেছে। প্রায় ২৪ হাজার স্বেচ্ছাসেবীকে একত্রিত করেছিলেন। লকডাউনের সময় প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম সরবরাহ করে এক নজির তৈরি করেছিলেন। 

 

77

স্বেতা রাই
ভারতীয় বংশোদ্ভূত হলিউড চলচ্চিত্র পরিচালক। লকডাউনের এই সময় ৭০ মিনিটের তথ্য চিত্র তৈরি করে বিশ্বের দৃষ্টি আকর্ষণ করেছেন। তাঁর তৈরি তথ্য চিত্রের নাম 'এ প্যান্ডেমিকঃ অ্যাওয়ে ফ্রম দ্যা মাদারল্যান্ড'। যেখানে তিনি ৫ জন ভারতীয় চিকিৎসকের কথা তুলে ধরেছেন যাঁরা মার্কিন যুক্তরাষ্ট্রে দিন রাত এক করে কাজ করেছেন। 

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos