১০৪ বছরের অ্যাথলিট থেকে কাশ্মীরি কারুশিল্পী, একনজরে চিনে নিন নারী শক্তি পুরস্কার প্রাপকদের

রবিবার আন্তর্জাতিক মহিলা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ভবনে এক অনুষ্ঠানে চারজন কৃতী মহিলার হাতে 'নারী শক্তি পুরস্কার' তুলে দেবেন রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ। বিশেষত দুর্বল ও প্রান্তিক এলাকার মহিলাদের ক্ষমতায়নের লক্ষ্যে ব্যতিক্রমী কাজের স্বীকৃতি হিসাবে কোনও ব্যক্তি, গোষ্ঠী, বা প্রতিষ্ঠানকে প্রতি বছর এই বার্ষিক পুরষ্কার দেওয়া হয়। রবিবার নারী শক্তি পুরস্কারপ্রাপকদের সঙ্গে বিশেষ আলাপচারিতায় মিলিত হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-ও। এদিন আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সকালেই প্রধানমন্ত্রী তাঁর সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট-ও সাতজন কৃতী মহিলার হাতে তুলে দিয়েছেন। একনজরে চিনে নেওয়া যাক এই বছরের নারী শক্তি পুরস্কার প্রাপকদের -

 

amartya lahiri | Published : Mar 8, 2020 6:21 AM IST / Updated: Mar 08 2020, 12:55 PM IST

16
১০৪ বছরের অ্যাথলিট থেকে কাশ্মীরি কারুশিল্পী, একনজরে চিনে নিন নারী শক্তি পুরস্কার প্রাপকদের
আরফা জান - জম্মু ও কাশ্মীরের শ্রীনগরের বাসিন্দা আরফা জান। অশান্তি ধ্বস্ত রাজ্যের হারিয়ে যেতে বসা কারুশিল্প-কে পুনরুদ্ধারে তাঁর ভূমিকার জন্য তাঁকে 'নারী শক্তি পুরস্কার' দেওয়া হচ্ছে। তিনি জানিয়েছেন, রক্ষণশীল সমাজের সঙ্গে লড়াই করতে করতেই তিনি এই পর্যায়ে পৌঁছেছেন। আর এই কাজে সবসময় তাঁর পাশে ছিলেন তাঁর বাবা এবং তাঁর স্বামী।
26
আনশু জামসেনপা - প্রথম ভারতীয় মহিলা পর্বতারোহী হিসাবে আনশু জামসেনপা ৫ দিনে দু'বার এভারেস্ট জয় করেন। তিনি জানিয়েছেন পর্বতারোহনের শুরুতে তাঁর পাশে কারোর সমর্থন ছিল না। কঠোর পরিশ্রমের মাধ্যমে তিনি তাঁর পরিবারকে বোঝাতে সক্ষম হন। নারীর ক্ষমতায়নের জন্য নারীদেরই নিজের উপর বিশ্বাস রাখতে হবে এবং আত্মবিশ্বাসী হতে হবে বলে মনে করেন আনশু।
36
মান কৌর - ১০৪ বছর বয়সেও তিনি অ্যাথলিট। এই বয়সেও সারা বিশ্ব থেকে এই শতায়ু মহিলা ট্র্যাক এবং ফিল্ড ইভেন্টে ৩০টিরও বেশি পদক জিতেছেন। খেলার মাঠে এই কৃতিত্ব দিয়ে আরও বহু মহিলাকে অনুপ্রেরণা জোগানোর জন্য তাঁকে 'নারীশক্তি পুরস্কার' দেওয়া হচ্ছে।
46
ভূদেবী - তেলেঙ্গানার আদিবাসী এলাকার নারীদের মধ্যে শিল্পোদ্যোগের বিকাশ ঘটিয়েছেন সেই রাজ্য়েরই বাসিন্দা, সমাজকর্মী ভূদেবী। তিনিও এদিন রাষ্ট্রপতির হাত থেকে 'নারীশক্তি পুরস্কার' গ্রহণ করবেন।
56
বিহারে মাশরুম চাষ জনপ্রিয় করার জন্য বীনা দেবী 'মাশরুম মহিলা' নামে পরিচিত। তেতিয়াবম্বর ব্লকের ধৌরি পঞ্চায়েতের প্রধান হিসাবেও তিনি ৫ বছর কাজ করেছেন তাঁকেও এদিন নারী শক্তি পুরস্কার দেওয়া হল। ।
66
আইএএফের প্রথম মহিলা যোদ্ধা পাইলট মোহনা জিতরওয়াল, অবনী চতুর্বেদী ও ভাবনা কাঁথ-কেও 'নারী শক্তি পুরস্কার' দেওয়া হল। এঁরা প্রত্যেকেই প্রথম ভারতীয় মহিলা পাইলট হিসাবে ২০১৮ সালে একা একা মিগ-২১ বিমান চালিয়েছিলেন।
Share this Photo Gallery
click me!
Recommended Photos