মাদ্রাসায় পড়ানো হচ্ছে ৪০০ বছরের পুরোনো অবৈজ্ঞানিক সিলেবাস, চাঞ্চল্যকর তথ্য প্রকাশ

ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস (National Commission for Protection of Child Rights) বা এনসিপিসিআর (NCPCR)-এর সমীক্ষায় চাঞ্চল্যকর তথ্য প্রকাশ। সমীক্ষা জানাচ্ছে দেশ জুড়ে মাদ্রাসাগুলিতে (Madrassas) শিক্ষা নেওয়া শিশুরা ৪০০ বছরের পুরোনো সিলেবাসেই (400-year-old syllabus) পড়াশোনা করছে। 

Parna Sengupta | Published : Aug 10, 2021 12:18 PM IST

17
মাদ্রাসায় পড়ানো হচ্ছে ৪০০ বছরের পুরোনো অবৈজ্ঞানিক সিলেবাস, চাঞ্চল্যকর তথ্য প্রকাশ
মাদ্রাসার সিলেবাসের বেশিরভাগ অংশই অবৈজ্ঞানিক ও কুসংস্কারে ভর্তি। এছাড়াও এনসিপিসিআর জানাচ্ছে বহু মুসলিম শিশু এমন মাদ্রাসায় শিক্ষা লাভ করছে, যেগুলি নথিভুক্তই নয়।
27
এছাড়াও, শিশুদের জন্য পাঠ্য বইয়ে কোরানের অসংখ্য অংশ পাওয়া গেছে। শিশুদের ধারণা স্পষ্টভাবে তৈরি করার জন্য, সচিত্র প্রতিবেদন দেখতেও দেওয়া হয় না।
37
এনসিপিসিআর রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে যে শ্রেণীকক্ষে জিনের জন্য বিধান রয়েছে। মাদ্রাসা শিক্ষায় কো-এডুকেশনকে গুরুত্ব দেওয়া হয়নি।
47

Madrassas

57
বিশেষ সূত্রের খবর মাদ্রাসার তরফে আগে জানানো হয়েছিল এখানে সিলেবাসে অংক, ইংরেজি ও কম্পিউটারের মত বিষয় পড়ানো হয়। কিন্তু তা যে সত্যি নয়, সে বিষয়ে প্রমাণ পেয়েছেন এনসিপিসিআর আধিকারিকরা।
67
মাদ্রাসার শিশুদের ওপর একটি পরীক্ষা চালানো হয়। তাঁরা বড় হয়ে কী হতে চায়, এই প্রশ্নের উত্তরে অধিকাংশ ছাত্রের উত্তর ছিল মৌলনা বা মৌলভি। তারা জানিয়েছিল, তাদের পাঠ্যে শুধু উর্দু রয়েছে।
77
আরেকজন ছাত্র চিকিৎসক হতে চায় বলে জানিয়েছিল। তবে তার সঙ্গে সে জানিয়েছিল মাদ্রাসায় শুধু উর্দু পড়লেও, সে বাড়িয়ে অন্যান্য বিষয়ের টিউশনি নেয়।
Share this Photo Gallery
click me!
Recommended Photos