লাদাখে লাল ফৌজকে আবারও টক্কর দিল ভারতীয় সেনা, চিনাদের আগে দখল করে নিল ৬টি পাহাড়

ভারতকে আরও গর্বিত করল দেশের জওয়ানরা। কারণ চিনা আগ্রাসনের বিরুদ্ধে আরও এক ধাপ এগিয়ে গেল ভারতীয় জওয়ানরা। কারণ গত মাত্র তিন সপ্তাহের মধ্যে নতুন করে আরও ৬টি উচ্চতর পাহাড় দখল করেছে ভারত। যার মধ্যে রয়েছে মাগার পাহাড়, গুরুং হিল, রিচেং লা, রেজাং লা, মোখপাড়ি। এর ফলেই চিনা সেনাদের ওপর আরও ভালো করে ভারতীয় সেনা জওয়ানরা নজরদারি চালাতে পারবে বলেও দাবি করা হয়েছে।   

Asianet News Bangla | Published : Sep 20, 2020 10:24 AM IST

110
লাদাখে লাল ফৌজকে আবারও টক্কর দিল ভারতীয় সেনা,  চিনাদের আগে দখল করে নিল ৬টি পাহাড়

চিনা সেনার আগ্রাসনের প্রতিহত করে আরও এক ধাপ এগিয়ে গেল ভারতীয় সেনা। পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকায় আরও ভালো অবস্থানে রয়েছে ভারত। ইতিমধ্যেই বেশ কয়েকউ পাহাড়ের দখল নিয়েছে সেনা জওয়ানরা। 

210

২৯ অগাস্ট থেকে বিশে সেপ্টেম্বর- এক মাসেরও কম সময়ে ভারতীয় জওয়ানরা মোট ৬টি পাহাড়ের চূড়া নিজেদের দখলে এনেছে বলে সেনা সূত্রের খবর। 

310

যেসব স্থানে ভারতের অবস্থান আরও মজবুত হয়েছে সেগুলি হল, মাগার, গুরুং হিল, রেচিং লা, রেজিং লা, মোখপাড়ি। এই এলাকাগুলিতে দুই দেশের সেনাই টার্গেট করেছিল। কিন্তু চিনাদের আগেই ভারত এগুলি দখল করে নিয়েছে। 

410

প্যাংগং লেক  ৪ নম্বর ফিঙ্গার এলাকায়  আগে থেকেই কৌশলগত উচ্চ অবস্থানে ছিল ভারত। আর সেখানে থেকে ভারতীদের সরাতে একাধিকবার প্ররোচনামূলত অচরণ করেছিল চিনা সেনা। আর সেই কারণে অগাস্টের শেষে গুলিও চলেছিল। 
 

510

সেনা সূত্রে জানান হয়েছে কালা পাহাড় আর হেলমেট ভারতীয়দের দখলে থাকায় অস্বস্তি বাড়াচ্ছে চিনা সেনাদের। কারণ এই দুটি পাহাড় থেকে ভালো করে নজরদারি চালাচ্ছে ভারতীয় জওয়ানরা। 

610

 ভারত উচ্চ স্থানগুলি দখলের পরেই সেনা তৎপরতা বাড়িয়েছে চিন  রেচিং লা আর রেজাং লা থেকে খুব কাছে চুসুলের ভারতীয় সেনা ঘাঁটি। কিন্তু এই পাহাড়ের নিচেই চিন অতিরিক্ত ৩ হাজার সেনা মোতায়েন করেছে বলে সূত্রের খবর। পাশাপাশি বেশ কয়েকটা সাঁজোয়া গাড়িও মোতায়েন করা হয়েছে।

710

 বাকি উচ্চ এলাকাগুলিতে ভালোমত নজরদারি চালানো যাবে বলেও সূত্রের খবর। আর কৌশলগত অবস্থান হিসেবেও এই এলাকাগুলি অনেকটা গুরুত্বপূর্ণ বলেও দাবি করা হয়েছে সেনা সূত্রে। 

810

সেনা সূত্রের খবর গত সপ্তাহ থেকেই মোলডো সংলগ্ন গ্যারিসন এলাকায় পুরোপুরি সক্রিয় হয়েছে চিন। 

910

 তবে  ভারতীয় সেনা শিবিরের মতে চিনা আগ্রাসন প্রতিহত করার জন্য সর্বদা সতর্ক থাকতে হবে ভারতে। কারণ প্যাংগং-এর উত্তর প্রান্ত থেকে চুসুল পর্যন্ত বেশ কয়েকটি এলাকায় নতুন করে উত্তেজনা বাড়তে পারে বলেই আশঙ্কা করা হয়েছে। 
 

1010

আগামী শীতকালে লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকায় চিনা বাহিনীর ওপর নজর রাখার জন্য ভারতীয় বাহিনী মোতায়েন থাকবে। সেনার পক্ষ থেকে আগেও জানান হয়েছে সবরকম পরিস্থিতির জন্য তৈরি রয়েছে সেনা জওয়ানরা। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos