রাম মন্দিরের ভূমিপুজো উপলক্ষে সেজেছে সরযূর তীর, ৩ লক্ষ প্রদীপ জালিয়ে আজ হবে ছোট দীপাবলি

আজ  অযোধ্যায় রাম মন্দিরের ভূমিপুজো। তার আগে হনুমানগড়ি মন্দিরে পতাকা পুজো। পূর্ব কর্মসূচি অনুযায়ীই থাকছেন প্রধানমন্ত্রী মোদী, জানিয়ে দিয়েছে পিএমও। ভূমিপুজো উপলক্ষ্যে প্রস্তুতি সব সারা।  শুভ কাজ শুরুর আগে হনুমানগড়ি মন্দিরে পুজো করাই রীতি। ভূমিপুজো উপলক্ষে রাম,লক্ষ্ণণ, ভরত ও শত্রঘ্নর বিগ্রহকে পরানো হবে নয় রকমের মণিরত্ন-খচিত সবুজ বসন। এদিকে অযোধ্যা সেজে উঠেছে। প্রায় সব বাড়ির রং হলুদ হয়েছে। রাস্তা মোলায়েম পিচে ঢাকা পড়েছে। সন্ধে সামনেই সরযূর ধারে জ্বলে উঠছে প্রদীপের সারি। ঘরে ঘরেও প্রদীপ জ্বলে উঠছে। গোটা শহরটা উৎসবের আলোয় মাতোয়ারা। তেমনই কড়া করা হয়েছে সুরক্ষা বলয়।

Asianet News Bangla | Published : Aug 5, 2020 3:59 AM IST / Updated: Aug 05 2020, 09:55 AM IST

113
রাম মন্দিরের ভূমিপুজো উপলক্ষে  সেজেছে সরযূর তীর, ৩ লক্ষ প্রদীপ জালিয়ে আজ হবে ছোট দীপাবলি


প্রস্তুতি শেষ। আজ অযোধ্যায় রামমন্দিরের ভূমিপুজো। তার আগে বদলে গিয়েছে গোটা অযোধ্যার রূপ। 

213


মঙ্গলবার সন্ধ্যাতেই  দীপাবলির চেহারা নেল সরযূ পাড়ের শহর।

313

রামমন্দিরের ভূমিপুজোর আগে পীতাম্বরী সাজে গোটা অযোধ্যা, বুধবার সন্ধ্যাতেও অকাল দীপাবলির আয়োজন।

413

ভূমিপুজোর জন্য সরযূ নদীর উপর ‘রাম কি পৈড়ী’ ঘাটটির চেহারাও রাতারাতি বদলে গিয়েছে।

513

নানা রঙের রঙ্গোলি এঁকে ঘাটটিকে সাজিয়েছেন ফৈজাবাদের রাম মনোহর লোহিয়া অবধ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীরা।

613


বুধবার এই ঘাটেই  লক্ষধিক  মাটির প্রদীপ জ্বালানো হবে।

713

বারাণসীতে যেমন গঙ্গা আরতি হয়, ঠিক সে ভাবে বুধবার সরযূর এই ঘাটেও আরতি হওয়ার কথা। মন্দিরের স্থাপনের সূচনা যাতে শুভ হয়, তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

813

অযোধ্যা সেজে উঠেছে। প্রায় সব বাড়ির রং হলুদ হয়েছে। রাস্তা মোলায়েম পিচে ঢাকা পড়েছে। সন্ধে সামনেই সরযূর ধারে জ্বলে উঠছে প্রদীপের সারি। ঘরে ঘরেও প্রদীপ জ্বলে উঠছে। গোটা শহরটা উৎসবের আলোয় মাতোয়ারা।

913

বুধবার ভূমি পুজোর আয়োজন আচার শুরু হয়েছে সোমবার থেকেই। সোমবার গৌরি গণেশ পুজো দিয়ে শুরু হয়েছে আচারানুষ্ঠান। আগেই পুজোর সূচি জানানো হয়েছিল। সেইমত মঙ্গলবার সকালেই শুরু হয় রামার্চা পুজো। বারাণসী ও অযোধ্যার ১১ জন পুরোহিত মিলে এই পুজো শুরু করেন সকালে। রামার্চা পুজোয় ২টি বিষয় মূল। এক রাম কথা এবং দুই রাম ধুন।

1013


রাম মন্দির চত্বরে যখন রামার্চা পুজো চলছে, তখন অযোধ্যার হনুমান গড়ি মন্দিরে শুরু হয় পতাকা পুজো। হনুমানজির পুজো হিসাবে এই পতাকা পুজো আয়োজিত হয়। মঙ্গলবার অযোধ্যা জুড়ে ছিল এক উৎসবের আবহ।

1113

বিভিন্ন মন্দিরে পুজো চলেছে। আরতি হয়েছে। রাস্তায় বহু মানুষকে রামনাম করতে দেখা গেছে। কেউ হনুমান সেজে রাস্তায় নেচেছেন। কেউ তালে তাল দিয়ে নাচ উপভোগ করেছেন। রামের নামে জয়ধ্বনি করেছেন। গোটা অযোধ্যাটাই হলুদ রঙে সেজে উঠেছে। হলুদ বা গেরুয়া রং হিন্দু ধর্মীয় আচারে যথেষ্ট তাৎপর্যপূর্ণ। তাই অধিকাংশ অযোধ্যার বাড়িই হলুদে সেজে উঠেছে।

1213

অযোধ্যায় নিরাপত্তা বন্দোবস্তও কঠোর করা হয়েছে। সেইসঙ্গে করোনা আতঙ্ক তো রয়েছেই। তবে মানুষের উচ্ছ্বাস, উৎসাহে ভাটা পড়েনি। 

1313

করোনা নিয়ে সতর্কতার মধ্যেও ভূমিপুজোর অনুষ্ঠানে ১৭৫ জনকে আমন্ত্রণ জানানো হয়েছে। এর মধ্যে ১৩৫ জনই সাধু-সন্ত।

Share this Photo Gallery
click me!
Recommended Photos