সব উদ্বেগ কাটিয়ে রাম মন্দিরের ভূমিপুজো প্রধানমন্ত্রীর হাতেই, দেখে নিন মোদীর ৩ ঘণ্টার কর্মসূচি

অবশেষে সব প্রতিক্ষার অবসান।  বুধবার বেলা সাড়ে বারোটা নাগাদ অযোধ্যায় বহু প্রতীক্ষিত রামমন্দিরের ভূমিপুজোর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্থাপন হবে ভিত্তি প্রস্তর। এদিন ঠাসা কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রীর। এক নজরে দেখে নেওয়া যাক নরেন্দ্র মোদী দিল্লি থেকে কখন অযোধ্যায় পৌঁছবেন, কত ক্ষণ থাকবেন এবং কী কী কর্মসূচি রয়েছে তাঁর।

Asianet News Bangla | Published : Aug 5, 2020 3:16 AM IST / Updated: Aug 05 2020, 08:51 AM IST

113
সব উদ্বেগ কাটিয়ে রাম মন্দিরের ভূমিপুজো প্রধানমন্ত্রীর হাতেই, দেখে নিন মোদীর ৩ ঘণ্টার কর্মসূচি

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ করোনা আক্রান্ত।  নিয়ম অনুযায়ী প্রধানমন্ত্রীর আইসোলেশনে থাকার কথা। কারণ গত বুধবার অমিত শাহের সঙ্গে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে উপস্থিত ছিলেন মোদী নিজেও।

213

তবে সব উদ্বেগ কাটিয়ে পিএমও জানিয়ে দিয়েছে  ভূমি পুজোর নির্ধারিত কর্মসূচিতে অংশ নিচ্ছেন প্রধানমন্ত্রী। রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের মহাসচিব চম্পত রায়ও জানিয়েছেন, নির্ধারিত কর্মসূচি মেনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে বুধবার অযোধ্যায় আয়োজিত হবে ভূমিপুজোর অনুষ্ঠান৷ 

313

সূত্রের খবর, গোটা অনুষ্ঠান পর্ব পরিচালনা করবেন রামজন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের মহাসচিব চম্পত রায়। জানা গিয়েছে, অনুষ্ঠানে আগত প্রধানমন্ত্রী-সহ বিশেষ অতিথিদের স্বাগত জানাবেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিতন্যনাথ।

413

অনুষ্ঠানের শুরুতে সবাইকে আশীর্বাদ করবেন রামজন্মভূমি তীর্থ ক্ষেত্রের অধ্যক্ষ নৃত্যগোপাল দাস। এরপর ভাষণ দেবেন আরএসএস প্রধান মোহন ভাগবত। ভূমি পুজোয় অংশ নেওয়ার পর ভাষণ দেবেন নরেন্দ্র মোদী।

513

রামমন্দিরের ভূমিপুজোয় প্রধান যজমান হিসেবে থাকবেন বিশ্বহিন্দু পরিষদের প্রাক্তন প্রধান তথা রাম মন্দির আন্দোলনের অন্যতম প্রধান মুখ অশোক সিঙ্ঘলের ও তাঁর ভাইপো সলিল সিঙ্ঘল।

613

পঞ্জিকা মিলিয়ে আজ বুধবার দুপুর সাড়ে ১২টা নাগাদ মন্দিরের ভূমিপুজো শুরু হওয়ার কথা। তাতে যোগ দিতে সকাল ৯টা বেজে ৩৫ মিনিটে দিল্লি থেকে রওনা দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

713

সওয়া ১১টা থেকে ১১টা ২৫ মিনিটের মধ্যে লখনউ বিমানবন্দরে পৌঁছনোর কথা তাঁর।

813

লখনউ থেকে বায়ুসেনার হেলিকপ্টারে চেপে সাকেত কলেজের মাঠে নামবেন প্রধানমন্ত্রী। তবে রামের আরাধনা শুরু করার আগে প্রথমে হনুমানগড়িতে হনুমানের বিশেষ পুজো সারবেন প্রধানমন্ত্রী।

913

করোনা সুরক্ষার কথা মাথায় রেখে মন্দিরের ভিতরেও এদিন স্যানিটাইজ করা হয়েছে। হনুমানগড়ির মহন্ত মাধবন দাস জানিয়েছেন, তিনি সকলকে অনুরোধ করেছেন মাস্ক পরতে।
 

1013

হনুমানগড়িতে প্রধানমন্ত্রীর সঙ্গে থাকবেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যো‌গী আদিত্যনাথও। সেখান থেকে একসঙ্গে দু’কিলোমিটার দূরের রাম জন্মভূমিতে এসে পৌঁছবেন তাঁরা।

1113

 করোনা সুরক্ষার কথা মাথায় রেখে হনুমানগড়ি মন্দিরের ভিতরেও এদিন স্যানিটাইজ করা হয়েছে। হনুমানগড়িতে ১০ মিনিট থাকার কথা প্রধানমন্ত্রীর। বেলা ১২টায় রাম জন্মভূমির অনুষ্ঠানস্থলে পৌঁছবেন প্রধানমন্ত্রী। বৃক্ষরোপণ করার কথা রয়েছে তাঁর। 
 

1213

 সাড়ে ১২টা থেকে ভূমিপুজো শুরু হলেও ১২টা বেজে ৪০ মিনিটে মন্দিরের শিলান্যাস করবেন নরেন্দ্র মোদী। তার জন্য আগে থেকেই ৪০ কেজি ওজনের রুপোর ইট রাখা আছে। শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের চেয়ারম্যান মহন্ত নৃত্যগোপাল দাস তা দান করেছেন। তবে স্থায়ী ভাবে ইটটি সেখানে রাখা হবে না। ভূমিপুজো মিটে গেলেই সেটি সরিয়ে নেওয়া হবে।

1313

দুপুর ১টা ১০ মিনিটে রামজন্মভূমি ট্রাস্টের সদস্যদের সঙ্গে দেখা করবেন প্রধানমন্ত্রী। দুপুর ২টো ৫ মিনিটে সাকেত হেলিপ্যাড থেকে লখনউ রওনা দেবেন। আর দুপুর ২ টো ২০ মিনিটে দিল্লি রওনা দেবেন নরেন্দ্র মোদী।

Share this Photo Gallery
click me!
Recommended Photos