আকাশপথে Cyclone Tauktae বিধ্বস্ত গুজরাট ও দিউ সফর, প্রধানমন্ত্রী মোদী ঘোষণা করলেন ক্ষতিপুরণ

আকাশ পথে ঘূর্ণীঝড় তাউতে বিধ্বস্ত গুজরাট ও দিউ সফর করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রের খবর উনা, দিউ, জাফরাবাদ, মহুভা মত বিপর্যস্ত এলাকাগুলি ঘুরে দেখেন তিনি। প্রাকৃতিক দুর্যোগের  বর্তমান পরিস্থিতি ও ক্ষয়ক্ষতি নিয়ে আমেদাবাদে একটি বৈঠকও করেন তিনি। 

Asianet News Bangla | Published : May 19, 2021 11:58 AM IST / Updated: May 19 2021, 05:41 PM IST

18
আকাশপথে Cyclone Tauktae বিধ্বস্ত গুজরাট ও দিউ সফর, প্রধানমন্ত্রী মোদী ঘোষণা করলেন ক্ষতিপুরণ

ঘূর্ণীঝড় বিধ্বস্ত গির, সোমনাথ, আমরেলি, মহুভা এলাকা- আকাশ পথে পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর সঙ্গে ছিলেন গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি। এদিন গুজরাটে পৌঁছানের সঙ্গে সঙ্গে বিজয় রুপানি তাঁকে স্বাগত জানান। পরবর্তীকালে গুজরাট ও দুউএর ত্রাণ ও পুনর্বাসনের ব্যবস্থা নিয়ে আমেদাবাদে একটি বৈঠক করেন তিনি। 
 

28

প্রধানমন্ত্রী গুজরাতের তাৎক্ষণিক ত্রাণ ও পুনর্বাসনের জন্য ১ হাজার কোটি কোটা ঘোষণা করেছেন। পরবর্তীকালে কেন্দ্রীয় সরকারের একটি প্রতিনিধি দল গোটা এলাকা পরিদর্শন করবে। সেই প্রতিনিধি দলের রিপোর্টের ভিত্তিতেই আর্থিক প্যাকেজের কথা ঘোষণা করা হবে বলেও জানিয়েছেন তিনি। 

38

প্রাকৃতিক দুর্যোগ ও করোনা মহামারি- এই কঠিন সময় পাশে থাকবেন বলে প্রধানমন্ত্রী রাজ্য়বাসীকে আশ্বাস দিয়েছেন। ক্ষতিগ্রস্ত এলাকার বাসিন্দাদের দিকে কেন্দ্রীয় সরকার সহযোগিতার হাত বাড়িয়ে দেবে বলেও ঘোষণা করেন তিনি।

48

এই সফরের মধ্যে রাজ্যের করোনা মহামারির পরিস্থিতিও খতিয়ে দেখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  করোনা মহামারি রুখতে রাজ্য প্রশাসন কী কী ব্যবস্থা গ্রহণ করেছে তা নিয়েও তাঁকে বিস্তারিত জানান হয়। 
 

58

 ঘূর্ণী ঝড়ে ক্ষতিগ্রস্ত ও স্বজন হারানো মানুষের পাশে থাকার বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী। মৃতদের প্রতি শ্রদ্ধাও জানিয়েছেন তিনি।জানিয়েছেন সমবেদনাও। 
 

68

ঘূর্ণীঝড়ের পরিস্থিতি বিবেচনা করে ক্ষতিগ্রস্ত রাজ্যগুলির সঙ্গে ঐক্যবদ্ধ হয়ে কাজ করবে কেন্দ্রীয় সরকার। রাজ্যগুলিকে প্রয়োজনীয় আর্থিক সাহায্য দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী এদিন স্পষ্ট করে দিয়েছেন দুর্যোগ মোকাবিলার বৈজ্ঞানিক ব্যবস্থাপনার সঙ্গে সম্পর্কিত বিষয়গুলিতে আগামী দিনে আরও গুরুত্ব দিতে হবে। আধুনিক প্রযুক্তির ব্যবহারও বাড়াতে হবে। 

78

আবহাওয়া দফতর জানিয়েছে বেশ কয়েক দশক পরে আরব সাগরে এমন শক্তিশালী ঘূর্ণী ঝড় তৈরি হয়েছিল। যা সোমবার রাত সাড়ে আটটা নাগাদ আছড়ে পড়ে দিউ ও গুজরাট উপকূলের মধ্যে। ঝড়ের কারণেই এখনও পর্যন্ত গুজরাট, মহারাষ্ট্র ও কর্ণাটাকে ১৭ জনের মৃত্যু হয়েছে। কয়েক হাজার ঘরবাড়ি ভেঙে গেছে। উপড়ে গেছে বিদ্যুতের খুঁটি। মুম্বই ও আমেদাবাদের মত  বড় শহরগুলিএ বিপর্যস্ত হয়ে স্থানীয় বাসিন্দাদের জীবন।

88

ঘূর্ণীঝড়ে মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা ক্ষতিপুরণ দেওয়া হবে বলেও ঘোষণা করেন তিনি। আতহদের ৫০ হাজার টাকা দেওয়ার কথা জানানন হয়েছে। শুধু গুজরাত নয় ক্ষতিপুরণ পাবেন মহারাষ্ট্র, কর্ণাটকের বাসিন্দারাও। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos