মহামারির মধ্যে নিজের বাড়ির স্বপ্নপূরণ, ১৭ লক্ষ দরিদ্র পরিবারের ‘গৃহপ্রবেশ অনুষ্ঠানে’সামিল প্রধানমন্ত্রী

পূর্ব প্রতিশ্রুতি মত  মধ্যপ্রদেশের ১.৭৫ লক্ষ বাড়িতে ‘গৃহ প্রবেশ অনুষ্ঠান’-এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার বেলা এগারোটা নাগাদ ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে মধ্যপ্রদেশের ‘গৃহ প্রবেশ অনুষ্ঠান’-এ উপস্থিত ছিলেন তিনি। উপস্থিত ছিলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহ্বানও। 
 

Asianet News Bangla | Published : Sep 12, 2020 10:21 AM IST / Updated: Sep 12 2020, 04:53 PM IST

18
মহামারির মধ্যে নিজের বাড়ির স্বপ্নপূরণ, ১৭ লক্ষ দরিদ্র পরিবারের ‘গৃহপ্রবেশ অনুষ্ঠানে’সামিল প্রধানমন্ত্রী

২০২২ সালের মধ্যে সকলের জন্য বাড়ির কথা ঘোষণা করেছিল মোদী সরকার। তার অংশ হিসেবেই ২০১৬ সালেওর নভেম্বরে চালু করা হয় প্রধানমন্ত্রী আবাস যোজনা-গ্রামীণ। এই যোজনার আওতায় ইতিমধ্যে দেশজুড়ে ১.১৪ কোটি বাড়ি তৈরি করা হয়ে গিয়েছে।

28

এই প্রকল্পের অংশ হিসাবেই শনিবার মধ্যপ্রদেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করলেন ১.৭৫ লক্ষ বাড়ির। এই রাজ্যে এখন পর্যন্ত ১৭ লক্ষ দরিদ্র প্ররিবার এই প্রকল্প থেকে উপকৃত হয়েছে।

38

নতুন বাড়িতে গৃহ প্রবেশের উদ্দেশ্যে “গৃহ প্রভেশাম” নামে একটি অনুষ্ঠানেও অংশ নেন প্রধানমন্ত্রী। পরিবারগুলি নিজেদের বাড়িতে প্রবেশের সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে তার সাক্ষী হন প্রধানমন্ত্রী।

48


মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানও এই অনুষ্ঠানে অংশ নেন।

58


অতিমারির সংকটের মধ্যেই প্রধানমন্ত্রী আবাস যোজনা-গ্রামীণের আওতায় এই বাড়িগুলি নির্মিত হয়েছে। 

68

অনুষ্ঠানে দরিদ্রদের শক্তিশালী করার উপর জোর দেওয়ার কথা বলেন প্রধানমন্ত্রী।  মোদী বলেন, দারিদ্র্যের অবসান ঘটাতে দরিদ্রদের শক্তিশালী করতে হবে। এই প্রকল্প শুধুমাত্র দরিদ্রদের শক্তিশালী করার জন্যই। 

78

যেসব দরিদ্র মানুষদের কোনও বাড়ি ছিল না, বা যাঁরা ভাঙা বাড়িতে থাকতেন, তাঁদের জন্যই এই কর্মসূচি চালু করা হয়েছে।
 

88

পিএমএওয়াই-জি এর আওতায় প্রতি সুবিধাভোগীকে কেন্দ্র ও রাজ্য সরকারের তরফে ৬০:৪০ অনুপাতে অনুদান দেওয়া হয়ে থাকে। এরফলে লাভবান হয় দরিদ্র মানুষেরা।

Share this Photo Gallery
click me!
Recommended Photos