রাম মন্দির দেখতে কেমন হবে তৈরি হওয়ার পর, প্রস্তাবিত মন্দিরের ছবিগুলিতে চোখ রাখুন

বুববারই শেষ হবে প্রতীক্ষা। অযোধ্যায় শুরু হবে রাম মন্দির নির্মান কাজ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মন্দিরের  ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। তার আগেই শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের পক্ষ থেকে মন্দিরের প্রস্তাবিক কয়েকটি মডেল চিত্র প্রাকাশ করা হয়েছে। আর যেখানে বলা হয়েছে শ্রীরাম জন্মভূমি মন্দির ভারতীয় স্থাপত্যে এক অনন্য উদাহরণ হয়ে থাকবে। মন্দিরের নকশা তৈরি করেছেন গুজরাটের বাসিন্দা চন্দ্রকান্ত সোমপুরা ও তাঁর পরিবারের সদস্যরা। গত ১৫ প্রজন্ম ধরে তাঁরা মন্দিরের নকসা তৈরির কাজে যুক্ত রয়েছেন। ভারত ও বিদেশে একাধিক মন্দির তৈরি হয়েছেন তাঁদের তৈরি নকশার ওপর ভিত্তি করে। 
 

Asianet News Bangla | Published : Aug 4, 2020 11:57 AM IST / Updated: Aug 04 2020, 06:05 PM IST

110
রাম  মন্দির দেখতে কেমন হবে তৈরি হওয়ার পর, প্রস্তাবিত মন্দিরের ছবিগুলিতে চোখ রাখুন

বুধবার রাম মন্দিরে ভূমি পূজো মূল অনুষ্ঠান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতেই হবে মন্দিরে ভিত্তি প্রস্তর স্থাপন। তার আগেই রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট মন্দিরের প্রস্তাবিত কয়েকটি ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছে। 
 

210

রাম মন্দির কর্তৃপক্ষের পক্ষ থেকে বলা হয়েছে এই মন্দিরটি  ভারতীয় স্থাপত্যের এক অনন্য উদাহরণ হয়ে থাকবে। সোশ্যাল মিডিয়া পোস্টে তাঁরা জয়শ্রীরামও লিখেছেন ভক্তদের উদ্দেশ্যে। 
 

310

মন্দিরের নকশা তৈরি করেছে গুজরাটের সোমপুরা পরিবার। ৭৭ বছরের চন্দ্রকান্ত সোমপুরা জানিয়েছেন নাগারা স্থাপত্যের ওপর ভিত্তি করেই মন্দিরের নকশা তাঁরা তৈরি করেছেন। 

410

এটি অনেকটা সোমনাথ মন্দিরের আদলে তৈরি হবে বলেও সোমপুরা পরিবারে পক্ষ থেকে জানান হয়েছে। উত্তরভারতে অধিকাংশ মন্দির নাগারা স্থাপত্যের নিদর্শন। 

510

সোমপুরা পরিবার ১৫ প্রজন্ম ধরেই মন্দিরের নকসা তৈরির কাজে জড়িত রয়েছে। অক্ষরধাম, গুজরাতের সোমনাথ মন্দিরের নকশা তাঁদের পরিবারের সদস্যরাই তৈরি করেছিলেন বলেও জানান হয়েছে। 
 

610

মন্দিরের দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা যথাক্রমে ৩৬০, ২৩৫ ও ১৬১ ফুট হবে। পুরো মন্দিরে ৩৬৬টি পিলার থাকবে। গর্ভগৃহ হবে অষ্টভূজ আকারের। 
 

710

১৯৯৮ সালেই রাম মন্দিরের নকসা তৈরির করা হয়েছিল। কিন্তু গত বছর সুপ্রিম কোর্টের রাম মন্দির মামলা নিস্পত্তির পর মন্দিরের নকসায় কিছু বদল করা হয়েছে। 

810

 বুধবার দুপুর ১২,৩০ মিনিটে অযোধ্যায় ভূমি পুজোর মূল অনুষ্ঠান হবে। প্রধানমন্ত্রীর উপস্থিতিতে হবে এই অনুষ্ঠান। সূত্রের খবর ২টো ৩০ মিনিটের মধ্যেই সম্পন্ন হবে মূল অনুষ্ঠান। 

910

প্রধানমন্ত্রী ছাড়াও মূল মঞ্চে থাকবেন চার অতিথি- রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের প্রধান মোহন ভাগবত, উত্তর প্রদেশের রাজ্যপাল আনন্দিবেন, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। মঞ্চে উপস্থিত থাকবেন মহন্ত নিত্য গোপাল দাস। 

1010


আমন্ত্রণ করা হয়েছে  ১৭৫ জনকে। প্রত্যেকেই আমন্ত্রণপত্রে রয়েছে সুরক্ষা কোর্ড। ভিত্তি প্রস্তর স্থাপনের অনুষ্ঠান সরাসরি সম্প্রচারের ব্যবস্থাও করেছে মন্দির কর্তৃপক্ষ। গোটা অযোধ্যাজুড়েই লাগান হয়েছে এলইডি স্ক্রিন। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos