ত্রেতা যুগের আবহ নিয়ে প্রস্তুত অযোধ্যা, কিন্তু প্রশ্নের মুখে রাম মন্দিরের ভূমি পূজনের নির্ধারিত সূচি

৫ অগাস্ট রাম মন্দিরের ভূমি পুজো। অনুষ্ঠানে যোগ দেবেন খোদ প্রধানমন্ত্রী। তিনিই রাম মন্দিরের ভিত্তিতে প্রথম ইট স্থাপন করবেন। ওই অনুষ্ঠানকে ঘিরে অযোধ্যায় যেন শুরু হয়েছে অকাল দেওয়ালি।  তবে সোমবার থেকেই অযোধ্যায় শুরু হয়ে গেল উৎসবের। এদিন গণেশ পুজোর মধ্যে দিয়ে সূচনা হয় ৩ দিন ব্যাপী ভূমি পুজোর আয়োজনের। কিন্তু  স্বরাষ্ট্রমন্ত্রীর অসুস্থতার সঙ্গেই বড়সড় প্রশ্নচিহ্নের মুখে পড়ে গিয়েছে রাম মন্দিরের ভূমি পূজনের নির্ধারিত সূচি।

Asianet News Bangla | Published : Aug 3, 2020 7:56 AM IST

112
ত্রেতা যুগের আবহ নিয়ে প্রস্তুত অযোধ্যা, কিন্তু প্রশ্নের মুখে রাম মন্দিরের ভূমি পূজনের নির্ধারিত সূচি

৫ অগাস্ট রাম মন্দিরের ভূমি পুজো। অনুষ্ঠানে যোগ দেবেন খোদ প্রধানমন্ত্রী। তিনিই রাম মন্দিরের ভিত্তিতে প্রথম ইট স্থাপন করবেন। ওই অনুষ্ঠানকে ঘিরে অযোধ্যায় যেন শুরু হয়েছে অকাল দেওয়ালি।  

212

ভূমি পুজো উপলক্ষ্যে সেজে উঠছে অযোধ্যার একাধিক জায়গা। আলো দিয়ে সাজানো হয়েছে বহু মন্দির, গুরুত্বপূর্ণ ভবন। ভূমি পুজোর দিন ১.২৫ লাখ প্রদীপ জ্বলে উঠবে সরয়ূ নদীর তীর, রাম কি পৌড়ি-সহ ২৫ টি জায়গায়। 

312

৫ অগাস্ট ১২.১৩ মিনিটে হবে ভূমি পুজোর অনুষ্ঠান। জানা গিয়েছে, অযোধ্যার রামমন্দিরস্থল থেকে তিন কিমি দূরে সাকেত বিশ্ববিদ্যালেয়ের মাঠে হেলিপ্যাড তৈরি করা হয়েছে। সেখানেই নামবে প্রধানমন্ত্রীর কপ্টার। মোদী অনুষ্ঠানস্থলে গিয়ে পৌঁছাবেন বেলা সাড়ে এগারোটা নাগাদ।
 

412


 ভূমি পুজোর দিন গর্ভগৃহে বসানো হবে পাঁচটি রুপোর ইট৷ ভূমি পুজোর আগের দিন ৪ অগাস্ট হবে রামাচার্য পুজো। 
 

512

মন্দিরের ভত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষ্যে ৩ অগাস্ট থেকে শহরের প্রতিটি বাড়িতে টানা তিন দিন প্রদীপ জ্বালানোর আহ্বান জানানো হয়েছে। এদিন গণেশ পুজোর মধ্যে দিয়ে সূচনা হয় ৩ দিন ব্যাপী ভূমি পুজোর আয়োজনের।

612

 এদিকে ত্রেতা যুগ যেন ফিরে এসেছে কলিতে। ভগবান রামের জীবনকাহিনী কারুশিল্পের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে স্থানীয় দেওয়ালে। শহরজুড়ে সিসিটিভি পর্দা বসানো হয়েছে। উৎসাহী নাগরিকরা এই পর্দায় দেখতে পারবেন ভূমি পুজো।

712

মন্দির থেকে জনপথে আসা-যাওয়ার রাস্তা চওড়া করা হয়েছে। টেধি বাজার থেকে নয়া ঘাট পর্যন্ত রাস্তার ধারে যত বাড়ি রয়েছে সব কটি হলুদ রঙের করা হয়েছে। এই রাস্তা ধরেই ৫ অগাস্ট প্রধানমন্ত্রীর কনভয় যাবে। 

812

তবে শুধু পুজোর আয়োজন নয়, রাম মন্দিরের শিলান্যাস উপলক্ষে কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হচ্ছে গোটা অযোধ্যাকে৷ ভূমি পুজো ভেস্তে দিতে অযোধ্যায় জঙ্গি হানার আশঙ্কাও রয়েছে৷

912

এদিকে রবিবার করোনায় সংক্রমিত হয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই প্রথম কোনও কেন্দ্রীয় মন্ত্রী সংক্রামিত হলেন কোভিডে। আর, তাঁর অসুস্থতার সঙ্গেই বড়সড় প্রশ্নচিহ্নের মুখে পড়ে গিয়েছে রাম মন্দিরের ভূমি পূজনের নির্ধারিত সূচি।

1012

 ৫ তারিখ ভিতপুজোয় আর উপস্থিত থাকা সম্ভব নয় অমিত শাহের। দ্বিতীয় ও সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন নরেন্দ্র মোদীকে নিয়ে। কারণ তাঁরই ভূমি পুজো করার কথা বুধবার। কিন্তু কেন্দ্রীয় স্বাস্থ্য নির্দেশিকা মানতে হলে, তাঁকেও ১৪ দিনের জন্য কোয়ারান্টিনে যেতে হবে, কারণ গত বুধবার তিনি কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে অমিত শাহের সঙ্গে মুখোমুখি দেখা করেছিলেন। তাই নির্দেশিকা মানলে অযোধ্যায় তিনিও উপস্থিত থাকতে পারবেন না।

1112

তাই  কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর করোনা আক্রান্ত হওয়ার খবর পাওয়ার কিছুক্ষণের মধ্যেই বৈঠকে বসেন রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্ট-এর উচ্চপদস্থ আধিকারিকরা৷ প্রধানমন্ত্রী যদি শেষ পর্যন্ত অযোধ্যায় উপস্থিত হতে না-পারেন, তা হলে কী করা যেতে পারে, তা স্থির করার জন্যই এই বৈঠক৷ 

1212

ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে আয়োজিত অনুষ্ঠানে ভূমিপুজো স্থলের সঙ্গে প্রধানমন্ত্রী যুক্ত হতে পারবেন কি না, সেই সম্ভাবনাও খতিয়ে দেখেন ট্রাস্টের শীর্ষ আধিকারিকরা৷ আরএসএস এবং বিশ্ব হিন্দু পরিষদের শীর্ষ স্তরের পদাধিকারীদের সঙ্গে আলোচনার পরেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হবে৷

Share this Photo Gallery
click me!
Recommended Photos