Republic Day 2022 Tableau: রাজপথে চিত্তাকর্ষক ট্যাবলো প্রদর্শনী, দেখুন ছবিতে ছবিতে

৭৩তম প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের (Republic Day Parade) ট্যাবলো প্রদর্শনী নিয়ে তীব্র বিতর্ক হয়েছে। কেন অবিজেপি রাজ্যের প্রস্তাবিত ট্যাবলো প্রস্তাব প্রত্যাখ্যান করেছে কেন্দ্র, সেই প্রশ্ন তোলা হয়েছে। প্রশ্ন উঠেছে, বেছে বেছে ভোটমুখী রাজ্যগুলির ট্যাবলোকে সুযোগ দেওয়া নিয়েও। তবে, শেষ পর্যন্ত নয়াদিল্লির রাজপথ ফের সাক্ষী থাকল এক জাঁকজমকপূর্ণ কুচকাওয়াজের। যেখানে মোট ২১ টি ট্যাবলো দেখা গেল। এর মধ্যে ১২টি ছিল বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের। আর বাকি নয়টি ছিল বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রকের। ছবিতে ছবিতে দেখে নেওয়া যাক প্রজাতন্ত্র দিবসের চিত্তাকর্ষক ট্যাবলোগুলিকে - 
 

Web Desk - ANB | Published : Jan 26, 2022 12:33 PM IST

19
Republic Day 2022 Tableau: রাজপথে চিত্তাকর্ষক ট্যাবলো প্রদর্শনী, দেখুন ছবিতে ছবিতে

মহিলাদের নেতৃত্বে রাজ্যের সমবায় সমিতি এবং স্ব-সহায়ক গোষ্ঠীগুলিকে তুলে ধরা হয়েছিল মেঘালয়ের ট্যাবলোতে। একইসঙ্গে মেঘালয়ের রাজ্যের মর্যাদা পাওয়ার ৫০ বছরকেও স্মরণ করা হয়েছে। ট্যাবলোতে প্রদর্শিত হয়েছে বাঁশ ও বেতের হস্তশিল্প।

29


গুজরাটে ট্য়াবলোয় সম্মান জানানো হয়েছে রাজ্যের বিভিন্ন উপজাতি গোষ্ঠী এবং স্বাধীনতা সংগ্রামীদের। ট্যাবলোয় দেখানো হয়েছে গুজরাটের উপজাতীয় আন্দোলন। সামনের অংশটিতে দেখানো হয়েছে উপজাতিদের স্বাধীনতা সংগ্রামের মেজাজকে। 
 

39

৭৩তম প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে উত্তরাখণ্ডের ট্যাবলোয় দেখানো হয়েছে হেমকুন্ড সাহিব গুরুদ্বার, ডোবরা-চান্টি সেতু এবং বদ্রীনাথ মন্দির। 
 

49

গোয়ার ট্যাবলো ছিল 'গোয়ান ঐতিহ্যের প্রতীক' থিমের উপর ভিত্তি করে তৈরি। ট্যাবলোটিতে ছিল ফোর্ট আগুয়াদা, পানাজির আজাদ ময়দানে শহীদ স্মৃতিসৌধ এবং ডোনা পাওলার মডেল।
 

59

অরুণাচল প্রদেশের ট্যাবলোয় তুলে ধরা হয়েছিল রাজ্যের আদিবাসীদের সংগ্রামকে। বিশেষ করে সিয়াং অঞ্চলে যারা ব্রিটিশ সাম্রাজ্যবাদী নীতির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিল এবং ভারতে ব্রিটিশ শাসনের বিস্তারকে সাহসের সঙ্গে প্রতিহত করেছিল, তাদেরকে সম্মান জানানো হয়েছে।
 

69

মহারাষ্ট্রের ট্যাবলো ছিল রাজ্যের জীববৈচিত্র্য এবং জৈব প্রতীকে অনুপ্রাণিত। ট্যাবলোতে তুলে ধরা হয় একটুকরো প্রকৃতিকে। ছিল কাঠবেড়ালি, প্রজাপতি, বাঘ, বিভিন্ন পাখি, ফুল এবং গাছপালা। 
 

79

হরিয়ানার চ্যাবলোটি তৈরি করা হয়েছিল 'ক্রীড়ায় হরিয়ানা এক নম্বর' এই থিমের উপর ভিত্তি করে তৈরি। হরিয়ানা অলিম্পিক-সহ জাতীয় ও আন্তর্জাতিক ক্রীড়া ইভেন্টে সর্বাধিক পদক জিতে দেশকে গর্বিত করেছে। ট্যাবলোতে ছিলেন বেশ কয়েকজন পদকজয়ী ক্রীড়াবিদও।
 

89

ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি এন্টারপ্রাইজ নীতি এবং শিল্প উন্নয়ন নীতির উপর ভিত্তি করে রাজ্য সরকারের নতুন দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থানের উদ্য়োগ 'এক জেলা এক পণ্য'-এর সাফল্যকে তুলে ধরা হয়েছিল উত্তরপ্রদেশের ট্যাবলোতে। সেইসঙ্গে ট্যাবলোতে দেখানো হয়েছে কাশী বিশ্বনাথ করিডোরের উন্নয়নও।
 

99

'স্বাধীনতা সংগ্রামে পঞ্জাবের অবদান' এই থিমের উপরই ট্যাবলো বানিয়েছিল পঞ্জাব। ট্যাবলোর সামনেই ছিল ভগত সিং, রাজগুরু এবং সুখদেব - এই তিন অমর স্বাধীনতা সংগ্রামীর প্রতিকৃতী। এটি লালা লাজপত রাইয়ের নেতৃত্বে সাইমন কমিশনের বিরুদ্ধে প্রতিবাদ এবং মাইকেল ও'ডায়ারকে উধম সিং-এর গুলি করার দৃশ্যও দেখানো হয় ট্যাবলোতে।
 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos