দিনের শুরুতে দেখে নিন সেরা দশ হেডলাইনস, যাতে দিনভর থাকবে নজর

প্রতিমুহূর্তে ঘটে চলেছে নতুন কোনও ঘটনা। সেই সঙ্গে সমানে সামনে আসছে নিত্য-নতুন আপডেট। নতুন করে একটি দিন শুরুর সময় অবশ্যই একটা জিজ্ঞাস্য থাকে যে আজকের সেরা খবর কোনগুলো বা কোন খবরগুলিতে থাকবে নজর। এমনকিছু খবরের তালিকা এখানে দেওয়া হয়েছে যা আজ সারা দিন সকলের নজরে থাকবে। 
 

Asianet News Bangla | Published : Feb 8, 2020 3:30 AM IST / Updated: Feb 08 2020, 10:24 AM IST

110
দিনের শুরুতে দেখে নিন সেরা দশ হেডলাইনস, যাতে দিনভর থাকবে নজর
দিল্লি বিধানসভা নির্বাচন আজ সকাল থেকে শুরু হয়েছে দিল্লি বিধানসভার নির্বাচন। মোট ৭০টি আসনে ভোটদান শুরু হয়েছে। সকাল আটটা থেকে সন্ধে ছয়টা পর্যন্ত ভোটদান চলবে। মোট ১৩, ৭৫০টি বুথে ১৪.৭ কোটি-র বেশি মানুষ ৬৭২ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন। দিল্লি বিধানসভা নির্বাচনে নতুন ভোটদাতার সংখ্যা ২.০৮ লক্ষ। ১৭৯ জন প্রার্থী এবার নির্দল হিসাবে ভোটে লড়াই করছেন। এরমধ্যে ৭৯ জন আবার মহিলা প্রার্থী।
210
ভোটের আগের দিনই কেজরিওয়ালকে নোটিশ কমিশন-এর, বিজেপি-র অভিযোগে ব্যবস্থা একে বিজেপি-র তীব্র আক্রমণ সামাল দেওয়া। তার সঙ্গে যোগ হলো নির্বাচন কমিশনের নোটিশ। দিল্লি নির্বাচনের আগে সময়টা ভাল যাচ্ছে না মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল-এর। একটি ভিডিও টুইটার-এ পোস্ট করার জন্য কেজরিওয়াল- কে নোটিশ পাঠিয়েছে নির্বাচন কমিশন। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, গত ৩ ফেব্রুয়ারি টুইটার-এ একটি ভিডিও পোস্ট করেছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী। এর পরেই নির্বাচন কমিশন-এ অভিযোগ দায়ের করে বিজেপি। তাদের অভিযোগ ছিল, 'সাম্প্রদায়িক ঘৃণা এবং বিদ্বেষ ছড়িয়ে ভোট আদায়ের উদ্দেশ্যে ই ভিডিও পোস্ট করেছেন কেজরিওয়াল।' ওই ভিডিও কমিশন-এর আদর্শ আচরণবিধির বিরোধী বলেও অভিযোগ করেছিল বিজেপি।
310
কলকাতায় নাবালিকাকে গণধর্ষণ চার বন্ধুর, নিখোঁজ ছিল নির্যাতিতা খাস কলকাতায় এবার এক নাবালিকাকে গণধর্ষণের অভিযোগ। অভিযুক্তদের মধ্যেও কয়েকজন নাবালক রয়েছে বলে পুলিশ সূত্রে খবর। ঘটনাটি ঘটেছে পর্ণশ্রী থানা এলাকার মোমিনপুরে। পুলিশ সূত্রে খবর, বারো বছর বয়সি ওই নির্যাতিতা নাবালিকা বৃহস্পতিবার থেকেই নিখোঁজ ছিল। তার বাড়ির লোক পর্ণশ্রী থানায় একটি নিখোঁজ ডায়েরিও করেন। ওই নাবালিকার ছবি নিয়ে বিভিন্ন জায়গায় তল্লাশিও চালায় পুলিশ। পুলিশি তল্লাশিতে অবশ্য নাবালিকার খোঁজ মেলেনি। শেষ পর্যন্ত এ দিন ওই নাবালিকা নিজেই পর্ণশ্রী থানায় হাজির হয়। তখনই সে জানায়, নিজের চার বন্ধুই তাকে গণধর্ষণ করেছে। বৃহস্পতিবার ওই বন্ধুদের সঙ্গেই বাড়ি থেকে বেরিয়েছিল সে। ওই নাবালিকা নিজেই অভিযুক্তদের পরিচয় এবং বিবরণ পুলিশকে দেয়। কিছুক্ষণের মধ্যেই চার অভিযুক্তকে গ্রেফতার করে পুলিশ। ধৃতদের মধ্যেও কয়েকজন নাবালক রয়েছে বলে খবর।
410
করোনা ভাইরাস সংক্রমণের পিছনে কি রয়েছে ভয়ঙ্কর কোনও খেলা, তেমনই দাবি সামরিক বিশেষজ্ঞের সাপ কিংবা বাদুর নয়, দ্রুত গতিতে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের কারণ উহান ইনস্টিটিউটের ন্যাশনাল বায়োসেফটি ল্যাব। এই চাঞ্চল্যকর তথ্য জানিয়েছেন ইসরায়েলের সামরিক গোয়েন্দা বিভাগের প্রাক্তন কর্মকর্তা ও জীবাণু অস্ত্র বিশারদ ড্যানি শোহাম। ভাইরাস নিয়ে গবেষণার ক্ষেত্রে চীনের সবচেয়ে উন্নত প্রযুক্তির গবেষণাগারটি হচ্ছে উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি। প্রতিষ্ঠানটিতে মরণঘাতী ভাইরাস নিয়ে যে পরীক্ষা-নিরীক্ষা ও গবেষণা চালানো হয় সে কথা আগেই বলেছি চিন। আর সেই শহর থেকেই করোনা ভাইরাস ছড়িয়েছে।
510
গেরুয়াশিবিরের অন্দরে বিদ্রোহের ইঙ্গিত, বিজেপি সাফাই অভিযানে বিক্ষুদ্ধরা দিন কয়েক আগে মহিলার মোর্চার দুই নেত্রীর ধস্তধস্তির ভিডিও ভাইরাল হয়ে গিয়েছিল সোশ্যাল মিডিয়ায়। আর এবার  'বিজেপি সাফাই অভিযান' নামছেন দলের প্রাক্তন কর্মীদের একাংশ! খুব তাড়াতাড়ি বিক্ষুদ্ধ বিজেপি নেতা-কর্মীরা জনসভাও করবেন বলে জানা গিয়েছে। পুরভোটের আগে পুরুলিয়ায় চাপে গেরুয়াশিবির। জেলায় যে গেরুয়াশিবিরের শক্তি বাড়ছে, তা মালুম হয়েছিল পঞ্চায়েত ভোটের সময়। গত লোকসভা ভোটে পুরুলিয়া আসনটি তৃণমূলের কাছ থেকে ছিনিয়ে নেয় বিজেপি। দুই লক্ষেরও বেশি ভোটে জেতেন পদ্মশিবিরের প্রার্থী জ্যোর্তিময় সিং মাহাতো। কিন্তু ঘটনা হল, পুরভোটের আগে বেকায়দায় পড়েছে বিজেপি। বিদ্রোহ মাথাচাড়া দিয়েছে গেরুয়াশিবিরের অন্দরের। জানা গিয়েছে,লোকসভা ভোটের পর থেকে দলে কোণঠাসা হয়ে পড়েছেন কর্মীদের একাংশ। সাসপেন্ড হয়েছেন পুরুলিয়া উত্তর মণ্ডলের প্রাক্তন সভাপতি নির্মল কেশরী, সাধারণ সম্পাদক নগেন ওঝা, ওবিসি মোর্চার সভাপতি বাবাই সেন-সহ বেশ কয়েকজন। এই বিক্ষুদ্ধ নেতা-কর্মীরাই এখন মঞ্চ গড়ে বিজেপি সাফাই অভিযানে নামার তোড়জোড় করছেন।
610
বৃষ্টির সম্ভাবনা কলকাতা সহ দক্ষিণবঙ্গে, সপ্তাহান্তে ফিরবে শীত শহর কলকাতায়, শুক্রবার সকাল থেকেই  আকাশ মেঘলা করে আছে। কুয়াশা ও হালকা মেঘের কারণে শহর কলকাতার তাপমাত্রা সামান্য বেড়েছে। শনিবারও পুরো দিন আকাশ মেঘলা  থাকার সম্ভাবনা রয়েছে। এর ফলে দিনের তাপমাত্রা কম থাকবে, রাতের দিকে হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও।
710
যে কোনও মুহূর্তে করোনার কবলে, জাপান থেকে কাতর আর্জি বাঙালি জাহাজকর্মীর জাপানে চাকরি  করতে গিয়ে করোনা ভাইরাস- এ আক্রান্ত হওয়ার আতঙ্ক। নিরাপদে দেশে ফিরতে ফেসবুক- এ পোস্ট করলেন উত্তর দিনাজপুরের এক যুবক। পেশায় একটি বেসরকারি জাহাজের কেবিন ক্রু ওই যুবকের দাবি, যে জাহাজে তিনি রয়েছেন তার মোট ৬১ জন কর্মী এবং আরোহী ইতিমধ্য়েই করোনা ভাইরাস- এ আক্রান্ত। ফলে যে কোনও মুহূর্তে তিনিও মারণ জীবাণুতে আক্রান্ত হতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেছেন ওই যুবক। ফেসবুকে এই নিয়ে কাতর কন্ঠে ভি়ডিও পোস্ট করেছেন তিনি।
810
ব্রায়ান লারা থেকে গিলক্রিস্ট-তেন্ডুলকর, অস্ট্রেলিয়া এখন মেতে স্টার চ্যারিটি ক্রিকেটে ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে যে অস্ট্রেলিয়া অগ্নিকাণ্ডের ক্ষতিগ্রস্তদের সাহায্যের জন্য আয়োজিত ম্যাচটি স্থানান্তরিত করে নিয়ে যাওয়া হচ্ছে মেলবোর্নে। রবিবারে আয়োজিত তারকা সমৃদ্ধ ম্যাচটির থেকে যে অর্থ সংগ্রহ করা হবে তা পুরোটাই ব্যায় হবে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত পরিবারদের সাহায্যার্থে। প্রথমে ঠিক ছিল ম্যাচটি খেলা হবে শনিবার, সিডনি ক্রিকেট গ্রাউন্ডে। কিন্তু শনিবার থাকছে বৃষ্টির সম্ভাবনা। তারপর এসসিজি তেই আয়োজিত হবে বিগ-ব্যাশের ফাইনাল। সেই ফাইনালে যাতে মাঠটিকে সম্পূর্ণ ঠিক অবস্থায় পাওয়া যায় তাই তড়িঘড়ি এই সিদ্ধান্ত বলে টুইটে জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।
910
লাবুছানের মধ্যে নিজেকে দেখছেন, জানালেন সচিন তেন্ডুলকর বিশাল বড় প্রশংসা পেলেন মার্নাস লাবুছানে। অল্প কিছুদিন হলো তিনি আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন। তার মধ্যেই ক্রিকেটমহলে বেশ পরিচিত মুখ হয়ে উঠেছেন তিনি। এবার তার ফুটওয়ার্কের প্রশংসা করলেন সচিন টেন্ডুলকার। সম্প্রতি অস্ট্রেলিয়ায় ঘটে যাওয়া ভয়াবহ অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের জন্য আয়োজিত হওয়া একটি চ্যারিটি ম্যাচে অংশ নিতে সিডনি গিয়েছেন সচিন। সেখানেই একটি সাংবাদিক সম্মেলনে লাবুছানের প্রশংসা করলেন সচিন। প্রসঙ্গত বিগত অ্যাসেজে স্টিভ স্মিথ চোট পাওয়ায় তার বদলে খেলতে নামেন লাবুছানে।
1010
আরও অন্ধকারে ইস্টবেঙ্গল, আইজল-এর কাছে হেরে অবনমনের আতঙ্ক লাল হলুদে জিতলে চার নম্বরে উঠে আসার সম্ভাবনা ছিল। কিন্তু আই লিগে যেন ক্রমশ অন্ধকারে তলিয়ে যাচ্ছে ইস্টবেঙ্গল। প্রথম পর্বের শেষ ম্যাচ-এ আইজলের কাছে হারের পর অবনমনের আতঙ্ক আরও চেপে বসল লাল হলুদ সমর্থকদের মধ্যে। এবারের লিগে দশ নম্বরে রয়েছে পাহাড়ের দলটি। সমর্থকদের আশা ছিল, নতুন কোচ মারিও-র হাত ধরে অন্তত তাদের বিরুদ্ধে তিন পয়েন্ট ঘরে তুলবেন কোলাডো- মেরা-রা। কিন্তু কোথায় কী? উল্টে ম্যাচের ৭৬ মিনিটে ভেরন-এর করা গোলে কল্যাণী থেকে তিন পয়েন্ট নিয়ে ফিরল স্ট্যানলি রোজারিও-র দল।
Share this Photo Gallery
click me!
Recommended Photos