গ্রেফতারি না আত্মসমর্পণ - ঘণাচ্ছে রহস্য, গ্যাংস্টার বিকাশ-কাণ্ডে মুখ পুড়ল যোগী-রাজ্যের পুলিশের

কানপুরের বিক্রু গ্রামে আট পুলিশ সদস্যকে হত্যার পর থেকে পলাতক উত্তরপ্রদেশের কুখ্যাত গ্যাংস্টার বিকাশ দুবে-কে বৃহস্পতিবার মধ্যপ্রদেশের উজ্জইন-এর মহাকাল মন্দির থেকে 'গ্রেফতার' করা হয়েছে বলে জানিয়েছে সেখানকার পুলিশ। তবে আদৌ পুলিশ তাকে গ্রেফতার করল, না সে নিজেই ধরা দিল - সেই বিষয়ে রহস্য তৈরি হয়েছে। তবে ঘটনা যাইহোক বিকাশ দুবের গ্রেফতারি যোগী আদিত্যনাথের রাজ্যের পুলিশকে যে অত্যন্ত বিব্রতকর পরিস্থিতিতে ফেলে দিয়েছে, তাই নিয়ে কারোর কোনও সন্দেহ নেই। বিশেষতঃ এইদিনই যোগী সরকারকে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আক্রমণ করেছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী।

 

amartya lahiri | Published : Jul 9, 2020 7:33 AM IST / Updated: Jul 09 2020, 01:12 PM IST

16
গ্রেফতারি না আত্মসমর্পণ - ঘণাচ্ছে রহস্য, গ্যাংস্টার বিকাশ-কাণ্ডে মুখ পুড়ল যোগী-রাজ্যের পুলিশের

বিকাশের গ্রেফতারি নিয়ে পুলিশের দাবি

মধ্যপ্রদেশ পুলিশ বলেছে, উজ্জইন-এর মহাকাল মন্দিরে এসেছিলেন বিকাশ দুবে। সেই সময় মন্দিরের এক রক্ষী তাকে চিনে ফেলে। সে পুলিশকে খবর দেয়। এরপর স্থানীয় পুলিশ এসে বিকাশকে ঘিরে ফেলে এবং গ্রেফতার করে।  

 

26

সূত্র তা বলছে না

তবে, ঘটনার সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত সূত্র মারফত কিন্তু অন্য খবর পাওয়া যাচ্ছে। তাদের দাবি, বিকাশ দুবে উজ্জইন-এর মহাকাল মন্দিরে গিয়ে নিজেই মন্দিরের নিরাপত্তা কর্মীদের নিজের সম্পর্কে জানিয়ে পুলিশকে খবর দিতে বলেছিল। এরপরে পুলিশ অফিসাররা এসে তাকে নিয়ে যান। অর্থাৎ বিকাশ আত্মসমর্পন করেছেন।

 

36

কেন আত্মসমর্পণ?

৭ দিন ধরে পুলিশের চোখে ধুলো দিয়ে পালানোর পর বৃহস্পতিবার হঠাৎ আত্মসমর্পণ কেন করতে চাইলেন বিকাশ? ওই সূত্রদের দাবি, উত্তরপ্রদেশ পুলিশের সঙ্গে সংঘর্ষে বৃহস্পতিবার সকাল পর্যন্ত গত কয়েকদিনে বিকাশের পাঁচ জন ঘনিষ্ঠ শাগরেদ খতম হয়েছে। তাতেই সে ভয় পাচ্ছিল উত্তরপ্রদেশ পুলিশ তাকে ভুয়ো সংঘর্ষে মেরে ফেলবে। তাই প্রতিবেশি রাজ্যে এসে সে আত্মসমর্পন করেছে।

 

46

মুখ পুড়ল উত্তরপ্রদেশ পুলিশের

বিকাশ গ্রেফতারি হয়ে থাক, কিংবা আত্মসমর্পণ করুক - মুখ পুড়েছে উত্তপপ্রদেশ পুলিশের। গত ৭দিন ধরে তারা তন্ন তন্ন করে খুঁজেছে বিকাশ-কে। এমনকী গত মঙ্গলবার রাতে ফরিদাবাদের এক হোটেলের সিসিটিভি ফুটেজে বিকাশকে দেখতে পেয়ে সেখানে হানা দিয়েছিল পুলিশ। কিন্তু, ঠিক ফাঁক গলে পালিয়েছিল সে। তারপর থেকে তারা নজরদারি চালাচ্ছিল দিল্লির আশপাশে এবং নেপাল সীমান্তে। কিন্তু, বিকাশের দেখা মিলল সম্পূর্ণ অন্য জায়গায়। যোগী আদিত্যনাথের পুলিশের চোখ এড়িয়ে সে সীমান্ত পেরিয়ে মধ্যপ্রদেশে পৌঁছল কীভাবে তাই নিয়েও প্রশ্ন উঠছে।

 

56

এখনও কি খবর পাচ্ছে বিকাশ?

ইতিমধ্যেই চৌবাপুর থানার এসআই ও দারোগা-কে বিকাশ-এর হয়ে গুপ্তচরবৃত্তির দায়ে গ্রেফতার করেছে। কিন্তু, তারপরেও বিকাশ কীভাবে, ঠিক পুলিশ যেদিকে খুঁজছিল তার উল্টো দিকে গেল, কীভাবে সে ফরিদাবাদের হোটেল থেকে পালালো সেই প্রশ্নে পুলিশের দিকেই সন্দেহের আঙুল ঘুরে যাচ্ছে। তাহলে কি সর্ষের মধ্যে ভুত এখনও রয়ে গিয়েছে?

 

66

প্রিয়াাঙ্কার সমালোচনা

বিকাশ গ্রেফতার হওয়ার আগেই উত্তরপ্রদেশের বেহাল আইনশৃঙ্খলা পরিস্থিতির কথা তুলে, কঠোর সমালোচনা করেন যোগী সরকারের। টুইট করে বলেন, সমগ্র দেশের মোট অবৈধ অস্ত্রের ৫৬ শতাংশই উত্তরপ্রদেশে রয়েছে। ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে রাজ্যে সাইবার অপরাধের মামলা বেড়েছে ১৩৮ শতাংশ। এই সব পরিসংখ্যান দিয়ে তিনি অভিযোগ করেন, 'উত্তরপ্রদেশ সরকার এই পরিসংখ্যানগুলিতে মনোযোগ দিয়ে পদক্ষেপ নেওয়ার পরিবর্তে ঠাট্টা করার চেষ্টা করছে। অপরাধ কীভাবে কমবে?'

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos