বছর শেষে গতির রেকর্ড 'ভিস্তাডোম'এর , ছবিতে ছবিতে চিনে নিন ভারতীয় রেলের নতুন অভিনব কোচ সম্পর্কে

বছরের শেষে এল বড় সাফল্য। প্রতি ঘন্টা ১৮০ কিলোমিটার গতিবেগে চলার পরীক্ষায় সফল হল নতুন নকশার ভিস্তাডোম কোচ। টুইট করে সেই কথা জানিয়েছেন রেলমন্ত্রী পীযূষ গয়াল। রেলপথ মন্ত্রকের দাবি, এই ভিস্তাডোম কোচগুলি যাত্রীদের জন্য ট্রেন-ভ্রমণকে অভিজ্ঞতাকে স্মরণীয় করে তুলবে, পাশাপাশি বাড়বে পর্যটনও। কিন্তু কী এই ভিস্তাডোম কোচ? ছবিতে ছবিতে জেনে নেওয়া যাক ভারতীয় রেলের নতুন অভিনব পরিষেবাটি সম্পর্কে -

 

amartya lahiri | Published : Dec 30, 2020 11:31 AM IST / Updated: Jan 19 2021, 02:10 PM IST

16
বছর শেষে গতির রেকর্ড 'ভিস্তাডোম'এর , ছবিতে ছবিতে চিনে নিন ভারতীয় রেলের নতুন অভিনব কোচ সম্পর্কে

ভিস্তাডোম কোচ হল ইউরোপীয়-শৈলির এক বিশেষ ধরণের কোচ। এই কোচে ট্রেনযাত্রীদের আরাম ও সুযোগ সুবিধা যেমন বাড়বে, তেমনই যাত্রাপথের একটা প্যানোরামিক ভিউ পাবেন তাঁরা।

26

এই নতুন নকশার ভিস্তাডোম ট্যুরিস্ট কোচগুলি তৈরি করেছে চেন্নাই-এ অবস্থিত ইন্ডিয়ান রেলওয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি বা আইসিএফ। শীঘ্রই, পর্যটকরা এই কোচে 'শ্বাসরুদ্ধকর' ভ্রমণের অভিজ্ঞতা অর্জন করবেন বলে জানিয়েছে রেল মন্ত্রক।

 

36

আপাতত আকর্ষণীয় পর্যটনস্থল হিসাবে পরিচিত, ভারতীয় রেলওয়ে নেটওয়ার্কের নীলগিরি পার্বত্য রেললাইন, দার্জিলিং হিমালয় রেলপথ, কালকা-সিমলা রেলপথ, কাংরা ভ্যালি রেলপথ, মাথেরন পার্বত্য রেলপথ, আরাকু ভ্যালিতে, মুম্বইয়ের দাদার ও মাড়গাঁও-এর মধ্যে এবং কাশ্মীর উপত্যকায় এই ভিস্তাডোম কোচগুলি চালু করা হচ্ছে।

 

46

যাত্রীদের প্যানারোমিক ভিউ দেওয়ার জন্য এই কোচগুলির পাশে কাঁচের জানালাগুলি যেমন আকারে বড়, তেমনই ছাদ-ও থাকবে স্বচ্ছ কাঁচের। এছাড়া পর্যবেক্ষণের জন্য একটি আলাদা লাউঞ্জ-ও রাখা হয়েছে।

 

56

আসনের ক্ষেত্রেও মাথায় রাখা হয়েছে যাত্রী স্বাচ্ছন্দ এবং পর্যবেক্ষণের কথা। আসনগুলির প্রত্যেকটিই ১৮০ ডিগ্রি পর্যন্ত ঘোরানো যায় এবং এয়ার স্প্রিং সাসপেনশন দেওয়া।

 

66

এছাড়া প্রতিটি আসনের নিয়ে থাকবে মোবাইল চার্জিং পয়েন্ট, প্রত্যেক যাত্রী পাবেন ওয়াইফাই সুবিধা, আসন এলাকার বাইরে থাকছে আলাদা মাল রাখার জায়গা। অন্দরের সাজসজ্জা একেবারে আধুনিক এবং শৌচাগারগুলিও একেবারে আধুনিক পরিষেবাযুক্ত।

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos