যোগী রাজ্য তাঁকে চেনে 'বিকাশ পুরুষ' হিসেবে, কাশ্মীর নিয়ে বিএইচইউ-র প্রাক্তনীর উপরেই ভরসা রাখলেন মোদী

জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর পদ থেকে আচমকাই ইস্তফা দিলেন জিসি মুর্মু। তাঁর জায়গায় নয়া লেফটেন্য়ান্ট গভর্নর করা হয়েছে মনোজ সিনহাকে। বিজেপির অন্দরে মোদী-শাহ ঘনিষ্ঠ হিসাবেই পরিচিত মনোজ সিনহা। তার মত রাজনৈতিক ব্যক্তিত্বকে এবার জম্মু-কাশ্মীরের  লেফটেন্যান্ট গভর্নরের দায়িত্ব দিয়ে উপত্যকায় এবার জনভিত্তি শক্ত করার  তোড়জোড় করছে কেন্দ্র, এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

Asianet News Bangla | Published : Aug 6, 2020 11:57 AM IST

111
যোগী রাজ্য তাঁকে চেনে 'বিকাশ পুরুষ' হিসেবে, কাশ্মীর নিয়ে বিএইচইউ-র প্রাক্তনীর উপরেই ভরসা রাখলেন মোদী

৩৭০ ধারা বিলোপের এক বছর অতিক্রান্ত হতে না হতেই বড়সড় পরিবর্তন উপত্যকার রাজনৈতিক ও প্রশাসনিক মানচিত্রে। বুধবারই জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর পদে ইস্তফা দেন জিসি মুর্মু। বৃহষ্পতিবার প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মনোজ সিনহাকে জম্মু-কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর নিয়োগ করেন রাষ্ট্রপতি।

211

উত্তরপ্রদেশের রাজনীতিতে বেশ পরিচিত নাম মনোজ সিনহা। গাজীপুর থেকে ৩ বার সাংসদও হয়েছেন তিনি।

311

২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রথম নরেন্দ্র মোদী সরকারের আমলে মন্ত্রী ছিলেন মনোজ সিনহা৷ টেলিকম মন্ত্রকের দায়িত্বে ছিলেন তিনি৷  সামলেছেন ভারতীয় রেলমন্ত্রকের প্রতিমন্ত্রীর দায়িত্বও।

411

বেনারস হিন্দু ইউনিভার্সিটির ছাত্রনেতা থেকে রাজনৈতিক জীবন পদার্পন মনোজের। বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে বি.টেক ও এম.টেক রয়েছে তাঁর।
 

511

১৯৯৮ সালে উত্তরপ্রদেশের গাজীপুর থেকে প্রথমবার সাংসদ হন তিনি। ইতিমধ্যে উত্তরপ্রদেশের জনমানসে বিকাশ পুরুষ নামে খ্যাতি লাভ করেছেন আইইটি-বিএইচইউ-র এই প্রাক্তনী।

611

তবে একাধিক রাজনৈতিক সফলতার মুখ দেখলেও ২০১৯-এর লোকসভা ভোটে গাজিপুরে বিএসপি প্রার্থী আফজল আনসারির কাছে হেরে যেতে  হয়েছিল মোদী ঘনিষ্ঠ গেরুয়া শিবিরের এই নেতাকে।

711

যদিও এই পরাজয়ে নিজের জনভিত্তি একটুক কমেনি মনোজের। ইতিমধ্যেই তার একাধিক কর্মকান্ড ও প্রশাসনিক দক্ষতা উত্তরপ্রদেশে গেরুয়া শিবিরের ভিত আরও শক্ত করেছে। মনোজের রাজনৈতিক সততা তাঁকে সর্বদা যে কোনও বিতর্ক থেকে দূরে রেখেছে। পাশাপাশি  ব্যক্তিত্বের কারণেও উত্তরপ্রদেশের গ্রামীণ অঞ্চলে ব্যাপাক জনভিত্তিও রয়েছে তাঁর। এমনকি পরবর্তী বিধানসভা নির্বাচনে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীত্বের দৌড়ে তাঁর কথাও ভাবছে পদ্মশিবির।

811

জম্মু কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চল হলেও এখানকার বিধানসভা নির্বাচন এখনও বাকি আছে৷  রাজনৈতিক বিশ্লেষকদের মতে, মনোজ সিনহার মতো রাজনৈতিক ব্যক্তিত্বকে লেফটেন্যান্ট গভর্নর পদে এনে এবার জম্মু-কাশ্মীরে রাজনৈতিক কাজকর্ম শুরুর তোড়জোড় করছে কেন্দ্র৷ 

911

 জম্মু-কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর হিসাবে মনোজ সিনহাকে নিযুক্ত করাকে বিজেপি সরকার নতুন চাল হিসাবেই দেখছে রাজনৈতিক বিশেষজ্ঞেরা। ৩৭০ ধারা বাতিল এবং জম্মু ও কাশ্মীরের পূর্ণাঙ্গ রাজ্যের মর্যাদা বিলোপ করার পর উত্তরপ্রদেশের বিজেপি নেতা মনোজের নিযুক্তি তাই ‘তাৎপর্যপূর্ণ' বলেই মনে করা হচ্ছে।

1011

বিশেষজ্ঞদের ধারণা ভূমিহার সম্প্রদায়ের এই বিজেপি নেতাকে উপত্যকার নতুন লেফটেন্যান্ট গভর্নর নিয়োগের মাধ্যমে নতুন রাজনৈতিক কৌশলের পথে হাঁটতে চাইছে কেন্দ্র।

1111

উত্তরপ্রদেশের পূর্ব অংশ ও বিহারে ভূমিহার সম্প্রদায়ের যথেষ্ট শক্তি রয়েছে। এদিকে সামনেই বিহার বিধানসভার ভোট। তার মাঝেই মনোজ সিনহার এই নিয়োগ বিহারের গেরুয়া শিবিরকে নতুন করে অক্সিজেন জোগাবে বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ।


 

Share this Photo Gallery
click me!
Recommended Photos