হলুদ নদীর জলে ভাসছে চিন, ভয়ঙ্কর বন্যা পরিস্থিতিতে সংকটে শি জিংপিং সেনা নামালেন

প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত চিন। হেনান প্রদেশের রাজধানী ঝেংঝউ বৃষ্টির জলে প্লাবিত  মেট্রো রেল। পাতাল রেলে আটকে পড়ে কমপক্ষে ১২ জনসহ ২৫ জনের মৃত্যু হয়েছে এখনও পর্যন্ত। পরিস্থিতি সামাল দিতে সেনা নামাতে হয়েছে চিনকে। 
 

Asianet News Bangla | Published : Jul 21, 2021 2:43 PM IST

19
হলুদ নদীর জলে ভাসছে চিন, ভয়ঙ্কর বন্যা পরিস্থিতিতে সংকটে শি জিংপিং সেনা নামালেন

 টানা কয়েক দিন ধরেই প্রবল বৃষ্টি হচ্ছে চিনের হেনান প্রদেশের রাজধানী ঝেংঝউসহ বিস্তীর্ণ এলাকায়। স্থানীয় আবহাওয়া দফতের হিসেব অনুযায়ী গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ৪৫৮.৫ মিলিমিটার। তাতেই বিপর্যস্ত ১২ মিলিয়ন মানুষের এই বিস্তীর্ণ এলাকা। 
 

29

প্রবল বৃষ্টির কারণে ২ লক্ষ মানুষকে ইতিমধ্যেই শহরে পাঠান হয়েছে। মঙ্গলবার রাতেই ৫০০ মানুষকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। গোটা প্রদেশ জুড়েই চরম সতর্কতা জারি করা হয়েছে। 

39

প্রবল বৃষ্টিতে জল জমতে শুরু করেছিল স্থানীয় পাতাল রেলে। আটকে পড়েন বহু মানুষ। সেখানেই কমপক্ষে ১২ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও একাধিক হোটেল আর পাব্লিক প্লেসও জলের তলায়। রাষ্ট্রপতি শি জিংপিং আটতে পড়াদের উদ্ধারের নির্দেশ দিয়েছেন। 
 

49

পরিস্থিতি নিয়ন্ত্রণে ইতিমধ্যেই মোতায়েন করা হয়েছে সেনা। এছাড়াও প্রায় তিন হাজার কর্মী মোতায়েন করা হয়েছে। 
 

59

পীত নদী  বা ইয়লো রিভারের তীরে অবস্থিত রাজধানী শহর ঝেংঝউ। প্রবল জলের চাপে নদীবাঁধ ভেঙে যাওয়ার আশঙ্কা করা ছিল। পরিস্থিতি মোকাবিলায় সবরকম ব্যবস্থা নেওয়া আশ্বাস দিয়েছে স্থানীয় প্রশাসন। 
 

69

প্রবল বৃষ্টি আর বন্যার কারণে এই প্রদেশের একাধিক ঘরবাড়ি ভেঙে পড়েছে। চিনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম সিনহুয়া জানিয়েছে একদিনের বৃষ্টিপাত সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে। হলুদ নদী আর হাইহে নদীতে জলের স্তর বৃদ্ধি পেয়েছে। জল জমছে কৃষি জমিতে। 

79

রাষ্ট্রীয় প্রচার মাধ্যমই জানিয়েছে বন্যা পরিস্থিতি মারাত্মক আকার নিয়েছে। বন্ধ হয়েছে রেল চলাচল। 
 

89

 ঝেংঝাউ শহরটিতে বিশ্বের সবথেকে বড় আইফোন তৈরির কারখানা রয়েছে।  চিনের গম উৎপাদনেও গুরুত্বপূর্ণ হেনান প্রদেশ। তাই এখানে বন্য়া পরিস্থিতি তৈরি হওয়ায় রসদে টান পড়বে বলেও আশঙ্কা করা হয়েছে। 
 

99

 স্থানীয় বাসিন্দারা জানিয়েছে গত একশো বছরেও তাঁরা এমন বন্যা দেখেননি। রাষ্ট্রপতি শি জিংপিং গোটা পরিস্থিতিকে সংকটজনক বলেও ব্যাখ্যা করেছেন। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos